Skip to content
Home » রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প সমগ্র PDF Download | Rabindranath Choto Golpo

রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প সমগ্র PDF Download | Rabindranath Choto Golpo

    রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প সমগ্র
    Redirect Ads

    রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প সমগ্র মানেই এক হাহাকার, এক না পাওয়ার বেদনা, এক শূন্যতা। প্রতিটা গল্প শেষেই মনে হবে আহা লেখক এত নিষ্ঠুর কেন? কি এমন ক্ষতি হত আর দুটা লাইন লিখে সবকিছু সুন্দরভাবে শেষ করলে? কিন্ত কি করা, এ যে ছোটগল্প। এর শেষটা আপনাকেই ভেবে নিতে হবে।

    রবীন্দ্রনাথের ছোটগল্পের এই স্টাইলটা হুমায়ুন আহমেদের উপন্যাসগুলোতেও প্রকট। প্রায় প্রতিটা উপন্যাসেরই সমাপ্তি ঘটবে পাঠককে এক ভাবনার রাজ্যে ডুবিয়ে রেখে। শেষের শেষটা ভেবে নিতে হবে পাঠককেই।

    Download

    যাইহোক আজকে কথা বলব রবীন্দ্রনাথ ঠাকুরের সেরা কিছু ছোটগল্প নিয়ে। গল্পগুলো আমার মনে একসময় বেশ দাগ কেটেছে। লেখাটার সাথে পিডিএফ দেয়া আছে এখুনি ডাউনলোড করে পড়ে নিতে পারেন। ইন্টারনেটে সার্চ করে যে কেউ গল্পটা পড়তে পারেন। গল্পের কাহিনী কি সে ব্যাপারে তেমন কিছু বলছি না, তবে গল্পগুলোর বিশেষ কিছু বিষয় তুলে ধরার চেষ্টা করবো।


    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত

    একরাত্রি

    আমার ধারণা অনেক সময় আমাদের হাতের কাছে থাকা খুব মূল্যবান কোন জিনিসের সঠিক মর্মটা আমরা ঠিক বুঝতে পারি না। যখন বুঝতে পারি তখন হয়ত জিনিসটা হাতের নাগালের বাইরে চলে গেছে। অনেক সময় ভুল জিনিসের পেছনে দৌড়াতে দৌড়াতে আমরা হয়ত মূল কোন জিনিসের কথাই ভুলে যাই।
    কথাগুলো পুরোপুরি উপলব্ধি করতে পড়ে ফেলুন একরাত্রি ছোট গল্পটি।
    [ Download ]

    অতিথি

    অতিথি গল্পে বর্নিত হয়েছে বিভিন্ন গুননাবলী সমৃদ্ধ অথচ আপাত সরল এক ব্রাক্ষ্মন বালক তারাপদ এর বোহেমিয়ান, অস্থির চিত্তের কাহিনী। তারাপদ জমিদার মতিলাল বাবুর আতিথ্য গ্রহন করে কিন্তু বরন করে না। কয়েকদিনেই বেশ মিশে যায় তাদের সাথে। শুধুই চোখের কাটা হয়ে থাকে মতিলাল বাবুর বিবাহ উপযুক্ত কন্যা চারুর কাছে। চারু পরবর্তীতে ঘটনা প্রবাহে তারাপদকে একান্তই নিজস্ব সম্পদ মনে করতে থাকে। মতিলাল বাবু যখন তারাপদর অজান্তেই তার সাথে চারুর বিবাহ ঠিক করে সেদিনই তারাপদ চিরকালের মত মতিলাল বাবুর আতিথ্য ত্যাগ করে…চারুর বাকী কাহিনী আর বর্নিত হয় নাই..অতৃপ্তি রয়ে গেছে আমার তাই বুঝি পড়াটা স্বার্থক…
    [ Download ]

    Download

    আরও পড়ুনঃ বিলাসী শরৎচন্দ্র চট্টোপাধ্যায় PDF রিভিউ

    মধ্যবর্তিনী 

    দীর্ঘ সংসার জীবনে সন্তানের মুখ দেখেননি নিবারণ। স্ত্রী হরসুন্দরী এ বিষয় নিয়ে নিজেকে খুব তুচ্ছ ভাবতো। এক সময় স্ত্রী নিজ মুখেই স্বামীকে দ্বিতীয় বিয়ে করার জন্য তাগিদ করলো। প্রথমে উপেক্ষা করলেও পড়ে একসময় দ্বিতীয় বিবাহ করতে সম্মত হয়। কিন্তু তারপর? মূলত এখান থেকেই গল্পের শুরু… অতি আদর কীভাবে মানুষকে বিপদের প্রতি নিক্ষেপ করে রবীন্দ্রনাথ ঠাকুর সে বিষয়টিই এই মধ্যবর্তিনী গল্পে সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন।
    [ Download ]

    শাস্তি

    রবীন্দ্রনাথের আর এক বিখ্যাত গল্প ‘শাস্তি’ যা আজও পাঠকের হৃদয়ে আলোড়ন জাগায়। মূল চরিত্র দুখিরাম, ছিদাম, বড় বৌ আর ছোট বৌ। গ্রামবাংলার নিম্নবিত্ত, খেটে খাওয়া মানুষদের প্রতিদিনের জীবনপ্রবাহের নিখুঁত ছবি এই ‘শাস্তি’ গল্পটি।
    [ Download ]

    সমাপ্তি

    “অপূর্ব খাটে প্রবেশ করিতে উদ্যত হইতেছে এমন সময়ে হঠাৎ বলয়নিক্কণ শব্দে একটি সুকোমল বাহুপাশ তাহাকে সুকঠিন বন্ধনে বাঁধিয়া ফেলিল এবং একটি পুষ্পপুটতুল্য ওষ্ঠাধর দস্যুর মতো আসিয়া পড়িয়া অবিরল অশ্রুজলসিক্ত আবেগপূর্ণ চুম্বনে তাহাকে বিস্ময় প্রকাশের অবকাশ দিল না। অপূর্ব প্রথমে চমকিয়া উঠিল, তাহার পর বুঝিতে পারিল অনেকদিনের একটি হাস্যবাধায় – অসম্পন্ন চেষ্টা আজ অশ্রুজলধারায় সমাপ্ত হইল….! “

    গল্পগুচ্ছের এই গল্পটা পড়েই রবীন্দ্রনাথ ঠাকুরকে আরেকটা নোবেল দিতে ইচ্ছা করছিলো…আমার কাছে পাওয়ার থাকলে আমি সেই কবেই দুই-তিনটা নোবেল দিয়ে দিতাম! আমার খুব বেশি পছন্দের একটা ছোটগল্প। রবী যে কি লিখে রেখে গেলো!! অসম্ভব রোমান্স…
    [ Download ]

    Download

    আরও পড়ুনঃ হৈমন্তী গল্প PDF Download রবীন্দ্রনাথ ঠাকুর

    পোস্টমাস্টার

    ‘পোস্টমাস্টার’ গল্পের মূল চরিত্র রতন। মা-বাবা হারা অনাথ একটি মেয়ে। জীবনে সে বড্ড দুঃখী, এটাই স্বাভাবিক। কলকাতা থেকে গাঁয়ে একজন নতুন পোস্টমাস্টার আসবেন। তার দেখাশুনা, খাওয়া-দাওয়া মোট কথা দেখভালের দায়িত্ব পড়ে রতনের উপর। দাদাবাবুর কাছে লেখাপড়াও শিখতে শুরু রতন। রতনও ধীরে ধীরে ওর পোস্টমাস্টার দাদাবাবুর প্রিয় পাত্রী হয়ে ওঠে। দাদাবাবুর জ্বরে কাতর হয়ে পড়ে রতন। দ্রুত সারিয়ে তোলে সে। সময় ঘনিয়ে আসে বদলি নিয়ে কলকাতায় চলে যান পোস্টমাস্টার। ক্ষণকালের ভালোবাসায় ভরা হাতটি হারিয়ে ফেলে রতন।
    হঠাৎ করে হারিয়ে ফেলা ভালোবাসার পরশ আমাদের কারোরই কাম্য নয়। কিন্তু সময় কাকে, কখন, কোথায় নিয়ে যায় তাতো কেউই জানে না।


    প্রাকৃতিক সৌন্দর্য, মানুষের অন্তরের সঙ্গে তার নাড়ির বন্ধন, স্নেহ-প্রেম-ভালোবাসা এসব কিছু অসম্ভব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন রবি বাবু। প্রকৃতির সঙ্গে মানুষের একাত্মতার রূপটি প্রাণবন্ত হয়ে ধরা পড়েছে ‘ছুটি’, ‘বলাই’, ‘অতিথি’, ‘সুভা’ গল্পে। ছুটি গল্পে ফটিক শহরে এসে বারবার ফিরে যেতে চায়! মায়ের স্নেহের আঁচল জড়ানো ছায়ানিবিড় গ্রামে, বন্ধুদের নিয়ে আবার হল্লা করতে চায়। ছুটি সে পেল বটে, একেবারে জীবন থেকে ছুটি।

    আরও পড়ুনঃ মহেশ শরৎচন্দ্র চট্টোপাধ্যায় PDF রিভিউ

    Download

    ‘সুভা’ গল্পের বোবা মেয়ে সুভা প্রকৃতির মতোই নির্বাক, কিন্তু প্রাণময়ী। একদিন তার বিয়ে ঠিক হলো। তাকে কলকাতা নেওয়ার যখন ব্যবস্থা হচ্ছে ‘সুভা’ দু’হাতে পৃথিবীর মাটিকে জড়িয়ে ধরে যেন বলতে চাইল,

    ‘তুমি আমাকে যাইতে দিয়ো না মা। আমার মতো দুটি বাহু বাড়াইয়া তুমিও আমাকে ধরিয়া রাখো’।

    প্রতিটি গল্পের মধ্যে যেমন কাহিনীর আকর্ষণ, বলিষ্ঠ চরিত্র, তেমনি চমৎকার ভাষাশৈলী। ‘খোকাবাবুর প্রত্যাবর্তন’, ‘কাবুলিওয়ালা’, ‘কঙ্কাল’, ‘ক্ষুধিত পাষাণ’, ‘জীবিত ও মৃত’, ‘শাস্তি’, ‘সমাপ্তি’ ‘মধ্যবর্তিনী’, ‘মহামায়া’, ‘ব্যবধান’, ‘নষ্টনীড়’, ‘স্ত্রীর পত্র’ ‘পোষ্টমাস্টার’ শুধু গল্পই নয়, গল্পের মধ্য দিয়ে বিরাট মানবজীবনের চিরন্তন অনুভূতির প্রকাশ ঘটেছে। রবীন্দ্রনাথের পক্ষেই সম্ভব এখন সৃষ্টি হয়েছে।

    ছোট গল্প দিয়েই আমাদের অনেকের রবীন্দ্র সাহিত্যের হাতেখড়ি হয়ে থাকে। তাঁর লেখা ছোটগল্পগুলো বোঝার জন্য বড় সাহিত্যবোদ্ধা হতে হয় না। খুব সহজেই এর প্রকৃত রসটুকু নিংড়ানো যায়। তাঁর গল্পগুলো পড়ে ফেলুন তারপর আস্তে আস্তে তাঁর উপন্যাস কিংবা কবিতাগুলো হাতে নিতে পারেন।

    আরও পড়ুনঃ আবু ইসহাক গল্প সমগ্র PDF রিভিউ

    রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প সমগ্র বইটিতে ছোটগল্পের সংখ্যা মনে হয় ৯৫ টি। সবগুলো একসাথে এক পিডিএফ নিচে দেয়া আছে ভালো লাগলে শুরু করে দিতে পারেন।

    ছোটগল্পের প্রতি আমার বরাবরই একটু দুর্বলতা আছে। ছোটগল্প নিয়ে রবিঠাকুরেরই একটা লেখার কিয়াদাংশ তুলে দিলাম নিচে-

    Download

    ‘অন্তরে অতৃপ্তি রবে
    সাঙ্গ করি মনে হবে
    শেষ হইয়াও হইল না শেষ……………………’।

    বইঃ রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প সমগ্র [ Download PDF ]
    লেখকঃ রবীন্দ্রনাথ ঠাকুর

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    রবীন্দ্রনাথের সকল রচনাবলী PDF ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন