বাংলা সাহিত্যের সেরা কয়েকটা বই এবং কিছু কথা | Book Review Bangla রিভিউ

পৃথিবীর সেরা উপন্যাস pdf বাংলা বইয়ের রিভিউ

বই পড়ার জন্য একজীবন বড্ড কম সময়। খুবই কম পড়াশোনার মাঝে আমার পড়া প্রিয় কয়েকটা বই এর রিভিউ দিচ্ছি…..

📚 পথের দাবী (শরৎচন্দ্র চট্টোপাধ্যায়)ঃ একই বই এর মাঝে বিপ্লব প্রেম সংস্কার সবকিছু।ভারতী অপূর্ব আর ভয়ানক রহস্যময় একটা চরিত্র “ডাক্তার”। অনেকে বলেন এই ডাক্তার চরিত্রটি নেতাজী সুভাস চন্দ্র বসুর আবার অনেকে বলেন চরিত্রটি সুভাসচন্দ্রের দীক্ষাগুরুর।যদিও আমার কাছে কোন ওথেনটিক সূত্র নেই এই কথার। বইটা ব্রিটিশরা বেশ কয়েক বছর ব্যান্ড করে রেখেছিল।
[ Download ]

📚 গল্পগুচ্ছ (রবীন্দ্রনাথ ঠাকুর)ঃ এই বইটা একটা টনিক। মন খারাপের সময়টায় বই এর কিছু গল্প পড়লে মনটা হাহাকার করে। অসাধারণ কিছু গল্প আছে যা বাস্তবতা থেকে কিছুটা দূরে সরিয়ে রাখে। আমার পড়া বইটার প্রিয় কিছু গল্প সমাপ্তি, পোস্টমাস্টার, স্ত্রীরপত্র, কাবুলিওয়ালা, ছুটি, একটি আষাঢ়ে গল্প, হৈমন্তী…
[ Download ]

📚 পুতুলনাচের ইতিকথা (মানিক বন্দোপাধ্যায়)ঃ হাজার বছর ধরে উপন্যাস যখন পড়া শেষ হয়েছিল মনটা উদাস হয়ে গিয়েছিল কিছুক্ষনের জন্য। এই বইটা শুধু আমাকে ওই অনুভবটা পুনরায় অনুভূত করার সুযোগ দেয় নি বরং এর রেশ রেখে দিয়েছিল অনেকটা দিন।কুসুমের চঞ্চলতা শশীকে বাধ্য করে তার প্রতি অনুরক্ত হতে। আর কুসুম সব কিছু জানার পড়েও সে শশীকে পাগলের মত ভালবেসে যায়।কিন্তু সমাজের চোখে সেটা যে খুবই অবৈধ।ডিঙ্গানোর সাহস পায় না তারা কেউই।
[ Download ]

📚 বাদশাহ নামদার (হুমায়ূন আহমেদ)ঃ ইতিহাস যে প্রচন্ড মজার হতে পারে এই বইটা তার উৎকৃষ্ট প্রমান। বাদশাহ হুমায়ুন এ ডুবে ছিলাম অনেকদিন। বিচিত্র এক চরিত্র। আর লিখনী! শুধু পড়ে যেতেই ভাল লাগত।
[ Download ]

আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত

📚 গর্ভধারিনী (সমরেশ মজুমদার)ঃ এইটা নিয়ে আর কি রিভিউ দিবো। আমাকে যদি জিজ্ঞেস করা হয় কোন বইটা হাজারবার পড়ার ইচ্ছে? সেটা হবে গর্ভধারিনী। কখনও নিজেকে সুদীপ কখনও মনে হয় কল্যান। নিজের ছায়া খুজে পেতে ইচ্ছে হয় ওদের মাঝে। এই বইটা নিয়ে কিছু বলব না। মাই বেস্ট।
[ Download ]

📚 সাতকাহন (সমরেশ মজুমদার)ঃ বইটা পড়ে শুধু দীপার উপরই ক্রাশ খাই নি ডুয়ার্সের চা বাগান আর জলপাইগুড়ি যেন নিজের চোখে দেখতে পাচ্ছিলাম। ভাললাগার একটা চরিত্র দীপা। এই বইটাকে প্রতিটা মেয়ের জন্য অবশ্যপাঠ্য হওয়া উচিত। একটা মেয়ে শুধু বেচে থাকা নয় তৎকালীন কুসংস্কারাচ্ছন্ন সমাজে নিজের পরিচিতি প্রতিষ্ঠিত করার জন্য কতটুকু সংগ্রাম করতে পারে নিজের ক্ষুদ্র সামর্থের ভেতরে থেকেও….
[ Download ]

📚 ক্রাচের কর্নেল (শাহাদুজ্জামান)ঃ বইটা যেহেতু কর্নেল তাহেরকে নিয়ে সেহেতু জাসদের অনেক কিছুই ফুটে উঠেছে বইটাতে। একই সাথে মুজিব হত্যা থেকে জিয়ার বিশ্বাসঘাতকতা এবং হত্যা পর্যন্ত। বইটার ইতিহাস নিয়ে প্রশ্ন তুলাই যায়।তবে এই বই আর এন্থনী মাসকার্নহার্স এর লিগ্যাসি অব ব্লাড বইটার মাঝে অনেক মিল ছিল। ঠিক তেমনি হুমায়ূন আহমেদের দেয়াল বইটার অনেক ঘটনা মিলে যায় এইটার সাথে। সো মেনে নিতেই পারি যথেষ্ঠ অথেনটিক বই এর ভেতরের ঘটনাগুলো।
[ Download ]

📚 অনিমেষ ট্রিলজী (উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ)ঃ বইটিতে দেখানো হয় একটা ছোট ছেলের বড় হওয়া। তারপর রাজনীতিতে জড়িয়ে পড়া। ছেলেটার নাম অনিমেষ। রাজনীতির ঘোরপ্যাচ এ অনিমেষ লক্ষ্য করে সবাই সামনে মুখোশ পড়ে থাকে সবসময়। এরই মাঝে তার জীবনে আসে মাধবীলতা। বাংলা সাহিত্যের সবচেয়ে সুন্দর কিছু প্রেমের সম্পর্কের মাঝে অনিমেষ মাধবিলতার প্রেম একটি। মাধবিলতা অনিমেষকে বলে যতক্ষন না পর্যন্ত অনিমেষ কোন অন্যায় করবে ততক্ষন সে তার পাশে থাকবে। অনিমেষের কাছে মনে হয় বিপ্লবের অপর মাধবিলতা। সমরেশ এর এই ট্রিলজিটা সবার জন্যই অবশ্যপাঠ্য।
[ Download ]

📚 প্রথম আলো (সুনীল গঙ্গোপাধ্যায়)ঃ বিশালাকার একটা উপন্যাস মাইরি। প্রায় ১১০০ পৃষ্ঠার বিশালাকার উপন্যাসের মাঝে ফুটে উঠেছে ভারতীয় উপমহাদেশের ঝঞ্ছাবিক্ষুব্ধ ২৩টা বছর। রবীন্দ্রনাথ থেকে গান্ধী সবাইকে আপনি এই উপন্যাসের মাঝে পাবেন। ঐতিহাসিক চরিত্ররা উপন্যাসের নায়ক নায়িকা হলে কার না ভাল লাগে। না পড়লে বিশাল বিশাল মিস।
[ Download ]

লিখেছেনঃ Reza Rahman

ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

বাংলা সাহিত্যে যত ট্রিলজি বা ত্রয়ী

Facebook Comments

Leave a Reply