Skip to content
Home » দত্তা – শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

দত্তা – শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    দত্তা শরৎচন্দ্র চট্টোপাধ্যায় pdf download
    Redirect Ads

    “দত্তা”

    শরৎবাবুর বই বলতেই আমাদের প্রথমেই যা মাথায় আসে তা হলো

    Download

    “বিরহে ভরপুর আয়োজনের জন্য তাহার রচনা হৃদরোগীদের পড়ার অনুকূলে নয়।”

    জগদীশ, বনমালী আর রাসবিহারী তিনবন্ধু। বাল্যকালে চিরকুমার থাকা আর প্রচুর ধনসম্পদের মালিক হওয়ার প্রতিজ্ঞাবদ্ধ হয়েছিলেন। কিন্তু কালক্রমে দ্বিতীয় কথাটা রাখতে পারলেও প্রথমটা সম্ভব হয়নি।
    বনমালী গ্রামের বিশাল জমিদার। বিয়ে করে সে ব্রাহ্মধর্ম গ্রহণ করলে গ্রামবাসীর তোপের মুখে গ্রাম ছেড়ে কলকাতায় বসবাস শুরু করেন। সেই সুযোগে তার জমিদারী দেখাশোনার দায়িত্ব নেয় রাসবিহারী এবং উদ্দেশ্যপূর্ণভাবে সেও ব্রাহ্মধর্ম গ্রহণ করে।

    কিছুদিন পরেই বনমালীর অকাল মৃত্যুতে রাসবিহারী চেয়েছিলো তার ছেলে বিলাসের সাথে বনমালীকন্যা বিজয়ার বিয়ে দিয়ে সব জমিদারীর পূর্ণ অধিকার নিতে। কিন্তু বনমালীর সখ্য ছিলো জগদীশের সাথে বেশি। তাই তার ছেলেকে নিজের মেয়ের জন্য প্রস্তুত করতে বিলেতে ডাক্তারী পড়তে পাঠায়।

    ঘটনাক্রমে বিজয়া গ্রামে যাওয়ার পরে বিলেত ফেরত নরেনের সাথে সাক্ষাৎ হয় এবং তার প্রতি অনুরাগের সৃষ্টি হয়। এদিকে হিংসাত্মক হয়ে নরেনের সাথে বিলাসের কুরুচিপূর্ণ আচরণ, রাসবিহারীর সম্পত্তির লোভ আর অযাচিত হস্তক্ষেপের ফলে বিজয়া তাদের আসল উদ্দেশ্য বুঝতে পারে।

    বিজয়া ব্রাহ্ম ধর্মে বিশ্বাসী হয়েও সেসময়ের অন্যান্য হিন্দু বাঙালী নারীদের মত আচার-আচরণ পালন,মায়ামমতা আর অসাধারণ ব্যক্তিত্ব তাকে অনন্য করেছে। বড় ডাক্তার হওয়ার পরেও গ্রামের মানুষের সাথে মিশতে পারার দক্ষতা নরেনকে ভিন্নভাবে ভাবতে উদ্বুদ্ধ করেছে।

    Download

    কিন্তু ঘটনাপ্রবাহে বিলাসের বাগদত্তা বিজয়ার সাথেই তার বিয়ে হয়? নাকি ব্রাহ্মধর্মে বিশ্বাসী বিজয়া হিন্দুধর্মের নরেনের পাণিগ্রহণ করে তা নাহয় বই পড়েই জেনে নিবেন ?তবে এটুকু বলা যায়, বইয়ের প্রতিটি পৃষ্ঠা আপনাকে পরবর্তী পৃষ্ঠায় টেনে নেওয়ার ক্ষমতা রাখে।

    এখন পড়া শেষে হৃদরোগীরা আমায় গালমন্দ করবেন নাকি প্রসন্ন হেসে বাহবা দিবেন, দেখা যাক।

    রিভিউ করেছেন: তামান্না তাবাসসুম তন্বী 
    বিভাগ: ইসলামিক স্টাডিজ
    সেশন: ২০১৭-২০১৮
    ঢাকা বিশ্ববিদ্যালয়   

    বইয়ের ফেরিওয়ালা থেকে বই ধার করতে সদস্য হোন

    Facebook Comments
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন