কবি উপন্যাস তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় PDF রিভিউ | Kobi Tarashankar PDF

কবি উপন্যাস তারাশঙ্কর pdf download

বইঃ কবি
লেখকঃ তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়
প্রকাশকঃ বায়ান্ন (‘৫২)
প্রচ্ছদঃ তৃত তথাগত
পৃষ্ঠাসংখ্যাঃ ১৭৬
মূদ্রিত মূল্যঃ ১৫২ টাকা

‘শুধু দস্তুরমত একটা বিস্ময়কর ঘটনাই নয়, রীতিমতো এক সংঘটন। চোর ডাকাতের বংশের ছেলে হঠাৎ কবি হইয়া গেলো। ‘

উপন্যাসের প্রধান চরিত্র নিতাই, ডাকাত বংশে জন্ম তার। তবে সে তার পূর্বপুরুষদের মতো চোর-ডাকাত কিংবা খুনি না হয়ে, হয়ে গেলো কবি। গ্রামের স্কুলে যে অল্প লেখাপড়া শিখেছে তা সম্বল করেই সে নিজে নিজেই কবিতা বাঁধে।

পাড়া প্রতিবেশিদের আর তার পারিপার্শ্বিক পরিবেশ থেকে মুক্তি পেতে কুলির কাজ নেয় আর রেললাইনের ধারে একটা পরিত্যক্ত কামড়ায় থাকতে শুরু করে। সেখানে তার পরিচয় হয় বন্ধুর শ্যালিকা ঠাকুরঝির সাথে।

ঠাকুরঝি ক্ষারে কাচা সাদা কাপড় পরে স্বর্ণবিন্দুর মত ঘটি মাথায় নিয়ে প্রতিদিন শুধু আসে না, কবিয়ালের মনে ভাসে। তার ঘোমটা খসা কালো চুলে কৃষ্ণচূড়া দেখে তার অসমাপ্ত কলি পূর্ণ হয়-

“কালো যদি মন্দ তবে কেশ পাকিলে কাঁদ কেনে
কালো কেশে রাঙা কুসুম হেরেছ কি নয়নে?”

আরও পড়ুনঃ তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় ছোট গল্প সমগ্র PDF রিভিউ

ঠাকুরঝির সাথে তার সখ্যতা গড়ে উঠে, যা ধীরে ধীরে প্রেমে রূপ নিতে শুরু করে। কিন্তু ঠাকুরঝি যে বিবাহিত, নিতাই তার নিজের ভুল বুঝতে পেরে নিজে থেকেই ঠাকুরঝি থেকে দূরে চলে যায়।

কবিগানের লড়াইয়ের মাধ্যমে সে যোগ দেয় এক ঝুমুরদলের সাথে, যেখানে নিতাই দ্বিতীয়বারের মতো প্রেমে পড়ে। ঝুমুর দলের বসন্ত নামের এক মেয়েকে সে ভালোবেসে ফেলে, বিয়েও করতে চেয়েছিলো। বসন্তকে এতো ভালোবেসেও সে ভুলতে পারেনি ঠাকুরঝি কে।
নিতাই আক্ষেপ করে বলে-

“এই খেদ মোর মনে,
ভালোবেসে মিটল না আশ, কুলাল না এ জীবন
হায়! জীবন এত ছোট কেনে,
এ ভুবনে?”

আরও পড়ুনঃ পদ্মা নদীর মাঝি উপন্যাস রিভিউ PDF মানিক বন্দ্যোপাধ্যায়

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় এর অমর সৃষ্টি ‘কবি’, আবহমান বাংলার কবির জীবন নিয়ে তিনি এই উপন্যাস লিখেছেন। বইটা এর আগে একবার পড়তে চেয়েছিলাম, কিন্তু তখন সাধু অভস্থ্য না থাকায় পড়ায় সুবিধা করতে পারিনি। তবে এবার বইটা পড়ে এক দিকে যেমন মুগ্ধতা কাজ করছিল অন্যদিকে নিতাই এর জন্য ভীষণ খারাপ লাগছিলো। একজীবনে সে পাওয়ার চেয়ে হারিয়েছেই বেশি।

যদিও এই বইটা অনেক রকম কপিই পাওয়া যায়, তার মধ্যে যদি ভালো মান কিংবা ভালো বাঁধাইয়ের বই খুঁজে থাকেন এই বইটা পড়ে দেখতে পারেন। “কবি” নামে হুমায়ূন আহমেদেরও একটি বই আছে ইচ্ছে করলে সেই বইটিও পড়ে নিতে পারেন এখান থেকে

লিখেছেনঃ Habiba Kamrun Shia

বইঃ কবি [ Download PDF ]
লেখকঃ তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়

ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় রচনাবলী PDF Download করুন

Facebook Comments

Leave a Reply