Skip to content
Home » জননী উপন্যাস PDF মানিক বন্দ্যোপাধ্যায় | Janani Manik Bandopadhyay

জননী উপন্যাস PDF মানিক বন্দ্যোপাধ্যায় | Janani Manik Bandopadhyay

    জননী উপন্যাস pdf মানিক বন্দ্যোপাধ্যায়
    Redirect Ads

    বইয়ের নাম- জননী
    জনরা- উপন্যাস
    ঔপন্যাসিক- মানিক বন্দ্যোপাধ্যায়
    পৃষ্ঠা-১৬০
    মূল্য-২২০

    শ্যামা ১৫ বছর বয়সে বিপত্নিক শীতলের ঘরে বউ হয়ে এলো। শীতলে কোন সন্তান ছিলো না। বিয়ের সাত বছর পর শ্যামা প্রথম মা হলো। যখন সে সন্তানের মা হবে বলে বুঝতে পারলো, ঠিক তখনি তার কিছুটা পরিবর্তন হলো। তার মনে হলো সব কিছুর থেকে এখন ভাবনা চিন্তার বিষয় হলো তার অনাগত সন্তানের ভবিষৎ। শীতল স্বামী হিসেবে মোটেও ভালো নয়। গোয়র টাইপের। তার কাছে এসবের কোন দাম নেই। তাই নিজে এগিয়ের সংসারের দায়িত্ব কাধে নিয়ে নেয়। কিন্তু শ্যামার বাচ্চাটা পৃথিবীর আলো বাতাসে বেড়ে উঠার আগেই পৃথিবী ছেড়ে চলে গেলো।

    Download

    ভেতর থেকে যন্ত্রণায় কিছুটা দমে গেলেও, সে আবারও সন্তানের মা হলো, এবার আর কোন বিপদ হলো না। এবার শ্যামা শুধু মাত্র শীতলের বউ নয়। সন্তানের জননীও বটে। একে একে চার সন্তানের জননী হয়ে উঠল। তবে সারাদিন সব কাজের পিছনে উদ্দেশ্য থাকতো একটাই ছেলেপুলেদের ভালো থাকা। কিসে তাদের একটু ভালো হবে। কিভাবে ভালো থাকবে তারা। নিজের সকল প্রয়োজন মাটিচাপা দিয়ে, সন্তানের ছোট ছোট ইচ্ছাপুরণের তার শান্তি। এতেই তার সুখ। সংসার এতোটা সচ্ছল না থাকলেও ছেলেপুলের ভবিষ্যৎ নিয়ে তার বেশ চিন্তা হতো। সে চিন্তাতেই তার দিন রাত কেটে যেতো।

    কিন্তু এই এতোটুকু সুখে ভাটা পরলো যখন তার স্বামী মালিকের টাকা চুরি করতে দায়ে জেলে গেলো। সর্বসান্ত শ্যামা তার সন্তানদের নিয়ে তার ননদের বাড়িতে আশ্রয় নিলো। এই এক কঠিন সময়। লড়াই শুরু হলো বেঁচে থাকার। সন্তানদের বাঁচিয়ে রাখার। কি করে সম্ভব হয়েছিলো একা শ্যামার পক্ষে এই কঠিন সময় পাড়ি দেবার?

    আরও পড়ুনঃ পদ্মা নদীর মাঝি উপন্যাস রিভিউ PDF মানিক বন্দ্যোপাধ্যায়

    ব্যক্তিগত মতামতঃ

    মমতাময়ী মা। সন্তান জন্ম দেওয়াই যার একমাত্র কাজ নয়। সন্তানের লালন পালন করে পৃথিবীতে বসবাসের উপযোগী করে যাওয়া পর্যন্ত তার সাধনা। কি করে এই নিষ্ঠুর পৃথিবীর যাতাকল থেকে তার সন্তানকে আগলিয়ে একটু সুস্থ ভাবে বেঁচে থাকবার উপায় করতে পারবেন। এটাই থাকে তার চিন্তা ভাবনা।

    Download

    জননী উপন্যাসের শ্যামার গল্পটাও তেমনি। যে স্বামী কোন কাজের নয়, সেখানে তাকে মা এবং বাবা দুটোর দায়িত্বই তাকে বহন করতে হয়েছে। সাহস দেবার কেউ নেই। সাহায্য করবার কেউ নেই। সন্তানদের দুমুটো খাবার, আর ভালো থাকার নিশ্চয়তায় কি না কি করতে হয়েছে শ্যামাকে। কোন কিছুতে সে দমে যায়নি। নিরন্তন এগিয়ে চলা তার। আর এই জীবন সংগ্রাম মানিক বেশ স্পষ্ট ভাবে ফুটিয়ে তুলেছেন জননী উপন্যাসে। এখানেই উপন্যাসের সার্থকতা।

    আরও পড়ুনঃ জননী – শওকত ওসমান পিডিএফ রিভিউ

    মানিক বন্দ্যোপাধ্যায়ের প্রথম উপন্যাস “জননী”। একজন বালিকার বধু থেকে জননী হওয়ার গল্প এটা। একজন মায়ের আত্মত্যাগের গল্প। বেশ ভালো লাগার একটা গল্প। ভালোবাসা, মায়া লাগাবার একটা গল্প। মায়েরা তো এমনি হয়। এভাবেই তাদের ত্যাগে সন্তান গুলো পৃথিবীতে পরিপুষ্ট হয়।

    শীতলের প্রতি বিরক্ত লাগাটাই স্বাভাবিক। শ্যামা চরিত্রটার প্রতি মায়া, ভালোবাসা যেমন ছিলো রাগটাও লেগেছে। তার লড়াইয়ে আমিও যেন সঙ্গী ছিলাম। একজন মায়ের লড়াই সন্তানের জন্য। দুনিয়া ভেসে গেলেও তার সন্তান যেন থাকে দুধে ভাতে। সব মিলেয়ে বেশ ভালো লেগেছে। মানিকের বর্ণনা শৈলী নিয়ে নতুন করে কিছু বলবার নেই। তার অসাধারণ এক উপন্যাস হলো “জননী”।

    Download

    লিখেছেনঃ ফেরদৌসি রুমী

    বইঃ জননী [ Download PDF ]
    লেখকঃ
    মানিক বন্দ্যোপাধ্যায়

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    মানিক বন্দ্যোপাধ্যায় এর ছোট গল্প সমগ্র pdf download করুন

    Download
    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন