Skip to content
Home » সাম্যবাদী কবিতার মূল ভাব PDF কাজী নজরুল ইসলাম | Sammobadi Kobita

সাম্যবাদী কবিতার মূল ভাব PDF কাজী নজরুল ইসলাম | Sammobadi Kobita

    সাম্যবাদী কবিতার বিষয়বস্তু pdf
    Redirect Ads

    বইয়ের নামঃ সাম্যবাদী
    লেখকঃ কাজী নজরুল ইসলাম।
    প্রকাশনীঃ আগামী প্রকাশনী।
    ক্যাটাগরিঃ কবিতা।
    মূল্যঃ 80 টাকা।

    জাতীয় কবি কাজী নজরুল ইসলামের উপাধি হচ্ছে, ‘বিদ্রোহী’! আমরা অনেকেই ভাবি যে, কবি মনে হয় বিদ্রোহের কবিতাই লিখে গেছেন। আদতে তা নয়! কবির যে অনেক বড় একটি মন ছিল তা বোঝা যায় এই “সাম্যবাদী” নামক কবিতার বই পড়েই! পুরোটা বই জুড়েই মানবতার জয়গানে মুখরিত হয়ে আছে! কবি যেন মানবতার জয়গানেই আনন্দ পান।

    Download

    সাম্যবাদী কবিতায় কবি সকলকে মানুষ হিসেবে দেখতে চেয়েছেন। কারো পদের দিকে না তাকিয়ে তাকাতে হবে তার সৃষ্টির দিকে! তাঁর আসল পরিচয় সে একজন মানুষ! কবিতার শেষ লাইনটা পড়লেই পুরো কবিতার সারমর্ম বুঝে আসবে,

    “মিথ্যা শুনিনি ভাই,
    এই হৃদয়ের চেয়ে বড়ো কোনো মন্দির-কাবা নাই।”

    এখানে কবি সাম্প্রদায়িকতার যেই চরম পরিচয় দিয়েছেন তা সত্যিই অবিস্মরণীয়।
    ঈশ্বর কবিতা নিয়ে কোনো কৌতুহল নয়! সকল জায়গায় সৃষ্টিকর্তা আছে! কোথায় নেই? যেকোন জায়গায় খুজলেই পাওয়া যাবে সৃষ্টিকর্তা-কে! আপনার ভিতরেই যে স্রষ্টা লুকায়িত সেই কথাটাই কবি পুরো কবিতার মাধ্যমে পাঠককে বুঝাতে চেয়েছেন।

    আরও পড়ুনঃ অগ্নিবীণা কাব্যগ্রন্থ PDF রিভিউ কাজী নজরুল ইসলাম

    আর ‘মানুষ’ কবিতা তো নজরুলের অমর কবিতা! কত চরম, করুন দৃশ্য কবি ফুটিয়ে তুলেছেন কলমের ডগায় তা ভাবলেই চোখে জল চলে আসে! উচু নিচু বেধ না করিয়া দুনিয়াতে কাধে কাধ মিলিয়ে দুনিয়াতে চলতে, ফিরতে সমস্যা কোথায়? উচু নিচু বেধ না করে মানুষকে মানুষ মনে করে আপন ভেবে চলার জন্যই কবি এই কবিতার প্রতিটি লাইনের মাধ্যমে আমাদেরকে মূল্যবান উপদেশ দিয়েছেন! যা সত্যিই মহা মূল্যবান! কবিতার দৃশ্য গুলো দেখতে চাইলে কবিতাটি পড়ে ফেলুন!

    Download

    “পাপ” কবিতায় কবি বললেন অচেনা এক কথা! পৃথিবীটা তো পাপের সাম্রাজ্য! সাধারণ মানুষের মধ্যে কে আছে? যে পাপ করে না! সকলেই পাপ করে! কবি মনে করিয়ে দিলেন এক চিরসত্য বাক্য, “পাপকে ঘৃনা করো! পাপীকে নয়” ফেরেশতাদের স্বর্গ সভার যেই মজার দৃশ্য নজরুল ফুটিয়ে তুলেছেন ছন্দে ছন্দে, তা সত্যিই মনে রাখার মতো! দৃশ্যটি দেখতে চাইলে বইয়ের পাতায় চোখ রাখতে হবে!

    “চোর -ডাকাত” নামক কবিতার মাধ্যমে কবি সবাইকেই চোর বা ডাকাত সাব্যস্ত করেছেন! হয়তো কেহ দৃশ্যমান আর কেহ অদৃশ্যমান! পার্থক্য এটাই।

    এই বইয়ের সবচেয়ে আকর্ষণীয় কবিতা, “নারী” এখানে কবি নারীদের পক্ষে কথা বলে তাদের যেই অবদান আমাদের সমাজে সেটা বুঝাতে চেয়েছেন। নারীদের পক্ষে অনেক উপমা আনা হয়েছে ছন্দে ছন্দে! আর মাঝে মাঝে কিছু বিদ্রোহী ভাব ফুটে উঠেছে স্পষ্ট ভাবেই!

    আরও পড়ুনঃ কাজী নজরুল ইসলামের সকল বই রিভিউ PDF Download

    Download

    “রাজা প্রজা” পড়লেই বুঝতে পারবেন যে, আসলে একজন রাজা আর প্রজার মাঝে কোন ভেদ নেই! সত্যিকার অর্থে, রাজার চেয়ে প্রজাই বেশী সম্মানিত! পরিশেষে কবি কুলি মজুরের দুঃখ, দুর্দশা, নির্যাতিত হওয়ার করুন দৃশ্য পাঠকের সামনে তুলে ধরেছেন। চোখে জল চলে আসার মতো দৃশ্য! এক ধরনি কারা গড়ে তুলেছে? আপনি নাকি আমি? নাহ! আমরা কেউই ন‌ই! সব অবদান ঐ কুলি মজুরদের!

    এরপর কবিতা সমূহ নিয়ে গবেষণা করে বিভিন্ন কথা পাঠকের সামনে উপস্থাপন করা হয়েছে। বিভিন্ন কবিতার অনেক লাইন অনেক কঠিন শব্দের কারণে হয়তো বা পাঠকের বুঝে নাও আসতে পারে! সেজন্যই পাঠকের বুঝার সুবিধার্থে প্রকাশনী তাদের যথা সাধ্য অনুযায়ী ব্যখ্যা করার চেষ্টা করেছে! এই মূল্যবান কাজটির জন্য প্রকাশনী অবশ্যই প্রশংসার প্রবল দাবীদার।

    ব‌ইটি পড়ে ভালো লেগেছে। কারণ, শুধু মানুষের জয়গানেই ব‌ইটা মুখরিত! মানুষকে মানুষ হিসেবে চিনতে, বুঝতে, বিচার করতে কাজী নজরুল ইসলাম ছন্দে ছন্দে, ইতিহাসের বহু দৃশ্য পাঠকের সামনে তুলে ধরেছেন। যা অবশ্যই পাঠকের কোমল মনে গেথে যাবার মতই!

    আরও পড়ুনঃ রাজবন্দীর জবানবন্দী সারাংশ PDF কাজী নজরুল ইসলাম

    Download

    সবশেষে এটাই বলা যায় যে, মানবতার জয়গানে মুখরিত কাজী নজরুল ইসলামের “সাম্যবাদী”। আসুন! মানবতার জয়গানের স্লোগান দেওয়া নজরুলকে চেনার জন্য কবিতার ব‌ইটা পড়া শুরু করি! আর প্রতিটি লাইনে প্রিয় কবির চেনা স্বরে নিজেকে সতেজ করি। জয় হোক মানবতার।

    লিখেছেনঃ Mohammad Abu Sayed

    বইঃ সাম্যবাদী [ Download PDF ]
    লেখকঃ কাজী নজরুল ইসলাম

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    কাজী নজরুল ইসলাম রচনা সমগ্র PDF ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন