Skip to content
Home » কারাগারের রোজনামচা PDF Download রিভিউ | Karagarer Rojnamcha Review

কারাগারের রোজনামচা PDF Download রিভিউ | Karagarer Rojnamcha Review

    কারাগারের রোজনামচা pdf download
    Redirect Ads

    বইঃ কারাগারের রোজনামচা
    লেখকঃ শেখ মুজিবুর রহমান

    প্রকাশনাঃ বাংলা একাডেমি
    প্রচ্ছদঃ তারিক সুজাত
    পৃষ্ঠাঃ ৩৩২
    মূদ্রিত মূল্যঃ ৪০০ টাকা

    পান্ডুলিপি সম্পর্কেঃ
    “কারাগারের রোজনামচা” গ্রন্থটির পাণ্ডুলিপি উদ্ধার করা হয় দু’বার। প্রথমবার১৯৭১ সালের ২৫শে মার্চের পরপরই, দ্বিতীয়বার জেনারেল জিয়া যখনক্ষমতায়। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা গ্রন্থটির পাণ্ডুলিপি উদ্ধারের লোমহর্ষক২টি ঘটনা গ্রন্থটির ভূমিকাতে সবিস্তারে তুলে ধরেছেন।

    Download

    “জেলে যারা যায় নাই, জেল যারা খাটে নাই- তারা জানে না জেল কি জিনিস। বাইরে থেকে মানুষের যে ধারণা জেল সম্বন্ধে ভিতরে তার একদম উল্টা।”

    কারাগারের রোজনামচা বইটি শুরুই হয় এমন মর্মস্পর্শী লেখা দিয়ে। জেলখানায় বসে লেখা খাতাগুলোর সংকলন বইটি। পুরো বইয়ের শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে জানা যাবে বঙ্গবন্ধু নামের এক রাজনীতির কবিকে। জানা যাবে বঙ্গবন্ধুর জেল জীবনের সুখ-দুঃখ, হাসি-কান্না, দেশের মানুষের প্রতি অকৃত্রিম ভালবাসা, বাঙালিদের ভেতরকার কিছু বিশ্বাসঘাতক রূপ, পশ্চিম পাকিস্তানির নির্মম শাসন, পীড়ন, বঙ্গবন্ধু পরিবারের অসহায়ত্ব, ন্যায়বিচারের অভাবে দন্ডপ্রাপ্ত বহু নেতৃবৃন্দের ইতিহাস, নিয়তির জালে আটকা পড়া বেশ কিছু কয়েদিদের বাস্তব জীবনকাহিনী।

    শেখ মুজিবর রহমানকে এতো বার গ্রেপ্তার করে জেলে থাকতে বাধ্য করে। সেসময় এ বন্দীজীবনের স্মৃতি গুলোই এই বইয়ের বিষয়। ইত্তেফাক পত্রিকা বাজেয়াপ্ত করার প্রেক্ষিতে লিখেছেন-

    “আমরা তো লজ্জায় মরে যাই। দুনিয়া বোধ হয় হাসে আমাদের সংবাদপত্রের স্বাধীনতা দেখে!”

    জেলে বন্দীদের জীবন সম্পর্কে অনেক তথ্য, এছাড়াও এমন সব অভিজ্ঞতা আছে যা সাধারণ দের অজানা। জেলে কত ধরনের অপরাধীদের পাশাপাশি পাগলরাও থাকে। তাদের কান্ডের জন্য শেখ মুজিবর রহমান প্রায় রাতে ঘুমাতে পারতেন না। জেলে পত্রিকা পড়তেন বলে সেসময় এর আন্তর্জাতিক অবস্থাও প্রকাশ পেয়েছে।

    শেখ মুজিবর রহমান জেলেই ঈদ পালন করেন। তার সহধর্মিণী রেণু সন্তানদের নিয়ে দেখা করতে আসেন। খাবার নিয়ে আসে, বঙ্গবন্ধু সে খাবার সব কয়েদীর মধ্যে বিতরণ করেন। বাগানে আগাছা পরিষ্কার করেন। দুটি পাখি আগ্রহ সহকারে দেখেন। শেখ মুজিবর বলেন দাজ্জাল এসেই গেছে- পশ্চিম পাকিস্তানের অরাজকতা দেখে এ মন্তব্য করেন।

    Download

    বর্তমান সময়ের কিছু হাইব্রীডদের রাজনৈতিক চিন্তার সাথে বঙ্গবন্ধুর চিন্তা চেতনার আকাশ পাতাল ফারাক ছিল। ইদানিং বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনার নাম ব্যবহার করে যারা রাজনীতিকে ব্যবসায় রুপান্তরিত করছে, তারা হয়তো বঙ্গবন্ধুর লেখা বইগুলো পড়েনি। পড়ার পরেও যদি চরিত্রের উন্নয়ন না ঘটে, তাহলে আমি নিশ্চিত তাদের জিনতাত্ত্বিক জটিলতা রয়েছে।

    একজন বঙ্গবন্ধুকে নিয়ে নেগেটিভ সমালোচনা করার আগে বইটি পড়ার অনুরোধ জানাই পাঠকদের। মানুষমাত্রই ভুল করে। বঙ্গবন্ধুও সেটির ঊর্ধ্বে নন। কিন্তু তিনি এক ফোঁটা জল তুল্য ভুল করলে এক মহাসাগর ত্যাগ করেছেন। বঙ্গবন্ধু কোন নির্দিষ্ট দলের সম্পত্তি নয়। তিনি এদেশের সব দল, সব মতের সম্পদ। বাংলাদেশের নাগরিক হিসেবে অবশ্যই পাঠ্য একটি বই। অনেক তথ্য জানতে পারা যায়।

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত

    প্রিয় উক্তিঃ

    Download

    “যে অত্যাচার করে টিকে থাকতে চায়তারমেরুদণ্ড খুব দুর্বল, আঘাত করলেই ভেঙেযাবে।”
    “যে লোক বেশি রাগান্বিত ও অধৈর্য হয়েপড়ে শেষ পর্যন্ত তাকেই হারতে হয়। মাথাঠান্ডা রেখে যে সংগ্রাম চালাইয়া যায়শেষ পর্যন্ত তারই জয় হয়।”

    লিখেছেনঃ মানছুরা রহমান ও বেলাল উজ্জ্বল

    বইঃ কারাগারের রোজনামচা [ Download PDF ]
    লেখকঃ
    শেখ মুজিবুর রহমান

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা সকল বইসমূহ

    Download
    Facebook Comments
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন