Skip to content
Home » সোজন বাদিয়ার ঘাট PDF রিভিউ | জসিম উদ্দিন | Sojon Badiyar Ghat PDF

সোজন বাদিয়ার ঘাট PDF রিভিউ | জসিম উদ্দিন | Sojon Badiyar Ghat PDF

    সোজন বাদিয়ার ঘাট pdf জসিম উদ্দিন
    Redirect Ads

    ব‌ইয়ের নামঃ সোজন বাদিয়ার ঘাট
    লেখকঃ জসীম উদদীন
    প্রকাশনীঃ পলাশ প্রকাশনী।
    মূল্যঃ 250 টাকা।

    বিয়ের কনে নিয়ে পালিয়ে যাওয়া প্রেমিক দেখেছি অনেক! পল্লী কবি জসীম উদদীন তাঁর কাব্যোপন্যাসে বিয়ের কনে পালিয়ে যাওয়ার দৃশ্য রাখলেন ঠিকই কিন্তু তা অন্য সকল গল্প, নাটক, দৃশ্য থেকে সম্পূর্ণ আলাদা!

    Download

    ছোট বেলার বন্ধুর সাথে যে সারা জীবন এক টিনের চালের নিচে থাকতে হবে, এমন কি কোনো নিয়ম আছে? অনেকের জন্য নিয়ম নয় বরং রীতিমতো না থাকলে প্রাণ যায় যায় অবস্থা! সেই অবস্থাকে ঘিরেই পাঠকের যত উৎসাহ!

    জসীমউদ্দীন ওনার “পল্লী কবি” উপাধির স্বাক্ষর রেখে গেছেন ওনার লেখা প্রতিটি কাব্যে…. রাখালী, নকশী কাঁথার মাঠ, সোজন বাদিয়ার ঘাট প্রতিটা কাব্য যেন পল্লীর একেকটা কোণায় কোণায় লুকোনো বাস্তব গল্পের নিঁখুত প্রতিচ্ছবি….

    আরও পড়ুনঃ জীবন কথা PDF রিভিউ | কবি জসিম উদ্দিনের আত্মজীবনী

    কাহিনী সংক্ষেপঃ

    শিমুলতলী গাঁ..
    সোজন.. দুলী….।
    সোজন মুসলমানের ছেলে আর দুলী নমুর (হিন্দুর) মেয়ে..
    কিন্তু ছোটবেলা থেকে তারা বেড়ে উঠে লতাপাতারা যেভাবে গাছকে জড়িয়ে বেড়ে উঠে ঠিক সেভাবে…

    Download

    মুসলিম ঘরের ছেলে সোজন আর নমুর ঘরের দুলী কে নিয়েই লেখকের পথ চলা শুরু। একজন আরেকজনকে ছাড়া থাকতেই পারে না! দুলীকে যদি পিছন থেকে সোজন ডাক দেয় সেই ডাক শুনে তার এমন আনন্দ লাগে মনে হয় যেন পাকা আম কুড়িয়ে পাওয়ার চেয়েও বেশী কিছু!

    একদিন সকালে মায়ের বারন সত্তেও দুলী খেলতে গেল সোজনের সাথে! খেলতে গিয়ে দীঘির পারে মায়ের হাতে মার খাওয়ার পর‌ও সোজনের কথা ভুলে না দুলী! সোজনের অসুখ করেছে দেখে সে যেই অবিস্মরণীয় কান্ড করে বসল তা করে না অনেক রাজ্যের রানীও!

    কোনো এক সংঘাতে মুসলিমরা শিমুল তলী গ্রাম ছেড়ে চলে গেল দূর অজানায়। বিচ্ছেদ হয়ে গেল সোজন আর দুলীর! দেহ বিচ্ছেদ হলেও মন যেন সেই বনের গাছের ডালে বসা ‘ব‌উ কথা ক‌ও পাখীর’ গান শুনছে একত্রে!

    আরও পড়ুনঃ নকশী কাঁথার মাঠ রিভিউ PDF জসিম উদ্দিন

    Download

    বিয়ের পালা আসল দুলীর। সোজনকে খবর দিয়ে এনে দুলী হারিয়ে যেতে চাইল দূর অজানায়। সোজন চেষ্টা করল অবুঝ দুলীকে বোঝাতে! কিন্তু সে নাচোরবান্দিনী! চন্দ্র, তারা, গাছের শক্ত ডাল আর ছোট বেলার চারা লাগানো কিশোর বয়সী গাছকে সাক্ষী রেখে সোজনের হাত ধরে পালিয়ে গেল বিয়ের কনে, বালিকা দুলী!

    সবাই হাতে বল্লম, লাঠি নিয়ে ছুটল খুঁজতে! কিন্তু খুঁজে কি পেয়েছিল তাদেরকে? নাকি বনের গহীনে হারিয়ে গেল বালক বালিকা? খুঁজে পেলেও বা কি করেছিল তাদেরকে গ্রামের মানুষ? সকল উত্তর কবি জসীম উদদীন তাঁর মোহনীয় ছন্দে ছন্দে পাঠকের সামনে তুলে ধরেছেন!

    মধুমতী নদীতে নৌকায় করে ভেসে বেড়ায় বেদের দল! তাদের নেই কোনো ঠিকানা! উপরে আকাশের বিশালতা আর নিচে পানির থৈ থৈ শব্দ! জলের কুমিরের সাথে রাত কাটিয়ে দিতে কোনো বাঁধা নেই সেই বেদের দলের! সেখানেই আছে গল্পের প্রধান দুই চরিত্রের যে কোন একজন! কিন্তু কে সে? এই বেদের দলের সাথে সে কিভাবে মিশল আর কিই বা কাজ তার তাদের সাথে থেকে? তার সঙ্গীই বা কোথায়? যাকে ছাড়া সে থাকতে পারে না এক রাত, তাকে ছাড়া এখন কিভাবে রাতের পর রাত নদীর জলের উপর কাটিয়ে দিচ্ছে? এইসব উত্তর খুঁজতে কবির কোমল কলমের ডগার মিষ্টি গন্ধে আমার মতো হারিয়ে যেতে পারেন আপনিও!

    আরও পড়ুনঃ রাখালী কাব্যগ্রন্থ PDF রিভিউ জসিম উদ্দিন

    Download

    কিছু কথাঃ

    বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কাব্যোপন্যাস ‘সোজন বাদিয়ার ঘাট’ কবির যখন মাত্র ত্রিশ (30) বছর বয়স ঠিক তখনি রচনা করে ফেললেন এক অমর কাব্যোপন্যাস! যা পড়ে পুলকিত হয়ে প্রশংসায় পঞ্চমুখ হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুর!

    প্রথম পৃষ্ঠা থেকে শেষ পৃষ্ঠা অবধি প্রতিটি ছন্দে মেতেছিলাম আমি। প্রতিটি দৃশ্যের কি সহজ সরল, সাবলীর, মোহনীয় ছন্দের উপস্থাপনা! প্রেমময় দৃশ্য গুলো যেন কবি রাত জেগে নদীর পারের ঠান্ডা হাওয়ায় বসে বসে রচনা করেছেন। কত বৈচিত্র্যময় এক পুলকিত ঘটনার দৃশ্য ছন্দে ছন্দে পাঠকের সামনে তুলে ধরেছেন কবি জসীম উদদীন। সেজন্যই ‘সোজন বাদিয়ার ঘাট’ সর্বাধিক বিদেশী ভাষায় অনূদিত বাংলা ব‌ই!

    চেকোশ্লাবিয়ার ভাষা বিদ এই কাব্যোপন্যাসের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। “UNESCO” থেকে শ্রেষ্ঠ সাহিত্যকর্ম হিসেবে স্বীকৃতি পেয়েছে “সোজন বাদিয়ার ঘাট” 1933 সাল থেকে 2002 পর্যন্ত মোট 16 বার এই অমর রচনার ব‌ইটি সংস্করণ করা হয়েছে! এটা থেকেই এই কাব্যোপন্যাসের জনপ্রিয়তা অনুমান করা যায়।

    এমন দুর্লভ বইটির পিডিএফ ফাইল নিচে দেয়া আছে! তাই দেরী না করে পড়ে ফেলুন বাঙলা সাহিত্যের শ্রেষ্ঠ এই কাব্যোপন্যাসটি! প্রতিটি ছন্দে শিহরিত, পুলকিত হবার এক অন্যরকম অনুভূতি পাবেন আশা করছি।

    লিখেছেনঃ Mohammad Abu Sayed

    বইঃ সোজন বাদিয়ার ঘাট [ Download PDF ]
    লেখকঃ জসীম উদ্দিন

    Download

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    জসীমউদ্দীন এর কবিতা এবং অন্যান্য কাব্যগ্রন্থ সমূহ PDF ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন