Skip to content
Home » একেই বলে শুটিং PDF সত্যজিৎ রায় | Ekei Bole Shooting By Satyajit Ray

একেই বলে শুটিং PDF সত্যজিৎ রায় | Ekei Bole Shooting By Satyajit Ray

    একেই বলে শুটিং
    Redirect Ads

    বইয়ের নামঃ একেই বলে শুটিং
    লেখকঃ সত্যজিৎ রায়।

    প্রকাশনীঃ আনন্দ
    মুদ্রিত মূল্যঃ ২১২/=
    প্রথম প্রকাশঃ জানুয়ারি, ১৯৭৯ সাল।

    সত্যজিৎ রায়। নামটি শুনলে প্রথমেই আপনার মাথায় কি আসে? ফেলুদা? অস্কার প্রাপ্ত পথের পাঁচালী? অস্কার-বিজয়ী? সোনার কেল্লা? গুপি গাইন বাঘা বাইন? নাকি হীরক রাজার দেশে? হ্যা, আপনি ঠিক ই ধরেছেন। সব কিছুর মিশেলে যে ব্যক্তির কথা চলে আসে তিনিই সত্যজিৎ রায়। যার তৈরী করা চলচ্চিত্র গুলো এত অসাধারণ তার কাজের পিছনের গল্প যে দারুণ হবে এটা তো আর বলার অপেক্ষাই রাখে না।

    Download

    লকডাউনের সময় সত্যজিৎ রায়ের বেশ কিছু ছবি দেখা হয়েছিলো। আর এ বইটি কেবল সেই ছবির পিছনের গল্প গুলো বললে ভুল হবে, এ যেন আরেক উপন্যাস ই বলা চলে। কারণ এতো কর্মযজ্ঞ করে সত্যজিৎ রায় একটা ছবি বানাতেন যে পারফেক্ট শ্যুট হওয়ার আগ পর্যন্ত তিনি একের পর চেষ্টা করেই যেতেন।

    আরও পড়ুনঃ পথের পাঁচালী উপন্যাস PDF রিভিউ – বিভূতিভূষণ

    পথের পাঁচালী ছবিতে দেখেছি আমরা অপু-দুর্গার সেই কাশফুল আর ট্রেনের দৃশ্য, দেখেছি তাদের কুকুর ভুলুর দৃশ্য। এছাড়াও আরো বেশ কিছু দৃশ্যে এত অসাধারণ কাজ ছিলো সত্যজিৎ রায়ের যে দেখলে কোনো ভাবেই বোঝার উপায় নেই যে কিছু অংশে একটার বিকল্প হিসেবে আরেকটার ব্যবহার ছিলো সেখানে। কারণ প্রায় আড়াই বছর ধরে চলছিলো পথের পাঁচালী ছবির শুটিং।

    আরও পড়ুনঃ জানা অজানায় পথের পাঁচালী উপন্যাস | অপু ট্রিলজি

    Download

    সোনার কেল্লা ছবিটির ফেলুদা, তোপসে আর লালমোহন বাবুর উট আর ট্রেনের দৃশ্য টি আমাদের সবার কাছে বেশ পরিচিত এবং প্রিয়। এই একটি দৃশ্য প্রায় ৪বার করে করার পর পারফেক্টলি করা সম্ভব হয়েছিলো। জয় বাবা ফেলুনাথ ছবির জন্যে ষাড় নিয়ে তুলকালাম কান্ড, মছলিবাবা, মগনলালের অংশগুলো নিয়ে গল্পও আছে এ বইটিতে। এটি ফেলুদার সঙ্গে কাশীতে অংশে দারুণভাবে বর্ণনা করা হয়েছে।

    গুপি গাইন বাঘা বাইন এবং হীরক রাজার দেশে এ দুইটিতেই ছবির দৃশ্যে সত্যজিৎ রায় আসল বাঘ ব্যবহার করেছিলেন সেটার লোমহর্ষক গল্পটা পড়লে অবাক হতে হয় যে সত্যজিৎ রায় কি পরিমাণ সাহসী ছিলেন। বলা বাহুল্য, এই বাঘের গল্প প্রজেক্ট টাইগার হিসেবে ভারতীয় পাঠ্যবইয়েও বর্ণনা আছে বলে শুনেছি।

    আরও পড়ুনঃ অপরাজিত উপন্যাস PDF রিভিউ বিভূতিভূষণ

    এছাড়াও গুপী গাইন বাঘা বাইনের হাল্লারাজার সেনাদের সেই যে মিষ্টি খাওয়ার দৃশ্য টির কথা নিশ্চয়ই মনে আছে আপনার? এর পিছনের গল্পটাও আছে একেই বলে শুটিং বইয়ে। আর হুন্ডি-ঝুন্ডি-শুন্ডি নিয়ে দৃশ্যটার কথা পড়ছিলাম যখন আমি তো হাসতে হাসতে শেষ!

    Download

    আপনি যদি সত্যজিৎ রায়ের ছবির ভক্ত হয়ে থাকেন, মাত্র ৭টি অধ্যায়ে বিভক্ত একেই বলে শুটিং বইটি পড়তে একদম ই ভুলবেন না যেন…

    লিখেছেনঃ Sumaiya Ahmed Nusrat

    বইঃ একেই বলে শুটিং [ Download PDF ]
    লেখকঃ সত্যজিৎ রায়।

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Download

    আরও পড়ুনঃ জনপ্রিয় ও সেরা কিছু বই PDF রিভিউ | যে বই গুলো সবার পড়া দরকার

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন