Skip to content
Home » ঠাকুর বাড়ির আঙিনায় PDF রিভিউ জসীম উদদীন | Thakur Barir Anginay

ঠাকুর বাড়ির আঙিনায় PDF রিভিউ জসীম উদদীন | Thakur Barir Anginay

    ঠাকুর বাড়ির আঙিনায় PDF রিভিউ জসীম উদদীন
    Redirect Ads

    বইঃ ঠাকুর বাড়ির আঙিনায়
    লেখক: জসীম উদদীন
    প্রকাশক : বলাকা, কোলকাতা
    মূল্য: একশ কুড়ি টাকা (ভারত)

    পল্লী কবি জসীমউদ্দীন/জসীম উদদীন এর বিখ্যাত নকশী কাঁথার মাঠ, সোজন বাদিয়ার ঘাট.. এধরনের কাব্য গ্রন্থের সাথে কবিতার পাঠক মাত্রই পরিচিত অথবা তাঁর সেই বিখ্যাত ‘নিমন্ত্রন’, ‘কবর’ বা ‘আসমানী’ শীর্ষক কবিতা কমবেশী দুচার লাইন আমরা অনেকেই জানি।

    Download

    ঠাকুর বাড়ির আঙিনায় তাঁর লেখা স্মৃতিচারন মূলক বই। নাম থেকেই বুঝা যায় জোড়াসাঁকোর বিখ্যাত বাড়িটির কথাই বলা হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুর বা অবণ ঠাকুরের স্নেহধন্য জসীম উদদীন সহজ সরল ভষায় তাঁর জীবনের অনেক ঘটনাই এনছেন বইটিতে।বলা চলে এটা একটা অকপট স্বীকারোক্তি মূলক বইও। সেই সাথে বাড়তি পাওনা আছে নজরুল ও দীনেশচন্দ্র সেন মহাশয়ের স্মৃতিচারণ।

    একজন গ্রাম্য ও সাধারন মুসলিম পরিবারের একটি ছেলে কিভাবে ও কতটুকু কস্টকরে ধীরে ধীরে কবি হয়ে উঠলেন, মিশলেন সেসময়কার কোলকাতা কেন্দ্রিক সাহিত্য-সমাজের রথি-মহারথিদের সাথে তারও অনুপম বর্ননা আছে বইটিতে। ‘কবর’ কবিতা যখন শ্রদ্ধেয় দীনেশচন্দ্র সেনের একক প্রচেস্টায় পাঠ্য-সূচীতে অন্তর্ভূক্ত হয় তখন ও কবি একজন ছাত্র।এটা আমার মতো অনেকেই হয়তো জানে না। রবি ঠাকুর বা অবণ ঠাকুর পরিবারের নানা স্মৃতি এবং আছে নজরুলের অনেক পারিবারিক তথ্য যেগুলি অন্যত্র তেমন একটা চোখে পড়ে না।

    আরও পড়ুনঃ রাখালী কাব্যগ্রন্থ PDF রিভিউ জসিম উদ্দিন

    জসীমুদ্দীন কে যারা চিনেন সেময়ের সবাই একবাক্যে স্বীকার করতেন তিনি একজন আড্ডাবাজ মানুষ। আড্ডার মেজাজে সহজ সরল ভাষাতেই বইটি লেখা। আমি যে ছবিটি দিয়েছি সেটি কোলকাতা থেকে প্রকাশিত বইটির। বাংলাদেশ থেকেও একটি সংস্করণ বেরিয়েছে সেটিও বাজারে পাওয়া যায়, তবে খানিকটা সংক্ষিপ্ত। কি কারনে এমন হলো বলতে পারিনা। তবে কোলকাতার বইটি বেশ তথ্য সমৃদ্ধ ও আকারেও বড়। বন্ধুরা বইটি পড়ে দেখতে পারেন।

    Download

    লিখেছেনঃ Kazi Mahmud Rumman

    বইঃ ঠাকুর বাড়ির আঙিনায় [ Download PDF ]
    লেখকঃ জসীম উদ্দিন

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    জসীমউদ্দীন এর কবিতা এবং অন্যান্য কাব্যগ্রন্থ সমূহ PDF ডাউনলোড করুন

    Download
    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন