Skip to content
Home » সোনার কেল্লা PDF সারাংশ – সত্যজিৎ রায় | Sonar Kella Book PDF Satyajit Ray

সোনার কেল্লা PDF সারাংশ – সত্যজিৎ রায় | Sonar Kella Book PDF Satyajit Ray

    সোনার কেল্লা
    Redirect Ads

    বইয়ের নাম: সোনার কেল্লা
    লেখক: সত্যজিৎ রায়

    প্রচ্ছদ ও অলংকরণ: সত্যজিৎ রায়,
    প্রথম প্রকাশ: দেশ, শারদীয়া ১৩৭৮
    গ্রন্থাকারে প্রকাশ: ডিসেম্বর, ১৯৭১
    প্রকাশনী: আনন্দ পাবলিশার্স,

    বেশ ক’দিন গ্যাপ দিয়ে ফেলু মিত্তিরের একটা গল্প ধরা গেল। মাথা খারাপ করা অ্যাডভেঞ্চার। পড়তে বসে গল্পের কাহিনীতে একেবারে বিভোর হয়ে গেছিলাম মাইরি!!

    Download

    চলছে পুজোর ছুটি। এ সময়ে হাতে কোন কেস-টেস না থাকলে ইদানীং শ্রীমান তোপসের দিনকালই ভাল যায় না। ফেলুদা যেখানে নিশ্চিন্ত মনে বই পড়ে দিন পার করছেন, সেখানে তোপসেবাবুর হয়েছে এই দশা। অনেকটা ‘যার বিয়ে তার খবর নেই, পাড়া পরশির ঘুম নেই’ হয়েছে। তবে ফেলু দাদার দিন খারাপ যাচ্ছে না। সিধু জ্যাঠার কাছ থেকে ক’দিন ধরে নানা বিষয়ের বই এনে পড়ার ফলে ফেলুদার মাথায় অদ্ভুত এক ‘জিওমেট্রি’ ধরা দিয়েছে। ফেলু মিত্তির এখন দার্শনিকের মতো সব কিছুতেই জিওমেট্রির গন্ধ খুজে বেড়াচ্ছেন।

    আরও পড়ুনঃ তারিণীখুড়োর অভিযান পিডিএফ রিভিউ

    ছুটির এক সন্ধ্যা যখন এভাবেই কেটে যাচ্ছিল, তখন হঠাতই দারুন এক কেস নিয়ে হাজির হলেন সুধীর ধর। কলেজ স্ট্রিটে ভদ্রলোকের একখানা বইয়ের দোকান রয়েছে। বিক্রিবাট্টা ভালই চলে দোকানের। সে হিসেবে দিনকালও নেহাত খারাপ যায় না … কিন্তু হঠাতই অদ্ভুত এক সমস্যায় ভদ্রলোক জড়িয়ে পড়েছেন।

    তার আট বছর বয়সী ছেলে মুকুল ধর বলছে সে নাকি জাতিস্মর। পূর্ব জন্মের কি সব নাকি তার মনে পড়ে যাচ্ছে ইদানীং। কি এক সোনার কেল্লা দেখার জন্যে বারবার আবদার জুড়ে দিচ্ছে। এটা জটিল কোন সমস্যা নয়, সমস্যাটা জটিল দাড়িয়েছে যখন মুকুল মনে করে পাশের বাড়ির নীলুকে কিডন্যাপাররা নিয়ে গেল। অবশ্য পরদিন ভুল বুঝতে পেরে ফিরিয়েও দিল।

    Download

    আরও পড়ুনঃ প্রফেসর শঙ্কুর গল্প সমগ্র PDF রিভিউ

    ওদিকে বিখ্যাত প্যারাসাইকোলজিস্ট হেমাঙ্গ হাজরা মুকুলের প্রতি আগ্রহ দেখিয়ে তাঁকে নিয়ে রাজস্থানের কেল্লাগুলো ঘুরিয়ে দেখতে নিয়ে গেছেন। এখন সুধীরবাবুর টেনশন হচ্ছে নীলুকে নিয়ে যাওয়া কিডন্যাপাররা যদি রাজস্থান পর্যন্ত ধাওয়া করে মুকুলের কোন ক্ষতি করে!! আর এই আশংকা মাথায় নিয়েই সুধীরবাবুর এই সন্ধ্যায় বিখ্যাত গোয়েন্দা ফেলু মিত্তিরের কাছে আসা … শুরু হলো দারুন একটা ইনভেস্টিগেশন এন্ড অ্যাডভেঞ্চার!!

    আরও পড়ুনঃ যখন ছোট ছিলাম সত্যজিৎ রায় PDF রিভিউ

    সত্যজিৎ রায়ের ব্যাপারে যতই দেখছি ততই অবাক হচ্ছি। ভদ্রলোক একটা ‘জিনিস’ ছিলেন বলতে গেলে … বইয়ের পাতায় পাতায় ঘটনার সাথে মিলিয়ে কি তাড়ছিড়া সব আর্ট! মাথা খারাপ করে দেয় .. একটা লোক এতোকিছু পারে কি করে!!
    রেটিং: ৮/১০

    Download

    লিখেছেনঃ Khalid Mahmud

    বইঃ সোনার কেল্লা [ Download PDF ]
    লেখকঃ সত্যজিৎ রায়।

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    সত্যজিৎ রায় এর ফেলুদা সমগ্র

    Download
    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন