Skip to content
Home » কবর কবিতা জসীম উদ্দিন PDF সারমর্ম ব্যাখ্যা | Kobor Kobita Jasimuddin PDF

কবর কবিতা জসীম উদ্দিন PDF সারমর্ম ব্যাখ্যা | Kobor Kobita Jasimuddin PDF

    কবর কবিতা জসীম উদ্দিন PDF
    Redirect Ads

    কবিতাঃ কবর
    কবিঃ জসীমউদ্দীন

    “এই খানে তোর দাদির কবর ডালিম-গাছের তলে,
    তিরিশ বছর ভিজায়ে রেখেছি দুই নয়নের জলে।”

    কবর কবিতাটি জসীম উদ্দিনের রাখালী কাব্যগ্রন্থ থেকে সংকলিত হয়েছে। কবিতাটিতে সহজ সরল ভাষায় এক গ্রামীণ বৃদ্ধের জীবনের প্রিয়জন হারানোর বেদনার স্মৃতি বর্ণিত হয়েছে। জীবনের শেষ প্রান্তে বৃদ্ধ যে তাঁর আপনজনদের হারিয়ে ক্ষতবিক্ষত হৃদয়ে তাঁর মৃত্যুর জন্য অপেক্ষা করছেন, তাঁরই বর্ণনা কবি গভীর সহানুভূতি দিয়ে ফুটিয়ে তুলেছেন।

    Download

    কবিতা পড়ে চোখ ভিজে যায়- এমন কবিতা খুব একটা চোখে পড়েনা। প্রিয় কবি জসীম উদ্দীনের ‘কবর’ কবিতাটি সে দিক থেকে শ্রেষ্ঠ একটি কবিতা। যতবারই পড়তে যাবো ততবারই কান্না পাবে। ১১৮ লাইনের এত বড়ো কবিতা, তবু বিন্দুমাত্র বিরক্তি আসেনা। কি এক মোহ, কি এক মায়া ‘কবরে’র প্রতিটি শব্দে। যখনই পড়তে যাই মনে হয়, আমার দাদু-ই আমার সাথে কথা বলছেন।

    কবিতাপ্রেমীদের মধ্যে কবি “জসীম উদ্দীন” এর কবর কবিতা পড়েনি কিংবা পড়ার পরে মুগ্ধ হয়নি এমন মানুষ বোধহয় একটাও নেই। “কবর” কবিতা পড়ার পরে কবির সাথে একটা ভালো সখ্যতা তৈরী হলেও এই কবিতাটা পড়েই মূলত আমি কবির প্রেমে পড়ে গেছি।

    আরও পড়ুনঃ রূপসী বাংলা জীবনানন্দ দাশ PDF রিভিউ

    কাহিনী সংক্ষেপঃ

    ‘কবর’ কবিতায় বুড়ো দাদু তার জীবনের গল্প শোনাচ্ছেন নাতিকে। বুড়ো তার অতীত সুখের স্মৃতিচারণ করছেন সেই ডালিম গাছের নিচে যেখানে শায়িত আছে তার স্ত্রী। যাকে তিনি পুতুলের মতো লাল টুকটুকে বউ করে ঘরে তুলেছিলেন।

    Download

    যে ঘর-সংসার কিছুই বুঝতো না, পুতুল নিয়ে খেলা করত। পুতুলের বিয়ে ভেঙে গেলে কেঁদে আকুল হতো। সেই ছোট্ট বউ একসময় স্বামী সংসার বুঝতে শিখল। কোল আলো করে এলো ছেলে-মেয়ে। তখন তিনি বাপের বাড়িতে গিয়েও থাকতে চাইতেন না। বউকে বাপের বাড়ি পাঠালে দাদুও অস্থির হয়ে যেতেন কদিন পরই। হাট থেকে ফেরার পথে পুঁতির মালা, তামাক, মাজন ইত্যাদি ছোটো খাটো জিনিস নিয়ে বউকে দেখে আসতেন।

    আরও পড়ুনঃ নকশী কাঁথার মাঠ রিভিউ PDF জসিম উদ্দিন

    দুচার দিন স্বামীকে না দেখে যে থাকতে পারতো না, সে কেমন করে এখন কবরের মধ্যে ঘুমিয়ে আছে। তাছাড়া শুধু তো একটা মৃত্যু নয়, আরো অনেক আপন জনের মৃত্যু দেখেছেন তিনি। সেই শোক বহন করছেন তিনি তিরিশ বছর ধরে।

    প্রতিদিনই তিনি হারানো প্রিয়জনদের কথা ভাবেন, কাঁদেন আর দোয়া চান পরম করুণাময় আল্লাহর কাছে। নাতিকেও দোয়া করতে বলছেন তার দাদির জন্য, তাঁকে যেন আল্লাহ বেহেশতবাসী করেন।

    Download

    একমাত্র কবি জসীম উদ্দীন বলেই সম্ভব কবিতার মাধ্যমে এতো চমৎকার করে কোন গ্রামের বর্ণনা করা, সম্ভব কোন মেয়ের রূপের বর্ণনা করা, সম্ভব হয়েছে একটা মানুষের প্রেম বিরহ সহ সমস্ত জীবনের খুঁটিনাটি ছবির মতো করে পাঠকের কাছে উপস্থাপন করা।

    বইঃ কবর [ Download PDF ]
    লেখকঃ জসীম উদ্দিন

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    জসীমউদ্দীন এর কবিতা এবং অন্যান্য কাব্যগ্রন্থ সমূহ PDF ডাউনলোড করুন

    Download
    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন