Skip to content
Home » শ্রেষ্ঠ গল্প সমগ্র আবু ইসহাক PDF রিভিউ | Abu Ishaque Golpo Somogro PDF

শ্রেষ্ঠ গল্প সমগ্র আবু ইসহাক PDF রিভিউ | Abu Ishaque Golpo Somogro PDF

    আবু ইসহাক শ্রেষ্ঠ গল্প সমগ্র pdf
    Redirect Ads

    বইয়ের নামঃ শ্রেষ্ঠ গল্প সমগ্র
    লেখকঃ আবু ইসহাক
    ধরণঃ গল্পগ্রন্থ (১২ টি ছোটগল্পের সংকলন)
    ব্যক্তিগত রেটিংঃ ৯.৫/১০

    আবু ইসহাক তার জীবদ্দশায় মাত্র দুটি গল্পগ্রন্থ লিখেছেন। সেখান থেকে সেরা ১২ টি গল্প বাছাই করে বিশ্বসাহিত্য কেন্দ্র ‘ শ্রেষ্ঠ গল্প সমগ্র ‘ নামে বইটি বের করেছে। আবু ইসহাকের লেখনির জাদুতে সবগুলো গল্পই সাবলীল, প্রাণবন্ত হয়ে উঠেছে। তার দুইটি সুবিখ্যাত ছোটগল্প জোঁক, বনমানুষ এতে স্থান পেয়েছে।

    Download

    জোঁক গল্পে পাটচাষিদের প্রতিটি কর্মকাণ্ডের বর্ণনাই প্রমাণ করে আবু ইসহাক সমাজের কতটা গভীরে পৌঁছাতে পেরেছিলেন।

    উত্তম পুরুষে বর্ণিত ‘বনমানুষ’ গল্পে মানুষে-মানুষে হানাহানি, দাঙ্গা, পৈশাচিকতা সুনিপুণভাবে ফুটে উঠেছে। দেশভাগের কিছু সময় পরের কলকাতার চিত্র বর্ণিত হয়েছে গল্পটিতে। কথক নতুন গড়ে ওঠা সংসারের চাহিদা মেটাতে বনবিভাগের চাকুরি ছেড়ে যোগ দেয় উচ্চ বেতনের শহুরে অফিসে। কিন্তু চাকুরির প্রথম দিনেই সে দেখতে পায় শহরের বিভৎস রূপটি। সবাইকে তার কেমন যেন বিভ্রান্ত, লোভী আর মেকি মনে হতে থাকে। সে গাড়িতে চড়তে পারে না ভীড়ের কারণে, বন্ধুর সাথে প্রাণখুলে কথা বলতে পারে না অফিসের গোলামী রাখতে হবে বলে, গায়ে লোহার শার্ট পড়ার চিন্তা করতে বাধ্য হয় দাঙ্গার লোকদের হাত থেকে বাঁচতে, নিজেকে আধুনিক প্রমাণ করতে বাধ্য হয় ঝকঝকে পোশাক পড়তে। কিন্তু সে যে গ্রামের মাটির সন্তান। তাইতো এসব তাঁর সহ্য হয় না আর শেষমেশ তো বলেই ফেলে “ মানুষ তার মনুষ্যত্ব নিয়ে শহরে থাক। আমি বনে গিয়ে আবার বনমানুষ হব। “ তখন যে কাউকেই স্বপ্নালু হয়ে যেতে হয় গ্রামের জীবনের জন্য আর ভাবতে বাধ্য হতে হয়, আরেহ! আমরাও তো কথকের মতই শহুরে জীবনে ব্রীতশ্রদ্ধ কিন্তু পেটের ধান্দায় আমরা আবদ্ধ বলেই হয়তো আমরা ওর মতো বনমানুষ হতে পারি না।

    দাদির নদীদর্শন, বোম্বাই হাজি, শয়তানের ঝাড়ু গল্পগুলোতে উঠে এসেছে গ্রামীণ জনপদের মানুষের বিভিন্ন ধর্মীয় গোড়ামি, ধর্মের নামে কুসংস্কারতার চিত্র।

    প্রতিবিম্ব গল্পে লেখক দেখিয়েছেন মানুষের চাইতে তার পোশাকের চাকচিক্যতা সমাজে চলাফেরা, চাকুরিজীবনে কতটা প্রভাব ফেলে। আ

    Download

    আরও পড়ুনঃ সূর্য দীঘল বাড়ি উপন্যাস আবু ইসহাক PDF রিভিউ

    মাদের সমাজের পশ্চাৎপদতা ও অনগ্রসরতার মূলে গ্রামীণ জীবনধারার প্রচলিত চিন্তা-চেতনা ও বিজ্ঞানমনস্ক হওয়া থেকে দূরে থাকা যে মূল কারণগুলোর মধ্যে অন্যতম সেটি ‘ঘুপচি গলির সুখ’ গল্পে দারুণভাবে চিত্রায়ন করে নিজের মুন্সিয়ানা দেখিয়েছেন।

    বইয়ের সর্বশেষ গল্প মহাপতঙ্গ। এই গল্পে প্রাণীকে উপমা হিসেবে ব্যবহার করে লেখক যুদ্ধ-বিগ্রহ পরিত্যাগ করে মানুষকে সুন্দর, বৈচিত্র‍্যে ভরপুর, শান্তিময় একটি পৃথিবী গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।

    আবু ইসহাকের শ্রেষ্ঠ গল্প সমগ্র বইটি শেষ করার পর অন্যরকম একটা তৃপ্তি পেয়েছি। সবগুলো গল্পেই সার্থক ছোটগল্পের সব গুণাগুণ পরিলক্ষিত হয়েছে। বাহুল্যবর্জিত, মেদহীন, ঝরঝরে অথচ সহজ-সরল কিন্তু সাবলীল ভাষায় লেখক তার বার্তা তুলে ধরতে পেরেছেন। এখানেই আবু ইসহাকের স্বার্থকতা শতভাগ।

    Download

    লিখেছেনঃ Mohammad Hasibul Hasan

    গল্পঃ শ্রেষ্ঠ গল্প সমগ্র [ Download PDF ]
    লেখকঃ আবু ইসহাক

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    আবু ইসহাক এর অন্যান্য গল্প ও উপন্যাস সমগ্র পিডিএফ ডাউনলোড করুন

    Download
    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন