Skip to content
Home » ভয় হুমায়ূন আহমেদ উপন্যাস PDF রিভিউ | Bhoy By Humayun Ahmed Book

ভয় হুমায়ূন আহমেদ উপন্যাস PDF রিভিউ | Bhoy By Humayun Ahmed Book

    ভয় হুমায়ূন আহমেদ এর সেরা মিসির আলী সমগ্র সিরিজ বই সমূহ pdf রিভিউ
    Redirect Ads

    বইঃ ভয়
    লেখকঃ হুমায়ূন আহমেদ
    প্রকাশনাঃ আফসার ব্রাদার্স
    মূল্যঃ ১৫০৳
    পৃষ্ঠাঃ ৯৬

    বইটিতে তিনটি গল্প “চোখ, জিন কপিল, সঙ্গিনী” তিনটাই মিসির আলি সাহেবকে নিয়ে। মিসির আলি এবং হিমু এই দুই চরিত্র হুমায়ুন আহমেদ এর জনপ্রিয় দুই চরিত্র। যদিও আমি প্রথমে হিমু এবং তারপর মিসির আলি কে পছন্দ করি।

    Download

    চোখ
    মাঝবয়সী এক ভদ্রলোক যার নাম রাশেদুল করিম এক অদ্ভুত সমস্যা নিয়ে হাজির হন মিসির আলির কাছে। তার প্রাক্তন স্ত্রী জুডি এর মতে রাশেদুল করিম ঘুমানোর পর পিশাচে পরিনত হন। জুডি রাশেদুল করিমের প্রতি অসম্ভব ভালোবাসার থাকার কারণে তাকে ছেড়ে চলে যেতে পারেন নি। কিন্তুু একজন পিশাচের সাথে থাকার ভয় এক সময় তার মানসিক বিকৃতি ঘটায় এবং শেষ পর্যন্ত জুডি মারা যায়। ঘুমানোর পর রাশেদুল করিম কি সত্যিই পিশাচে পরিনত হন কিনা এই রহস্য উন্মোচনের মাধ্যমেই মিসির আলি এই সুন্দর গল্পের ইতি টানেন।

    জিন_কফিল
    ধুন্দুল নারা এক গ্রামে সন্ন‍্যাসীর খোঁজ নিতে গিয়ে দেখা মিলে এক ইমাম সাহেবের সাথে। ইমাম সাহেবের মতে তার স্ত্রী লতিফা কফিল নামক এক জিন দ্বারা ত‍্যক্ত। লতিফা দেখতে খুব সুন্দরী হওয়ায় তাদের এই সমস্যার মুখোমুখি হতে হয়। কফিল লতিফার দুই সন্তান জন্মের কিছু দিনের মধ্যেই মেরে ফেলে। লতিফা আবার ও সন্তানসম্ভবা হন এবং এইবার ও তাদের সন্তানের জীবন সংকটে। অতঃপর মিসির আলি ঘটনা জানতে পেরে তাদের সাহায্যে এগিয়ে আসেন এবং নবজাতকটিকে বাঁচানোর মধ্য দিয়ে গল্পটি পরিনতি পায়।

    আরও পড়ুনঃ বিপদ হুমায়ূন আহমেদ উপন্যাস PDF রিভিউ

    সঙ্গিনী
    মানুষ এমন কিছু স্বপ্ন দেখে যার ব‍্যাখ‍্যা এখনো অজানা। এমন ই এক স্বপ্ন দেখেন লোকমান ফকির। তার স্বপ্নেই তিনি খুঁজে পান তার জীবন সঙ্গিনীকে। তাইতো সমাধান পাওয়া সত্ত্বেও মেয়েটিকে সেই দুঃস্বপ্নে একা ফেলে আসতে পারেন নি তিনি।
    পাঠ প্রতিক্রিয়াঃ এই তিন গল্পের সবথেকে বিশেষ দিকটি হল, যখনই ঘটনা প্রবাহ গুলো পড়েছি মনে হয় অতিপ্রাকৃতিক কিছু ঘটনা, যা এককথায় ব্যাখাতীত। কিন্তু মিসির আলী সাহেব ঘটনা গুলোর সাইকোলজিক্যাল এবং বিজ্ঞানসম্মত ভাবে উত্তর দিলেন তখন তা বেশ অবাকই করেছে।

    Download

    তাছাড়া কিছু কিছু জায়গায় মিসির আলী সাহেবের পর্যবেক্ষণ ক্ষমতা পড়ে অবাক হয়েছি, অতি ক্ষুদ্র বিষয় থেকেও যে অনেক কিছু ধারণা করা যায় বা বুঝা যায় তা এ থেকে বুঝা যায়।
    হুমায়ুন আহমেদ আসলেই একজন কিংবদন্তি। যা তার লেখা পড়লেই বুঝা যায়, তার কল্পনাপ্রসূত এই মিসির আলী চরিত্রটি সত্যি অসাধারণ।

    বইটি অনেক দিন আগে পড়েছিলাম, ভাবলাম আরেকবার হয়ে যাক….

    লিখেছনঃ Md Abdul Kayem

    বইঃ ভয়
    লেখকঃ
    হুমায়ূন আহমেদ

    Download

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    হুমায়ূন আহমেদ রচিত সকল বই রিভিউ সহ PDF ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন