Skip to content
Home » অনীশ হুমায়ূন আহমেদ উপন্যাস PDF রিভিউ | Onish By Humayun Ahmed

অনীশ হুমায়ূন আহমেদ উপন্যাস PDF রিভিউ | Onish By Humayun Ahmed

    অনীশ হুমায়ূন আহমেদ এর সেরা মিসির আলী সমগ্র সিরিজ বই সমূহ pdf রিভিউ
    Redirect Ads

    বইঃ অনীশ
    লেখকঃ হুমায়ুন আহমেদ

    মিসির আলী সিরিজের অন্য আরেকটি বই হলো অনীশ । হুমায়ূন আহমেদের লেখার জাদুতে যে আটকে গেছে সে জানে উনার লেখা বরাবরের মতই চমৎকার । ঘটনার সুন্দর সাবলীল বর্ণনা, রহস্যমানব মিসির আলি সমস্যার গভীরে হারিয়ে যাওয়া এবং সবশেষে আসল রহস্য উন্মোচন।

    Download

    এই গল্পটির মূল কেন্দ্রবিন্দু হলো একটি মেয়ে যার নাম রুপা। তার মায়ের অস্বাভাবিক কান্ড যা মেয়েটিকে কষ্ট দিতো। কিন্তু তারপরও তার মায়ের মমতার কাছে সেই কষ্ট ভুলে যেত এবং মাকে ক্ষমা করে দিত। এই গল্পে রুপার মা তার মেয়ের সংসার টিকিয়ে রাখার জন্য মেয়ের বাচ্চাকে মৃত ঘোষণা করে বাড়িতে কবর দেয়। তারপর থেকেই রুপা মানসিক ভাবে অসুস্থ হয়ে পড়েন। সে খেয়াল করে যে সে তার বাচ্চার আওয়াজ শুনতে পায় এবং কখনো কখনো তাকে স্পর্শ করতে পারে…..

    আরও পড়ুনঃ তন্দ্রাবিলাস হুমায়ূন আহমেদ PDF রিভিউ

    মিসির আলী এই সমস্যার সমাধান কি করে করেন সেটা জানার জন্যই পড়তে হবে অনীশ বইটি। গল্পের জাদুকরের প্রায় গল্পেরই দেখা যায় শেষ থাকে না। কিন্তু এই গল্পের শেষ আছে এবং সেটাই মূল আকর্ষণ যা সুন্দর ভাবে উপস্থাপন করা হয়েছে।

    প্রিয় উক্তিঃ

    Download

    “কিছু-কিছু পুরুষ আছে, যারা রূপবতী সুন্দরী মেয়েদের অগ্রাহ্য করে একধরণের আনন্দ পায়। সচরাচর এরা নিঃসঙ্গ ধরনের পুরুষ হয়, এবং নারীসঙ্গের জন্যে তীব্র বাসনা বুকে পুষে রাখে।”

    “মাথার তীব্র যন্ত্রণা নিয়েও তিনি হাসলেন। মনেমনে বললেন- বোকা মেয়ে, প্রকৃতি প্রার্থনার বশ নয়! প্রকৃতি প্রর্থনার বশ হলে পৃথিবীর চেহারাই পালটে যেতো। পৃথিবীর জন্য প্রার্থনা তো কম করা হয়নি!”

    এই উপন্যাসের পরিসরটা খুব বেশি বড় নয় তাই ঘটনাগুলো তেমন শাখা-প্রশাখা বিস্তার লাভ করনি। মিসির আলী সিরিজের অন্য বইগুলোর তুলনায় এটাতে রহস্যের সমাধান আমার কাছে সহজ বলেই মনে হয়েছে। অন্য উপন্যাসগুলোর মত এটিও ছিল এপিগ্রামে ভরা। সব মিলিয়ে বইটি পড়ার মতো।

    বইঃ অনীশ [ Download PDF ]
    লেখকঃ
    হুমায়ূন আহমেদ

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    হুমায়ূন আহমেদ রচিত সকল বই রিভিউ সহ PDF ডাউনলোড করুন

    Download
    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন