Skip to content
Home » সূর্য দীঘল বাড়ি উপন্যাস আবু ইসহাক PDF রিভিউ | Surja Dighal Bari Book

সূর্য দীঘল বাড়ি উপন্যাস আবু ইসহাক PDF রিভিউ | Surja Dighal Bari Book

    সূর্য দীঘল বাড়ি pdf
    Redirect Ads

    বইঃ সূর্য দীঘল বাড়ি
    লেখকঃ আবু ইসহাক
    প্রকাশকালঃ ১৯৫৫
    ধরনঃ সামাজিক উপন্যাস
    প্রকাশকঃ নওরোজ সাহিত্য সম্ভার (ঢাকা) ও চিরায়ত (কলকাতা)
    মূল্যঃ ৳১৭৫

    সূর্য দীঘল বাড়ি আবু ইসহাক এর একটি কালজয়ী উপন্যাস। মাত্র একুশ বছর বয়সে, ১৯৪৬ সালে, তিনি রচনা করেছিলেন তাঁর বিখ্যাত উপন্যাস ‘সূর্য-দীঘল বাড়ী’। যা প্রকাশিত হয় ১৯৫৫ সালে।

    Download

    “সূর্য দীঘল বাড়ি” কথাটির অর্থও দারুন। পূূর্ব-পশ্চিম প্রসারি বাড়ি। গ্রাম্য কূসংস্কার অনুসারে এমন বাড়িতে কেউ টিকতে পারে না। এটা অভিশপ্ত বাড়ি। তেমনই এক বাড়ি নিয়েই উপন্যাসের কাহিনি। প্রথমে ভুত বা প্রেত সম্পর্কিত উপন্যাস মনে হলেও তা কিন্তু না।

    উপন্যাসের মূল বিষয়বস্তু ছিল ১৯৪৩ সালের দুর্ভিক্ষ, ১৯৪৭ এর দেশভাগ, নবগঠিত পাকিস্তান নিয়ে বাংলার মানুষের আশাভঙ্গ, গ্রামীণ সমাজের কুসংস্কার, মোড়ল শ্রেণির মানুষের ষড়যন্ত্র, চলচাতুরী, ভন্ডামী, দুর্বলের উপর অত্যাচার, দুর্নীতি, ধর্মীয় গোঁড়ামি, পুরুষতন্ত্রের নির্যাতন ও ধনীর শোষণের যাঁতাকলে পিষ্ট গ্রামীণ বাংলাদেশের এক নারীর জীবন সংগ্রামের অনবদ্য দলিল ‘সূর্য দীঘল বাড়ি’।

    আরও পড়ুনঃ পদ্মার পলিদ্বীপ আবু ইসহাক PDF রিভিউ

    সেই দুর্ভিক্ষকে কেন্দ্র করেই জয়গুন, শফির মা, মায়মুনা, হাসু, কাসু দের জীবন। “জয়গুন ” এই নারী চরিত্র কে কেন্দ্র করেই ঘুরেছে উপন্যাসটির কক্ষপথ। হাসু, কাসু, মায়মুন তার সন্তান; শফির মা সম্পর্কে তার ভাই পত্নী। অভাবের কারনে একসময় শহরে গমন করে যখন পরিস্থিতি আরো খারাপ হয় তখন ফিরে আসে গ্রামে রহস্যঘন সূর্য দীঘল বাড়ি তে। তারপর শুরু হয় সংগ্রাম।

    Download

    এই কুসংস্কার ও অজ্ঞতাকে কাজে লাগিয়ে কিভাবে শোষণ চালায় মোড়লশ্রেণীর মানুষ তা তুলে ধরা হয়। সমাজে দরিদ্র নারী দ্বিমুখী নির্যাতনের শিকার। দরিদ্র বলে এবং নারী বলে তার ওপর চলে ক্রমাগত নিপীড়ণ। তবু এই নিপীড়ণকে পায়ে দলে এগিয়ে যায় জয়গুন।

    সর্বোপরি গ্রামীণ নারীর জীবন সংগ্রাম ও প্রতিবাদী চেতনা কথাসাহিত্যিক আবু ইসহাকের উপন্যাস ‘সূর্য দীঘল বাড়ি’ অবলম্বনে সিনেমাটি নির্মিত হয়। এবং এই ছবিটি ছয়টি আন্তর্জাতিক পুরস্কার ও বেশ কয়েকটি জাতীয় পুরস্কার লাভ করেন।

    আরও পড়ুনঃ জাল আবু ইসহাক PDF Download রিভিউ

    কাহিনী সংক্ষেপঃ

    জয়গুন অন্যের বাড়িতে কাজ করে, উত্তর থেকে কম দামে চাল কিনে এনে। সেই চাল বিক্রি করে সংসার চালায়। তারা সংসারে তিনটি মাত্র প্রাণী। তের বছরের ছেলে হাসু ও দশ বছরের মেয়ে মায়মুন। হাসু কুলির কাজ করে যে দশ-বারো পয়সা পায় সেটাই তাদের সংসারের জীবিকার প্রধান উৎস। তারা থাকে সূর্য দীঘল বাড়িতে।

    Download

    লোকে বলে সূর্য দীঘল বাড়িতে থাকলে নাকি বংশ নির্বংশ হয়ে যায়। জয়গুনের আগে দু জায়গায় নিকা হয়েছিলো। হাসুর বাপ মারা যাওয়ার পর করিম বক্স তাকে নিকা করে। কিন্তু দূর্ভিক্ষের বছর তাকে তালাক দেয়। হাসুকে জোর করে নিজের কাছে রাখে। একদিন কাসু অসুস্থ হয়। যখন-তখন অবস্থা। বাঁচবে কিনা সন্দেহ! এসময় বাংলায় নেমে আসে দূর্ভিক্ষ। ‘তেরশ পঞ্চাশ’ সালের সেই দূর্ভিক্ষ।

    শেষ পর্যন্ত কাসু কি বেঁচেছিলো? কি হয়েছিলো জয়গুন, হাসু আর মায়ামুনের ভাগ্যে? কিইবা হয়েছিলো সূর্য দীঘল বাড়ির কপালে?

    আরও পড়ুনঃ শ্রেষ্ঠ গল্প সমগ্র আবু ইসহাক PDF রিভিউ

    পাঠক কথাঃ

    লেখক আবু ইসহাকের এই বইটা কতখানি সফল সেটা বইয়ের ছবিতে উল্লেখিত পুরস্কারের তালিকা আর দেশী বিদেশী স্বীকৃতি দেখলে আমরা দেখতে পারি। জহির রায়হানের “হাজার বছর ধরে” উপন্যাসের আভা পাওয়া যাবে এই বইটিতে। সূর্য দীঘল বাড়ি দুর্ভিক্ষের থাবা, অভাব আর জীবন সংগ্রামের পাশাপাশি অন্ধবিশ্বাস, সামাজিক প্রথা এবং কুসংস্কারের গল্প।

    Download

    বাংলা সাহিত্যের সেরা উপন্যাসগুলোর তালিকা করলে নিসন্দেহে এটা প্রথমদিকে থাকবে। সাবলীল সহজ বর্ণনা ভঙ্গি অথচ কথাগুলো কত্ত গভীর৷ বইয়ের একেকটা উক্তি, একেকটা উপমা যেন সরাসরি হৃদয়ে আঘাত করে।

    এই উপন্যাস টি কোন রুপকথার গল্প নয়, এটি বাস্তব জীবনের ঘটে যাওয়া অনেক গ্রামীন মানুষের সাথে মিলে যাবে। বইটাকে খানিকটা অতিপ্রাকৃত বলে মনে হলেও এটা নিতান্তই তৎকালীন (১৯৪৭) গ্রামীণ সমাজের প্রতিচ্ছবি। সূর্য দীঘল বাড়ি উপন্যাসটি ভালোলাগা আর ভালোবাসা দুই মিলিয়েই আছে।

    লিখেছেনঃ তামান্না হোসেন

    বইঃ সূর্য দীঘল বাড়ি [ Download PDF ]
    লেখকঃ আবু ইসহাক

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    আবু ইসহাক এর অন্যান্য গল্প ও উপন্যাস সমগ্র পিডিএফ ডাউনলোড করুন

    Download
    Facebook Comments
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন