Skip to content
Home » দেবী হুমায়ূন আহমেদ উপন্যাস PDF রিভিউ | Debi PDF Humayun Ahmed

দেবী হুমায়ূন আহমেদ উপন্যাস PDF রিভিউ | Debi PDF Humayun Ahmed

    দেবী হুমায়ূন আহমেদ এর সেরা মিসির আলী সমগ্র সিরিজ বই সমূহ pdf রিভিউ
    Redirect Ads

    বইয়ের নামঃ দেবী
    লেখকের নামঃ হুমায়ূন আহমেদ
    প্রকাশকঃ অবসর প্রকাশনা
    মোট পৃষ্ঠাঃ- ৯৪টি
    মূল্যঃ ১৪০ টাকা
    বইয়ের ধরণঃ রহস্য উপন্যাস
    সিরিজঃ মিসির আলি

    হুমায়ূন আহমেদ মানেই অসাধারণ একটা জগৎ। যেখানে কথারা কাহিনীর পাতাতেই শুধু আবদ্ধ থাকে না,অবাধ্যের মত ঢুকে পড়ে পাঠকের মনের জানালা দিয়ে। একের পর এক অসাধারণ রচনা দিয়ে বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন হুমায়ূন আহমেদ। তারই একটা বড় অংশ মিসির আলি। রহস্য ও যুক্তিখণ্ডন এর পরতে পরতে পাঠককে একটা অসাধারণ মোহে বেঁধেছেন তিনি।এই মিসির আলি সিরিজের প্রথম উপন্যাসই হল “দেবী”। আজ দেবী উপন্যাসটির রিভিউ লেখার মতন এক দুঃসাহসী কাজ করার সাহস কিভাবে পেলাম জানিনা। তাই এ বই সম্পর্কে যা জানাবো তা অনেকটাই আমার অনুভূতি ও প্রতিক্রিয়া।

    Download

    কাহিনীর সারসংক্ষেপঃ
    একটি দম্পতি সবে নতুন ভাড়াবাড়িতে উঠেছেন। স্ত্রী রানু,আর তার স্বামী আনিস এর প্রথম দিনগুলো ভালই কাটে। হঠাৎ করেই আসে পরিবর্তন, রানুর একা একা কথা বলা,অদ্ভুত আচরণ আনিসকে চিন্তায় ফেলে দেয়। রানুর বারবারই মনে হয় কে যেন তার আশেপাশে সবসময় থাকে,নূপুর পায়ে হাটে,তার উপর সবসময় নজর রাখে। বিয়ের ৬ মাসের মাথায় একপ্রকার বাধ্য হয়েই আনিস সাহেব শরণাপন্ন হন মিসির আলি সাহেবের।

    না, মিসির আলি সাহেব কোনো ডাক্তার বা মনোচিকিৎসক নন। তিনি একটি বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক। তবে তার পর্যবেক্ষণ ও বিশ্লেষণী ক্ষমতা অতুলনীয় !তার দৃঢ় বিশ্বাস, প্রকৃতিতে কোনো কিছুই বিজ্ঞানের বাইরে না। নিবিড় পর্যবেক্ষণ আর যুক্তির সুতো টেনে টেনে তিনি পৌঁছে যান এমন যায়গায়,যা অনেকেরই চোখের সামনে থেকেও দেখা হয় না, “Hidden in plain sight”। আনিস, রানু আর মিসির আলির ত্রিভুজকে কেন্দ্র করে এগিয়ে যায় গল্পের চাকা। এর মাঝেই হঠাৎ এসে পড়ে বাড়িওয়ালার মেয়ে নীলু।

    কী হয় রানুর? কে নুপুর পায়ে রানুর আশেপাশে হাটে? কেনই বা হাটে? মিসির আলি কিভাবে সমাধান করবেন এ রহস্যের? এ উত্তরগুলো পেতে হলে আপনাকে ডুব দিতে হবে ‘দেবী’ নামক বইটিতে ।

    পাঠ প্রতিক্রিয়াঃ
    মিসির আলি সিরিজের পড়া আমার প্রথম উপন্যাস ‘দেবী’। উপন্যাসটির প্রতিটি শব্দ আমাকে মোহিত করে রেখেছে। উপন্যাসটির কাহিনী ও ডেভেলপমেন্ট অসাধারণ। সাবলীল ভাষায় তিনি কাহিনী এগিয়ে নিয়ে গেছেন ক্লাইম্যাক্সের দিকে। গল্পের প্রবাহতার সাথে পাঠকও গা ভাসিয়ে যেতে পারবেন। অসাধারণ বর্ণনা ও চরিত্রায়নে তিনি উপন্যাসটি সাজিয়েছেন।
    মিসির আলি একজন যুক্তিপ্রিয় মানুষ , যিনি পর্যবেক্ষণ ও বিশ্লেষণে এগিয়ে চলেন। তার চরিত্র উন্নয়নে অসাধারণ কারিশমা দেখিয়েছেন লেখক। তার বেশভূষা,অবস্থান ও সংলাপের মাঝে পাঠকের কাছে নিবিড়ভাবে ফুটিয়ে তুলেছেন মিসির আলিকে। আবার কিশোরী রানুর অস্বাভাবিকতাও এগিয়ে গেছে গল্পের সাথে। তার একা একা কথা বলা,একজনের অপ্রত্যাশিত উপস্থিতি, তার অবস্থা ও সংলাপের মাধ্যমে দারুনভাবে তুলে ধরেছেন লেখক। আনিস সাহেব,নীলু এদের চরিত্রগুলোও লক্ষ্য করার মতন। যদিও এদের সম্পর্কে আরেকটু বর্ণনা করলে ভাল হত,তবুও আমি বলব, লেখকের চরিত্রায়ন অসাধারণ।

    Download

    আরও পড়ুনঃ নিশীথিনী হুমায়ূন আহমেদ উপন্যাস PDF রিভিউ

    আমার অলৌকিকতাকে যুক্তিতে ভাঙতে ভালো লাগে৷ এ বিষয়গুলো আনতে গেলে নতুন তথ্য ও যুক্তির আমদানী করা যায় না। লেখককে এদিক থেকে বেশ সার্থক বলা যায়, তার প্রতিটা যুক্তি ও তথ্য ছিল সামঞ্জস্যপূর্ণ এবং এ বিষয়ক বর্ণনাও বেশ ভালোভাবে দিয়েছেন তিনি। উপন্যাসটিতে রানুর অলৌকিকতা ও মিসির আলির যুক্তির লড়াই বেশ উপভোগ্য ছিল,পুরো উপন্যাস জুড়েই ছিল টানটান উত্তেজনা। পাঠক এ উত্তেজনা পুরো উপন্যাসটি জুড়েই উপভোগ করবেন।

    পরিশেষেঃ
    হুমায়ূন আহমেদ নিঃসন্দেহে ছিলেন একজন কথার জাদুকর। তা তিনি প্রমাণ করেছেন বারবার,তার বহু রচনার মাধ্যমে৷ ফলে নিমিষেই তিনি স্থান করে নিয়েছেন মনের মাঝারে। মন জয় করা বইগুলোর মধ্যে দেবী একটি। এটি কোনো বিচ্ছিন্ন উপন্যাস না। উপন্যাসটি শেখায় কিভাবে যুক্তি ও পর্যবেক্ষণের মাধ্যমে অদেখাকেও দেখা যায়,কেন বিভিন্ন বিষয়ে রিসার্চ করাটা জরুরি। সাথে দেবী উপন্যাসটি শুরু করে বাংলা সাহিত্যের এক অসাধারণ সিরিজ,মিসির আলি সিরিজের। লেখক মিসির আলিকে নিয়ে এগিয়ে যান সাহিত্যের এক নতুন দুনিয়ায় আর পেছনে তার আলো জ্বেলে রাখে ‘দেবী’

    রিভিউ লেখকঃ মো শাহরিয়ার কবির সাজ
    নটরডেম কলেজ, ঢাকা
    রেটিংঃ৮/১০

    Download

    বইঃ দেবী
    লেখকঃ
    হুমায়ূন আহমেদ

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    হুমায়ূন আহমেদ রচিত সকল বই রিভিউ সহ PDF ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন