Skip to content
Home » দত্তা PDF শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রিভিউ | Datta Sarat Chandra Chattopadhyay

দত্তা PDF শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রিভিউ | Datta Sarat Chandra Chattopadhyay

    দত্তা pdf
    Redirect Ads

    বইঃ দত্তা
    লেখকঃ শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    পৃষ্ঠা সংখ্যা – ১১১
    প্রকাশনার তারিখ – সেপ্টেম্বর ১৯১৮
    মূদ্রীত মূল্য – ১৫০/-
    ব্যক্তিগত রেটিং – ৩.৫/৫

    জগদীশ, বনমালী ও রাসবিহারী বাল্যকালের বন্ধু. একই বিদ্যালয়ে লেখাপড়া করে তারা এবং প্রতিজ্ঞা করে যে কখনো বিয়ে করবে না। তবে সময়ের সাথে সাথে বদলে যায় অনেক কিছু। বিয়ে করেন তিনজনই। বনমালী ও রাসবিহারী ব্রাহ্মধর্ম গ্রহন করলে গ্রামবাসী তাদের উপর অত্যাচার শুরু করে। এক পর্যায় নিজের জমিদারী দেখাশোনার দায়িত্ব রাসবিহারীকে দিয়ে কলকাতা চলে যায় বনমালী। বনমালীর স্ত্রীর কন্যা সন্তান হলে রাসবিহারী তাকে নিজের ছেলে বিলাসের বউ করার ইচ্ছা জানায়। কিন্তু বনমালীর ইচ্ছা মেয়েকে জগদীশের ছেলে নরেনের কাছে কন্যা বিয়ে দেওয়ার।

    Download

    আরও পড়ুনঃ চরিত্রহীন উপন্যাস PDF – শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    কলকাতায় অকালমৃত্যু হয় বলমালীর। রেখে যান মা মরা একমাত্র কন্যা বিজয়াকে। বাবার আদর্শে বড় হওয়া বিজয়া বাবাকে হারিয়ে একা হয়ে যায়। এদিকে জগদীশ নিজের বাড়ি বন্ধক রেখে জমিদারী থেকে নেওয়া ঋণ শোধ করতে ব্যর্থ হলে তার সম্পদ বাজেয়াপ্ত হয়ে যায়। এ কষ্ট সহ্য করতে না পেরে বাড়ির ছাদ থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করে সে।

    বিলাসের পরামর্শে নিজেদের জমিদার বাড়িতে ফিরে আসে বিজয়া। আর এরপর একে একে গল্পের নতুন দিক উন্মোচন হতে থাকে। নিজেদের অনুপস্থিতিতে অনেক কিছুই জানতে পারেনি বিজয়া. এবার তার বাস্তবতার মুখোমুখী হওয়ার পালা।

    আরও পড়ুনঃ বিলাসী গল্প – শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    Download

    অনেক বছর পর শরৎচন্দ্রের বই পড়লাম। সাধুভাষার কারনে প্রথমে একটু বেগ পেতে হলেও আস্তে আস্তে ভালো লাগা শুরু করে। এরপর দত্তা বইটি শেষ করে না ওঠা পর্যন্ত শান্তি ছিলো না।

    বিজয়ার চরিত্রটি অসাধারন ছিলো। তার চরিত্রের বিশেষ দিকগুলো হলো তার শান্তু ও ধৈর্যশীল আচরন। ধর্ম নিয়ে যে বিবাদ দেখে সে তা তার মোটেই পছন্দ না। তাই তো সে ভিন্ন ধর্মের উৎসব পালনের অনুমতি দিতে দ্বিধা বোধ করে না। সবমিলিয়ে দত্তা মোটামোটি ভালোই লেগেছে। শেষ কি হতে যাচ্ছে তা বুঝতে পারা সহজ ছিলো না।

    লিখেছেনঃ Rima Sarmin Radcliffe

    বইঃ দত্তা [ Download PDF ]
    লেখকঃ
    শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    Download

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচনা সমগ্র

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন