Skip to content
Home » মিসির আলি অমনিবাস ১ ২ ৩ হুমায়ূন PDF রিভিউ | Misir Ali Omnibus 1 2 3

মিসির আলি অমনিবাস ১ ২ ৩ হুমায়ূন PDF রিভিউ | Misir Ali Omnibus 1 2 3

    মিসির আলি অমনিবাস হুমায়ূন আহমেদ এর সেরা মিসির আলি সমগ্র সিরিজ বই সমূহ pdf রিভিউ
    Redirect Ads

    মিসির আলি অমনিবাস ১ ২ ৩ হচ্ছে বাংলা সাহিত্যের হ্যামিলনের বাঁশিওয়ালা হুমায়ূন আহমেদের সৃষ্টি অন্যতম সেরা চরিত্র মিসির আলি সমগ্র বইয়ের তিনটি খন্ড। এই প্রখ্যাত ঔপন্যাসিকের সৃষ্ট মিসির আলি চরিত্রটি একটি রহস্যময় চরিত্র যা তুমুল জনপ্রিয়তা অর্জন করে। মিসির আলি অমনিবাস বইটি মিসির আলি সমগ্র এর সকল বইয়ের সংকলন। উপন্যাসের কাহিনীগুলো রহস্যমাত্রিক। বলা যায় মিসির আলি সমগ্রের কাহিনীগুলো ঠিক গোয়েন্দা কাহিনী নয়, কিংবা ‘ক্রাইম ফিকশন’ বা ‘থ্রিলার’-এর মতো খুনি-পুলিশের ধাওয়া-পাল্টা-ধাওয়া নয়, বরং মনস্তাত্ত্বিক, বিজ্ঞাননির্ভর এবং যুক্তিনির্ভর কাহিনীর বুনটে বাঁধা। কেউ কেউ এগুলকে ক্ষেত্রবিশেষে রহস্যগল্প বলে থাকে।

    চারিত্রিক দিক দিয়ে মিসির আলি চরিত্রটি লেখক হুমায়ূন আহমেদের আরেক জনপ্রিয় সৃষ্টি হিমু চরিত্রের পুরোপুরি বিপরীত। তরুণ হিমু যেমন চলে প্রতি-যুক্তির (anti-logic) তাড়নায়, অপরপক্ষে বয়োজ্যেষ্ঠ মিসির আলি অনুসরণ করে বিশুদ্ধ যুক্তি (pure logic)। এসব যুক্তিই মিসির আলিকে রহস্যময় অন্ধকার জগতের প্রকৃত স্বরূপ উদঘাটনে সহায়তা করে। মূলত সেসকল কাহিনীর প্রতিফলন ঘটেছে মিসির আলির প্রতিটি উপন্যাসে।

    Download

    মিসির আলি কেন্দ্রিক বইগুলোর মধ্যে অন্যতম হচ্ছে-
    দেবী
    নিশীথিনী
    নিষাদ
    অন্যভুবন
    বৃহন্নলা
    ভয়
    বিপদ
    অনীশ
    মিসির আলির অমীমাংসিত রহস্য
    আমি এবং আমরা
    তন্দ্রাবিলাস
    আমিই মিসির আলি
    বাঘবন্দী মিসির আলি
    কহেন কবি কালিদাস
    হরতন ইশকাপন
    মিসির আলির চশমা
    মিসির আলি!আপনি কোথায়?
    মিসির আলি UNSOLVED

    মিসির আলি সংক্রান্ত উপন্যাস ও গল্পগ্রন্থগুলো প্রথম প্রথম বিভিন্ন সময়ে আলাদা আলাদা বই আকারে প্রকাশিত হয়েছে। পরবর্তীতে বিভিন্ন প্রকাশনা সংস্থা চরিত্রটির জনপ্রিয়তা এবং পাঠক সমাদর বিবেচনা করে কিছু সংকলিত সংস্করণ প্রকাশ করে। এরকম সংকলনের মধ্যে উল্লেখযোগ্য হলো “মিসির আলি অমনিবাস ১ ২ ৩” । এছাড়াও মিসির আলির উপন্যাসগুলো নিয়ে অন্য আরেকটি বই প্রকাশিত হয় যার নাম হলো “মিসির আলি সমগ্র”।

    মিসির আলি অমনিবাস ১ ২ ৩ গ্রন্থটি মূলত তিন খন্ডে বিভক্ত যেখানে এই চরিত্রের সকল বইগুলো একসাথে পাবেন। এখনো না পড়ে থাকলে দ্রুত পড়া শুরু করে দিন। এরকম রহস্যজনক চরিত্রের প্রতি দুর্বলতা থাকতে অবশ্যই মজা পাবেন।

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Download

    হুমায়ূন আহমেদ রচিত সকল বই রিভিউ সহ PDF ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন