Skip to content
Home » আবু ইসহাক গল্প সমগ্র PDF | মহাপতঙ্গ | জোঁক | শ্রেষ্ঠ গল্প

আবু ইসহাক গল্প সমগ্র PDF | মহাপতঙ্গ | জোঁক | শ্রেষ্ঠ গল্প

    মহাপতঙ্গ আবু ইসহাক জোঁক গল্প
    Redirect Ads

    আবু ইসহাকের সাথে আমার পরিচয় ক্লাস সেভেনে, ‘জোঁক’ গল্পের মাধ্যমে। প্রায় এক যুগ আগে পড়া গল্পটির প্রথম লাইনটি আজও ভুলতে পারিনি। এতোটাই মনে গেঁথেছিলো। এখনো মনে পরে সেই প্রথম লাইন, “সেদ্ধ মিষ্টি আলুর কয়েক টুকরা পেটে জামিন দেয় ওসমান।”

    আবু ইসহাক ‘জোঁক’ গল্পে শোষণের চিত্র তুলে ধরেছেন অতি দক্ষতার সাথে। গল্পটিতে বর্গাচাষিদের জীবন চরিত্র লেখক এতো সুনিপুণভাবে ফুটিয়ে তুলেছেন তা আর বলার অপেক্ষা রাখেনা। গ্রামের অশিক্ষিত মূর্খ কৃষকদেরকে কিভাবে জোঁকের মতই শোষণ করা হতো সেটির চমৎকার চিত্রায়ন করেছেন আবু ইসহাক। গল্পের শেষে প্রতিবাদের ভাষা পাওয়া যায় এই বাক্যে-

    Download

    “রক্ত চুইষা খাইছে, অজম করতে দিমুনা। যা থাকে কপালে”

    গল্পঃ জোঁক [ Download PDF ]
    লেখকঃ আবু ইসহাক

    মন্তু-টুনি, ফটিক, হৈমন্তী, বিলাসী বিহীন একটি হাহাকার প্রজন্ম ও আমাদের পাঠ্যবই

    তারপর ক্লাস নাইনে উঠে পড়া হয় ‘মহাপতঙ্গ’। এই গল্পটি পড়ে এমন কিছু শব্দ শিখেছি যা এখনো বাস্তব জীবনে প্রয়োগ করি। যেমনঃ কুণ্ডলী ফুসফুস, চিঁহি টগবগ, হাম্বা হাম্বা ইত্যাদি। চড়ুই পাখির প্রতি প্রেমটা কখনোই কমবে না শুধু এই গল্পটির জন্য। এভাবেও যে গল্প বলা যায় সেটা আবু ইসহাক এর এই গল্পটি না পড়লে কিছুতেই বুঝা যাবেনা!

    ‘মহাপতঙ্গ’ একটা অসাধারণ গল্প। এক জোড়া চড়ুইয়ের বয়ানেই লেখক সমালোচনা করেছেন পুরো মানবজাতিকে। চড়ুই নিজে পাখি হওয়ায় মানুষ তার কাছে নাম পায় দো-পেয়ে দৈত্য আর আকৃতিগত মিলের জন্য বিমান মহাপতঙ্গ।

    Download

    চড়ুইরা যখন বন্যা বা খরার সময় খাদ্যের জন্য ব্যাকুল তখন তারা খাবার পায় মহাপতঙ্গের কাছ থেকে, প্রাণভরে দোয়া করে দো-পেয়ে দৈত্যদের কেননা তারা বুঝতে পারে দো-পেয়ে দৈত্যরা চাইলেই সুন্তর হতে পারে পৃথিবী।

    আরও পড়ুনঃ শ্রেষ্ঠ গল্প সমগ্র আবু ইসহাক PDF রিভিউ

    কিন্তু তাদের এই ভুল একদিন তাদের ভাঙ্গে যখন তারা দেখে তাদের নিস্তরঙ্গ সুন্দর জীবনে মহাপতঙ্গের ফেলা ‘ডিম’ ধ্বংস ডেকে আনে। যখন তারা এই বলে সান্ত্বনা নিতে চায় যে গর্ভবতী মহাপতঙ্গ হয়তো নিজের অক্ষমতার জন্যই ডিমটা ফেলেছে ঠিক তখনই তারা মহাবিস্ময়ে আবিষ্কার করে যে মহাপতঙ্গ নয়, তার ভেতরে থাকা দো-পেয়ে দৈত্যরাই ওসব প্রাণনাশকারী ‘ডিম’ ফেলছে।

    তাইতো তারা ছিঃ ছিঃ করে ওঠে ঐ দো-পেয়ে দৈত্যদের জন্য যারা ডিম্ববতী মহাপতঙ্গের পেটে চড়ে উড়ে বেড়ায় আর অশান্তি ডেকে আনে। কি অসাধারণভাবেই না লেখক এখানে চড়ুইয়ের জবাবে যুদ্ধের সমালোচনা করে মানুষকে শান্তির জন্য আহ্বান জানাচ্ছেন!

    Download

    আরও পড়ুনঃ কবর কবিতা জসীম উদ্দিন PDF

    খুব আফসোস হয় বর্তমান প্রজন্মের প্রতি যারা এতো সুন্দর গল্প দুটো পাঠ্য বইয়ে পায়নি। তাঁদের জন্যই মূলত এই রিভিউ। পোস্টের সাথেই পিডিএফ দেয়া আছে, না পড়লে এখুনি পড়ে ফেলুন। আশা করছি গল্পগুলো সারাজীবনের জন্য মনে গেঁথে যাবে। আর আগে পড়ে থাকলে আরেকবার স্মৃতিচারণ করতে মন্দ কি? ধন্যবাদ। বই হোক আনন্দের…

    গল্পঃ মহাপতঙ্গ [ Download PDF ]
    লেখকঃ আবু ইসহাক

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Download

    আবু ইসহাক এর অন্যান্য গল্প ও উপন্যাস সমগ্র পিডিএফ ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন