Skip to content
Home » চলে মুসাফির PDF রিভিউ | জসিম উদ্দিন | Chole Musafir – Jasim Uddin PDF

চলে মুসাফির PDF রিভিউ | জসিম উদ্দিন | Chole Musafir – Jasim Uddin PDF

    চলে মুসাফির pdf জসীম উদদীন
    Redirect Ads

    বইঃ চলে মুসাফির (ভ্রমণ কাহিনী)
    লেখকঃ জসীম উদদীন
    পলাশ প্রকাশনী
    দাম: ২০০টাকা

    কবি জসীম উদদীন ১৯৫০সালে সরকারি অর্থায়নে আমেরিকায় যান। সেখানে যাওয়ার পথে ঘুরেছিলেন বাহরাইন, লন্ডন, আইসল্যান্ডে, আর পশ্চিম পাকিস্তানে। পল্লী কবি মুসাফিরের মত এই দেশগুলো ভ্রমণ করেছেন। মিশেছেন এইসব দেশের মানুষদের সাথে। মুলত তিনি এসব দেশের মানুষদের কৃষ্টি, কালচার জানার জন্যই ভ্রমণ করেছিলেন। সহজ সরল ভাষায় তিনি এই ভ্রমণ কাহিনীটি লিখেছেন চলে মুসাফির বইতে। যা একজন সাধারন পাঠককেও মুগ্ধ করবে।

    Download

    আমেরিকা, লন্ডনে গিয়ে বিভিন্ন মানুষের সাথে কবির পরিচয় হয়। সেদেশের মানুষের সাথে বাংলাদেশের লোকগীতি, পল্লীগীতি নিয়ে বিভিন্ন আলোচনাসভায় আলোচনা করেন। কবি বিভিন্ন দেশে গিয়েছেন সে দেশের মানুষদের আতিথেয়তা নিয়ে প্রশংসা করেছেন। রসিক কবি ওসব দেশের মেয়েদের প্রশংসা করেছেন। তিনি লিখেছেন,

    “যেসব মেয়ে আমাদের খাবারা পরিবেশন করলো তারা যেনো সবাই ডানাকাটা পরী। তাহাদের মধ্যে কে তাহার চেয়ে বেশি সুন্দরী নির্ণয় করা যায়না।”

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত

    কবি শুধু যে বিদেশী মেয়েদের নিয়ে প্রশংসা করেছেন তাই নয়।
    বইটিতে বাংলাদেশের মেয়েদের প্রশংসা করে কবি লেখেন –

    “যখন রাঙা শাড়ি পরিয়া আমাদের মেয়েরা কলসি কাঁখে লইয়া সরষেক্ষেতের আঁকা-বাঁকা পথ ঘুরিয়া পদ্মা নদীতে পানি আনিয়ে যায় তখন বাঁশের বাঁশির সুর বহিয়া আমাদের মনের কথা আকাশে ছড়ায়। মেয়েদের এই শাড়িকে আমরা কত ছন্দে কত উপমায়ই না রূপ দিয়াছি। সেই শাড়ি মেঘের মতো, রামধনুর মতো, ময়ুর পাখির পাখার মত। এখন যদি বলেন এই শাড়ি বদলাইয়া আমাদের মেয়েদের ঘাগরা বা ইজের পরিতে হইবে, সেকথা আমরা শুনিব না।”

    আরও পড়ুনঃ বাঙালির হাসির গল্প PDF রিভিউ ১ম ও ২য় খন্ড ডাউনলোড

    Download

    বইয়ের প্রতিটি পাতায় পাতায় কবির জানার আগ্রহ যে কতটা প্রবল তা বোঝা যায়। তিনি ভ্রমণ করেছেন মুলত সেই দেশও দেশের মানুষের সম্পর্কে জানার জন্য তা একটা কথার মাধ্যমে ভালো ভাবেই বোঝা যায়। কবি লিখেছেন-

    “লন্ডন স্টেশনে নামিয়াই বন্ধুবরদের সাথে দেখা হইল। তাদের একজনের বাসায় এরা আমার থাকার ব্যবস্থা করিয়াছে। আমি বলিলাম তোমাদের সাথে থাকিলে তো আমি এদেশের কিছুই জানিতে পারব না। আমার এক বৃটিশ বন্ধু, হেলেন টেনিসন, বেথনাল গ্রিনে থাকেন তার বাসায় যাইব।”

    আরো বলেছেন- “২০দিন একটানা ভাত খাইনি, তাই আজ খেয়ে ‍তৃপ্তি পেলাম কিন্তু এই খানা, এই ভাষা, এই সমাজ তো দেশে গেলে প্রতিদিনই পাব, তাই আপাতত এই দেশ সম্পর্কে জেনে নেই।”

    বইটি এক কথায় অসাধারণ। বইপোকারা পড়ে না থাকলে অবশ্যই পড়বেন।

    লিখেছেনঃ M M Mozahid Uddin

    Download

    বইঃ চলে মুসাফির [ Download PDF ]
    লেখকঃ জসীম উদ্দিন

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    জসীমউদ্দীন এর কবিতা এবং অন্যান্য কাব্যগ্রন্থ সমূহ PDF ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন