Skip to content
Home » প্রফেসর শঙ্কুর গল্প সমগ্র PDF রিভিউ সত্যজিৎ | Professor Shonku All Stories

প্রফেসর শঙ্কুর গল্প সমগ্র PDF রিভিউ সত্যজিৎ | Professor Shonku All Stories

    শঙ্কু সমগ্র pdf
    Redirect Ads

    বই- শঙ্কু সমগ্র
    লেখক- সত্যজিৎ রায়

    প্রকাশক-আনন্দ পাবলিশার্স
    মূল্য-৩০০/-(মুদ্রিত)
    পাতা সংখ্যা-৬৪৫
    ধরন- সাই-ফাই / এডভেঞ্চার / গোয়েন্দা থ্রিলার

    সায়েন্স ফিকশন মানেই হচ্ছে ভারী ভারী কিছু শব্দ, দাত ভাঙ্গা কিছু নাম। পুরোপুরি কম্পিউটারাইজড একটা জাতি এমন ধারনা যাদের।তাদের ধারনা বদলে দেবে এই বই। সহজ সরল সাবলীল ঘটনাসমূহ নিয়ে রচিত শঙ্কু সমগ্র বইটি। নেই কোন কঠিনতা বা জটিলতা।একেবারে পুরোদস্তুর কিশোর রচনা বলতে যা বুঝায় মনে হয় তাই।

    Download

    প্রফেসর ত্রিলোকেশ্বর শঙ্কু । অবিবাহিত বাঙ্গালী বিজ্ঞানী বয়স ৬০ এর মত। নিজের বাড়িতেই ল্যাব বানিয়ে অত্যাধুনিক সব যন্ত্র আবিস্কার করে, প্রতিনিয়ত বিশ্বকে তাক লাগিয়ে দিচ্ছেন যিনি। তার পরিবার বলতে তিনি নিজে এবং একজন চাকর প্রহ্লাদ আর আছেন একজন প্রতিবেশী অবিনাশ বাবু। প্রতিটা গল্পেই এদের খুজে পাওয়া যায়। মোট চল্লিশটা ছোট বড় গল্প দিয়ে বইটি সজানো হয়েছে।

    আরও পড়ুনঃ জানা অজানায় পথের পাঁচালী উপন্যাস | অপু ট্রিলজি

    শঙ্কু সমগ্র বইয়ে রয়েছে অত্যাধুনিক কিছু যন্ত্র আবিষ্কারের কথা। আবার তেমনি রয়েছে নতুন নতুন জায়গায় ভ্রমনের বর্ননা। বইটা মূলত সায়েন্স ফিকশন হলেও এতে বিভিন্ন মিথ নিয়ে আলোচনা করা হয়েছে এবং সেইসব মিথ এর উপর বেস করে গল্পও রচনা করা হয়েছে।

    যেমন ইউনিকর্ন আবিষ্কারের গল্প রয়েছে। তাছারাও প্রাগৈতিহাসিক প্রানী ডায়নোসার এর কথা। গল্প লিখেছেন মিশরের মমি নিয়েও।বিজ্ঞানভিত্তিক আলোচনা হলেও বইয়ে হিন্দুদের ধর্ম বিশ্বাস জাতিস্মর, মানস সরোবর ভ্রমন জাদুবিদ্যা সহ নানান বিষয় উঠে এসেছে।

    Download

    আরও পড়ুনঃ একেই বলে শুটিং PDF সত্যজিৎ রায়

    বইটায় কিছুটা রম্য ও যোগ করা হয়েছে যেটা সায়েন্স ফিকশন এ অপ্রতুল। বেশিরভাগ রসিকতা গুলো হয়েছে শঙ্কুর প্রতিবেশি অবিনাশ বাবুকে নিয়ে। যেখানে শঙ্কু হচ্ছেন সম্পুর্ন বিজ্ঞানমনা একজন মানুষ সেখানে অবিনাশ বাবু মনে হয় আদিম যুগের মানুষ। একদিন শঙ্কু তার নিজের বানানো রকেট পরীক্ষা করার জন্য মাঠে নিয়ে যান। এক্সপ্রিমেন্ট ব্যার্থ হলে শঙ্কুর কাছে অবিনাশ বাবু হাজির হন, তার মুলোর ক্ষেতের জরিমানা চাইতে কারন রকেট ব্যার্থ হয়ে পড়েছে তার মুলো ক্ষেত এর উপর। এমন টাইপের কিছু হালকা রম্য রয়েছে বইয়ে যেটা বইয়ে এনেছে ভিন্নমাত্রা।

    এই বইটাতে পাঠকরা চিরচেনা সত্যজিৎ রায়কে বারবার খুজে পাবেন তার লেখার মধ্যে দিয়ে।বইটা সায়েন্স ফিকশন বই হলেও এডভেঞ্চার, গোয়েন্দা, মিথ সব কিছুই এতে রয়েছে।

    একেবারে কমপ্লিট প্যাকেজ যেনো। “সত্যজিৎ রায়” বাংলার প্রবাদ পুরুষ বলা যায় যাকে। গল্প, উপন্যাস, গোয়েন্দা কাহিনী, চলচ্চিত্র পরিচালনা যেখানেই হাত দিয়েছেন সোনা ফলেছে।

    Download

    আরও পড়ুনঃ সর্বকালের সেরা কিছু বই রিভিউ PDF

    আমার পড়া প্রথম সায়েন্স ফিকশন বই এটা। যখন ক্লাস নাইন এ পড়ি তখন টীচার নীলক্ষেত নিয়ে গিয়ে বইটা কিনে দিয়েছিলেন। নীলক্ষেত এর যাত্রা শুরু সেই থেকে। এখনো নীলক্ষেত গেলে টিচার এর কথা মনে করি। টিচার কই আছেন জানা নেই। তবে যেখানেই থাকুন স্যারের প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা রইলো। স্যার খুব বই ভালোবাসতেন হতে পারে একদিন এই স্যারকে খুজে পাবো। সেই আশায় আছি।
    হ্যাপি রিডিং।
    রেটিং-৪/৫

    লিখেছেনঃ Saiful Islam Nadim

    বইঃ শঙ্কু সমগ্র [ Download PDF ]
    লেখকঃ সত্যজিৎ রায়।

    Download

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    আরও পড়ুনঃ জনপ্রিয় ও সেরা কিছু বই PDF রিভিউ | যে বই গুলো সবার পড়া দরকার

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন