Skip to content
Home » রাজবন্দীর জবানবন্দী সারাংশ PDF কাজী নজরুল ইসলাম Rajbondir Jobanbondi

রাজবন্দীর জবানবন্দী সারাংশ PDF কাজী নজরুল ইসলাম Rajbondir Jobanbondi

    রাজবন্দীর জবানবন্দী সারাংশ
    Redirect Ads

    বইয়ের নামঃ রাজবন্দীর জবানবন্দী
    লেখকঃ কাজী নজরুল ইসলাম
    ধরণঃ প্রবন্ধ
    প্রকাশকালঃ ২০১১ (বুকস ফেয়ার প্রকাশিত বইটি)
    প্রকাশকঃ বুকস ফেয়ার
    মূল্যঃ ৫০/-

    ১৮৯৯ সালের ২৪ মে (১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ) পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে কাজী নজরুল ইসলামের জন্ম। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, গল্পকার, গীতিনাট্যকার, অভিনয়শিল্পী, সুরকার ও প্রবন্ধকার। নজরুলের বাল্যকাল কেটেছে দুঃখ-দুর্দশায়। তাই তাঁর ডাকনাম ছিলো দুখু মিয়া।

    Download

    প্রবেশিকা পরীক্ষার আগেই তাকে পড়ালেখা ছাড়তে হয় যুদ্ধে যোগদানের জন্য। যুদ্ধের দিনগুলোতে নানা জায়গায় অবস্থান করলেও তার করাচির সৈনিকজীবনই উল্লেখযোগ্য, কেননা সেসময়েই তার প্রতিভার পরিচয় পাওয়া যায় ‘বাউণ্ডুলের আত্মকাহিনী’ নামক গল্প প্রকাশের মাধ্যমে।

    কাজী নজরুল ইসলাম এর বই সমূহ’র বিষয়বস্তু বিবিধ। তবে কাজী নজরুল ইসলাম এর বই-এ সমকালীন রাজনৈতিক ও সামাজিক যন্ত্রণা এবং সাম্যবাদের ধারণা প্রকটভাবে স্থান করে নিয়েছে।

    আরও পড়ুনঃ রাজবন্দীর রোজনামচা PDF শহীদুল্লাহ কায়সার

    রাবীন্দ্রিক যুগে তার সাহিত্য প্রতিভা উন্মোচিত হলেও তার সৃষ্টি সম্পূর্ণ ভিন্ন। কাজী নজরুল ইসলাম এর বই সমগ্র এর মাঝে উল্লেখযোগ্য হলো ‘রিক্তের বেদন’, ‘দোলনচাঁপা’, ‘বিষের বাঁশি’, ‘সাম্যবাদী’, ‘সর্বহারা’, ‘প্রলয়শিখা’ ইত্যাদি। বহুমুখী প্রতিভার অধিকারী নজরুল ‘সাপ্তাহিক লাঙল’, দ্বিসাপ্তাহিক পত্রিকা ‘ধূমকেতু’র সম্পাদক ছিলেন।

    Download

    বাংলাদেশের জাতীয় কবি এবং বাংলা সাহিত্যের বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ২৯ আগস্ট ১৯৭৬ খ্রিস্টাব্দে ঢাকায় মৃত্যুবরণ করেন।

    “রাজবন্দীর জবানবন্দী” কাজী নজরুল ইসলাম লিখিত একটি প্রবন্ধ।
    নজরুল সম্পাদিত অর্ধ-সাপ্তাহিক ধূমকেতু ১৯২৩ সালে ব্রিটিশ সরকার নিষিদ্ধ করে। সেই পত্রিকায় প্রকাশিত নজরুলের কবিতা “আনন্দময়ীর আগমনে” ও নিষিদ্ধ হয়।

    আরও পড়ুনঃ কারাগারের রোজনামচা PDF রিভিউ | শেখ মুজিবুর রহমান

    নজরুলকে জেলে আটক করে রাখার পর তার বক্তব্য জানতে চাইলে তিনি লিখিতভাবে আদালতে উপস্থাপন করেন চার পৃষ্ঠার বক্তব্য। এই চার পৃষ্ঠার বক্তব্যটিতেও নজরুলের বিদ্রোহী মনোভাবের পরিচয় মেলে। তাই রাজবন্দীর জবানবন্দী নামে পরিচিত।

    Download

    ১৯২৩ সালের ৭ ই জানুয়ারি কলকাতার প্রেসিডেন্সি জেলে বসে তিনি এই চার পৃষ্ঠার জবানবন্দী রচনা করেন। পরে বিভিন্ন পত্র পত্রিকা যেমন, ধুমকেতু, প্রবর্তক, উপাসনা ইত্যাদি তে ১৯২৩ সালেই তা প্রকাশিত হয়।

    লিখেছেনঃ নবনীতা দত্ত তিথি

    বইঃ রাজবন্দীর জবানবন্দী [ Download PDF ]
    লেখকঃ কাজী নজরুল ইসলাম

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Download

    কাজী নজরুল ইসলাম রচনা সমগ্র PDF ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন