Skip to content
Home » আমার অবিশ্বাস PDF রিভিউ | হুমায়ুন আজাদ | Amar Abiswas Humayun Azad

আমার অবিশ্বাস PDF রিভিউ | হুমায়ুন আজাদ | Amar Abiswas Humayun Azad

    আমার অবিশ্বাস PDF রিভিউ হুমায়ুন আজাদ
    Redirect Ads

    বইয়ের নাম: আমার অবিশ্বাস
    লেখক: ড. হুমায়ুন আজাদ
    প্রকাশক: আগামী প্রকাশনী

    বইয়ের নাম শুনেই অনেকে বইটিকে বিচার করে বসে থাকেন, যেটা একেবারেই অনুচিত। বইটির প্রথম পরিচ্ছেদে লেখক তার পাঁচটি ইন্দ্রিয়ের মাধ্যমে অনুভূত সুখগুলো কিভাবে তাকে সুখী করে আর জীবনের নিরর্থকতায় সার্থকতা খোঁজা নিয়ে আলোচনা করেছেন। দ্বিতীয় পরিচ্ছেদে লেখক বিশ্বাস ও রহস্যময়তা নিয়ে আলোচনার পাশাপাশি সাহিত্যে রহস্যময়তা সৃষ্টির জন্য রবীন্দ্রনাথ, নজরুল, টিএস এলিয়ট, দান্তে ও মধুসূদনের সমালোচনা করেছেন। পরের পরিচ্ছেদে কবি ও কবিতা নিয়ে আলোচনার পাশাপাশি প্রিয় কবি কীটসের ‘নাইটেঙ্গেলের প্রতি’ কবিতাটা স্থান দিয়েছেন।

    Download

    চতুর্থ পরিচ্ছেদ আগ্রহী পাঠকদের জন্য বেশ উপভোগ্য হবে। এ পরিচ্ছেদে লেখক প্রাচীনকালের ক্ষুদ্র মহাবিশ্বের ধারণা, এরিস্টটলের অন্ধ-অহংকারের প্রভাব সহ বর্তমানে জানতে পারা মহাবিশ্বের বিশালতাকে এক মহাসমুদ্র হিসেবে তুলনা করে পৃথিবীকে মহাসমুদ্রের চরের এক গ্রাম বলে এগুলোর উৎপত্তি, মানুষের উৎপত্তি, মহাবিশ্ব ও পৃথিবীর পরিণতি সুন্দরভাবে আলোচনা করেছেন।

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত | ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার

    পঞ্চম পরিচ্ছেদে লেখকের মূল আলোচ্য ধর্ম। ধর্মগুলোর উৎপত্তি, বিবর্তন, অান্তঃমিল, নৈতিকতা, যৌক্তিকতা, ভয় ও লোভের ভিত্তি, যীশুর ঐতিহাসিকতা নিয়ে সহজ ভাষায় ধারণা দেয়ার চেষ্টা করেছেন তিনি।

    ষষ্ঠ পরিচ্ছেদে ঈশ্বরের অস্তিত্বের পক্ষে আনসেলম, টমাস আকুইনাসের যুক্তিগুলোর ত্রুটি দেখিয়েছেন, দেখিয়েছেন দার্শনিকদের (প্যাসকেল, ডেভিড হিউম) আর ধর্মের ঈশ্বর এক নয়, প্রার্থনা আর যাদু আসলেই কাজ করে কিনা সেটা নিয়ে আলোচনার পাশাপাশি এই পরিচ্ছেদে আলোচনা করেছেন বিভিন্ন বিজ্ঞানীর ধর্মবিশ্বাস নিয়েও।

    Download

    আরও পড়ুনঃ মানুষ হিসেবে আমার অপরাধসমূহ PDF রিভিউ হুমায়ুন আজাদ

    শেষ পরিচ্ছেদটির নামেই বইটির নামকরণ করা হয়েছে। এখানে লেখক অন্ধ প্রশংসা ও শক্তির উপাসনাতে তার অনীহা প্রকাশ করেছেন, প্রকাশ করেছেন কাম, খাদ্য সহ বিভিন্ন বিষয়ে তার প্রথাবিরোধীতা, বর্ণনা করেছেন মৃত্যুকে কাছ থেকে দেখার অভিজ্ঞতা, দেখিয়েছেন শক্তির বিভৎস রূপে সমাজের ভূমিকা, ঈশ্বর ধারণার নেতিবাচক ভূমিকা, দেখিয়েছেন দারিদ্রতাকে নিয়তি হিসেবে নিয়ে বিপ্লব-বিমুখতা, আর সবশেষে মৃত্যুর পরের ব্যাপারগুলোতে তার অবিশ্বাস প্রকাশ করে মৃত্যুর সত্যকে মেনে নিয়েই ঘুমিয়ে পড়ার আগেই আরো কিছু দূর যেতে চেয়েছেন।

    লিখেছেনঃ আহমদ শামসুদ্দিন

    বইঃ আমার অবিশ্বাস [ Download PDF ]
    লেখকঃ হুমায়ুন আজাদ

    Download

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    হুমায়ুন আজাদের লেখা অন্যান্য বই সমূহ পিডিএফ ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন