Skip to content
Home » বাঙালির হাসির গল্প PDF রিভিউ ১ম ও ২য় খন্ড – Bangalir Hasir Golpo 1 2 PDF

বাঙালির হাসির গল্প PDF রিভিউ ১ম ও ২য় খন্ড – Bangalir Hasir Golpo 1 2 PDF

    বাঙালির হাসির গল্প pdf রিভিউ সমালোচনা
    Redirect Ads

    বই – বাঙালির হাসির গল্প ( ১ম ও ২য় খন্ড )
    লেখক – জসীম উদ্দীন
    প্রকাশকাল – ১৯৬৪
    মূদ্রিত মূল্য – ২০০৳

    প্রথম খণ্ড

    বইটির লেখক পল্লীকবি জসীম উদ্দীন হলেও এগুলো উনার মৌলিক গল্প নয়। আবহমান কাল ধরে যে সব গল্প বাঙালির গল্পের ও চায়ের আসরে চলে আসছে, সেগুলোই সংগ্রহ করে, শিশু-কিশোরদের জন্য উপযোগী করে নিজের ভাষায় লিখেছেন ।

    Download

    এখানকার বেশিরভাগ গল্পই আসলে আগে বিভিন্ন জায়গায় পড়েছি বা শুনেছি। কোনোটা ছোটবেলার উপেন্দ্রকিশোরের টুনটুনির বইতে, কোনোটা সুকুমার রায়ের গল্প-কবিতায়, একটা সম্ভবত চাচা চৌধুরীর কমিক্সে পড়েছি। কিছু আবার শুনেছি লোকমুখে। সেই সবগুলো কিশোরবেলার ছোটগল্পগুলো একসাথে পড়তে বেশ ভালোই লাগে। ঠিক যেন একখণ্ড শৈশব বা কৈশোর!!

    গল্পগুলো যে কেবলই শিশু-কিশোরদের জন্য পাঠ্য তা নয়, গল্পে যেমন ছোটদের জন্য নৈতিক উপদেশ রয়েছে তেমনই কিছু কিছু গল্পে তৎকালীন সমাজব্যবস্থা, মানুষের অবস্থা ফুটে উঠেছে। যেমন কাপড়ের কল আসার পরে তাঁতীদের দুরবস্থা, শ্বশুরবাড়িতে জামাইয়ের আদর, বাঙালির রঙ্গরসিকতা ও বাড়িয়ে বলা এসব কিছুই পাওয়া যায় বিভিন্ন গল্পে। কিছু কিছু গল্প আবার একেবারেই লাগামছাড়া কল্পনা, যেমন গরুর লেজ ধরে উড়ে যাওয়া। আবার কিছু গল্প একেবারে নিখাদ হাসির।

    মোবাইল গেমস, কমপিউটার গেমস আর হাই গ্রাফিক্সের মুভির ভীড়ে একালের শিশু-কিশোররা হয়তো এসব গল্প পছন্দ করবে না খুব একটা, কিন্তু আপনি যদি নিজের কিশোর বেলায় ফিরে যেতে চান, নির্দ্বিধায় পড়তে পারেন ২৭টি ছোটগল্পের এই সংকলনটি। মন্দ লাগবে না আশা করি।

    আরও পড়ুনঃ আসমানীর কবি ভাই PDF রিভিউ জসীম উদদীন

    Download

    দ্বিতীয় খণ্ড

    ছেলেবেলায় দাদী-নানির কোলে শুয়ে যেরকম গল্প শুনতে শুনতে ঘুমিয়ে যেতাম, ঠিক তেমনই কিছু নির্মল হাস্যরসে টইটম্বুর এই বইটি।

    কবি জসীম উদদীনের একমাত্র পরিচয় একজন পল্লীকবি হিসেবেই নয়। তিনি একাধারে একজন পল্লীগীতিকার, লোককথা সংগ্রাহকও বটে। পল্লীগাঁয়ের প্রতিটি মানুষ, তাদের জীবনধারা ও আচার আচরণের সাথে বাংলার অপরূপ রূপবৈচিত্র্য ও আঁকাবাঁকা ধূলোমাখা মেঠো পথকে তিনি আপন করে নিয়েছেন নিবিড়চিত্তে। আবহমান গ্রামবাংলার প্রতিটি মানুষের ব্যস্ত কর্মজীবনে সংগ্রাম ছাড়াও যে উপস্থিত বুদ্ধিমত্তা, নির্মল রসবোধ এবং বাকচাতুর্যতা ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলো, এই বইয়ের ২৪ টি গল্পের মাঝে লেখক ভোলেননি সেগুলো ফুটিয়ে তুলতে।

    বইটির গল্পগুলোর মাঝে উল্লেখযোগ্য হচ্ছে আট কলা, বোকা সাথী, হেনতেন, নবাব সাহেবের দুর্গাপূজা দর্শন, একটা কথায় এত, চৈত্র মাসের মশ্লা পৌষ মাসে, পুতা লইয়া যাও, ঘুঘু দেখেছ, ফাঁদ দেখনি ইত্যাদি। প্রতিটি গল্প তিনি সংগ্রহ করেছেন পল্লীগাঁয়ের বিভিন্ন অঞ্চলে ঘুরে ঘুরে। কখনোবা নিজ জন্মস্থান ফরিদপুর, কখনো যশোর, আবার কখনোবা অসহযোগ আন্দোলনের সময়টিতে কলকাতা গিয়েও শুনে এসেছেন এসব গল্প! স্বাভাবিকভাবেই, লোককাহিনীর ধর্ম অনুসারে এসব গল্প বিভিন্ন ডালপালা মেলেছে, মানুষের মুখে মুখে ঘুরতে ঘুরতে নানান মোড়, বাঁক নিয়েছে, পেয়েছে বিভিন্ন রূপ ও মাত্রা।

    আরও পড়ুনঃ নকশী কাঁথার মাঠ রিভিউ PDF জসিম উদ্দিন

    Download

    কিছু গল্পের সাথে পাঠকরা হয়ত রুশ, চীনা, মধ্যপ্রাচ্য, গ্রীকসহ প্রভৃতি দেশ ও জাতির উপকথার কিছু সাদৃশ্য খুঁজে পাবেন; যেমন টিপটিপানি, কোনদেশে বোকা নাই, জোলার বুদ্ধি ইত্যাদি। সেগুলো সম্পর্কে লেখক তাঁর “বাঙালির হাসির রূপকথাঃ প্রথম খণ্ড” বইটিতে উল্লেখ করেছেন যে, বড় বড় পণ্ডিতদের মতবাদ অনুযায়ী আগে আমাদের প্রাচীন বঙ্গ-ভারত থেকে লোককথাগুলো বিভিন্ন উৎসের সাহায্যে ইউরোপসহ বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে, এবং পাশাপাশি আমরা গ্রহণ করি ঈশপের শিক্ষণীয় গল্পগুলো। আর তাছাড়া বইটির “শেয়ালের পাঠশালা” ও “পান্তাবুড়ি” গল্পগুলো সম্পর্কে জানেননা বা শোনেননি এমন মানুষ বোধহয় কম পাওয়া যাবে।

    পল্লীকবি জসীমউদদীন যে শুধু গল্পগুলো সংগ্রহ করেই ক্ষান্ত হয়েছেন তা নয়; বরং তিনি প্রতিটি গল্পের প্রতিটি বাক্যে বাক্যে আমাদেরকে তৎকালীন বাংলার মানুষের চরিত্রের সরলতা, নির্মলতা এবং জীবনসংগ্রামে তাদের অপরিহার্য ভূমিকাও উপস্থাপন করেছেন। লেখক একইসাথে গল্পকথকদের বাচনভঙ্গি, তাদের গল্প বলার ধরণ এবং অভিব্যক্তিও পর্যবেক্ষণ করেছেন; এবং গল্পের প্রতিটি চরিত্রের মাঝে সেই অভিব্যক্তির অনুপ্রবেশ ছিলো বেশ সফল।

    আরও পড়ুনঃ রাখালী কাব্যগ্রন্থ PDF রিভিউ জসিম উদ্দিন

    পরিশেষে এটুকু বলব যে, সকল শ্রেণীর সকল বয়সের মানুষের জন্য এই সরেস, মেদহীন হাস্যরসসমৃদ্ধ বইটি লেখার পেছনে লেখকের উদ্দেশ্য এটিই যে, সকলে যেন আবহমান গ্রামবাংলার সেই সারল্যের খানিক পরিচয় পায়, পরিচয় পায় গ্রামীণ মানুষের চারিত্রিক নির্মলতার। বইটি হাতে নিলে সময়টি যে ভালো কাটতে বাধ্য, তা নিশ্চিতভাবে বলতে পারি।

    Download

    লিখেছেনঃ Nadia Afroz

    বইঃ বাঙালির হাসির গল্প ১ [ Download PDF ]
    লেখকঃ জসীম উদ্দিন

    বইঃ বাঙালির হাসির গল্প ২ [ Download PDF ]
    লেখকঃ জসীম উদ্দিন

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    জসীমউদ্দীন এর কবিতা এবং অন্যান্য কাব্যগ্রন্থ সমূহ PDF ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন