Skip to content
Home » মানুষ হিসেবে আমার অপরাধসমূহ PDF রিভিউ | Humayun Azad Books PDF

মানুষ হিসেবে আমার অপরাধসমূহ PDF রিভিউ | Humayun Azad Books PDF

    মানুষ হিসেবে আমার অপরাধসমূহ pdf হুমায়ুন আজাদ
    Redirect Ads

    বইঃ মানুষ হিশেবে আমার অপরাধসমূহ
    লেখকঃ হুমায়ুন আজাদ
    প্রথম প্রকাশঃ ১৯৯৬
    প্রকাশনাঃ আগামী প্রকাশনী
    পৃষ্ঠাঃ ১৬৪
    দামঃ ১০০( তৃতীয় মুদ্রণ ১৯৯৮ সাল অনুযায়ী)
    রেটিংঃ ৪/৫

    এ গল্পের মূল কথক আনিস একজন সরকারী উপরস্থ কর্মকর্তা। তিনি কৈশোর জীবন থেকে ৫০ বছর পর্যন্ত নানা অপরাধ বয়ে বেড়িয়েছে। সেগুলো গল্পে অকপটে তুলে ধরেছেন লজ্জাহীন ও নিঃসংকোচ ভাবে।

    Download

    দেলোয়ার আনিসের বন্ধু। একমাত্র বন্ধু বলা চলে। সেই ছোট থেকেই সম্পর্ক ভালো। দেলোয়ার নতুন বিয়ে করেছে,নাম ডলি। ডলির সাথে দেখা হওয়ার পর থেকে আনিস দুজনকে এড়িয়ে চলে। দেখা করে না অনেকদিন। কারণ ডলিকে দেখার পর থেকে আনিসের মাঝে তার প্রতি কামদৃষ্টি পড়ে। বন্ধুর বউয়ের প্রতি খারাপ দৃষ্টি পড়াতে তার মধ্য অপরাধবোধ জেগে ওঠে।

    দেলোয়ার জানতো আনিস একটু ভবঘুরে টাইপের। তাই যেহেতু ডলিকে নিয়ে গ্রামের বাড়ি যাচ্ছে সাথে আনিসকেও নেয়া যায়।সবারই সময় ভালো কাটবে। দেলোয়ারের সাথে গাড়ি ছিল। ফেরিতে ওঠার সময় গাড়ি অসচেতনভাবে নদীতে পড়ে যায়। এর আগে আনিচ ও ডলি গাড়ি থেকে নেমে যায় নিজেদের ব্যক্তিগত কারণবসত।

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত | ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার

    দেলোয়ার একা গাড়িতে। অথচ আনিস ও ডলি বাইরে থেকে বেঁচে গেছে এটা সবাই কুদৃষ্টি তে দেখে। সবাই তাদের দুজনকে সন্দেহ করতে থাকে।আনিসের মধ্য শুরু হয় নতুন অপরাধবোধ। ডলির পরিবার আনিস কে ভালো পেতে থাকে। কারণ, আনিচ যদি গাড়ি থেকে না নামতো তাহলে ডলিকেও হারাতে হতো স্বাভাবিকভাবে।

    Download

    এক সময় আনিস ডলিকে বিয়ে করে। বিয়ে হয়ে যাওয়ার কিছুকাল পড়ে ডলি বাচ্চা নেয়ার বিষয়টা জানায়। কিন্তু আনিচ কোনো রকমেই তাতে সায় দেয় না। কারণ অনেকগুলো। আনিস এখনও মনে করে ডলি দেলোয়রের বউ, ডলি স্পর্শ করতে গেলে মনে হয় এটা দেলোয়ারের স্পর্শ, বাচ্চা হলে সেটাও দেলোয়ারের হবে, বাচ্চা তার ভালো লাগে না। সন্তান জম্ম দেয়া মানেই অপরাধের সৃষ্টি। তাই তার জম্ম দেয়া বিষয়টাই ভালো লাগে না। এখানেও তার অপরাধবোধ কাজ করে। ডলি নানা ভাবে অনুরোধ, মিনতি করে শুধু একটা বাচ্চার জন্য।মাসের পর মাস পার হয়ে যাওয়ার পরও যখন আনিচ তার কথায় মানতে নারাজ তখন আনিচ কে ত্যাগ করার সিদ্ধান্ত নেয়।

    আরও পড়ুনঃ সবকিছু ভেঙে পড়ে PDF রিভিউ | হুমায়ুন আজাদ

    আপনি যতই ভালো ব্যক্তিত্বসম্পন্ন মানুষ হন না কেনো জীবনে চলার প্রয়োজনে বহু অপরাধমূলক কাজে জড়িয়ে পড়বেন অসচেতনভাবে এটা স্বাভাবিক। অনেকেই হয়তো সামান্য ভুলগুলোকে খুব ছোট করে দেখতে পারে না,অপরাধবোধে ভোগে। তাদের ভুলগুলো মেনে নিতে পারে না। ফলে শান্তিহীনতায় ভুগতে হয় দিনের পর দিন। গল্পের আনিচও সেরকমই। বড় চাকুরীজীবী কিন্তু কারো আগে পিছে নেই নতুন কোনো অপরাধবোধ জম্মানোর কারণে।

    লিখেছেনঃ RH Sumon

    Download

    বইঃ মানুষ হিশেবে আমার অপরাধসমূহ [ Download PDF ]
    লেখকঃ হুমায়ুন আজাদ

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    হুমায়ুন আজাদের লেখা অন্যান্য বই সমূহ পিডিএফ ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন