Skip to content
Home » জাল আবু ইসহাক PDF রিভিউ | Jal Abu Ishak PDF

জাল আবু ইসহাক PDF রিভিউ | Jal Abu Ishak PDF

    জাল আবু ইসহাক pdf
    Redirect Ads

    বইঃ জাল
    লেখকঃ আবু ইসহাক

    লেখকের ‘সূর্য দীঘল বাড়ি’ আর ‘পদ্মার পলিদ্বীপ’ পড়া থাকলেও লেখক যে একটা গোয়েন্দা কাহিনীও লিখেছেন সেটা এতদিন জানাই ছিল না। কিছুদিন আগে একটা বইয়ের গ্রুপে বইটার খোঁজ পাই আর একটু সার্চ করতেই দেখলাম পিডিএফ-ও পাওয়া যায়, তো আর দেরি কেন পড়ে ফেললাম গত শতকের মাঝামাঝিতে লেখা অসাধারণ এই গোয়েন্দা কাহিনীটা।

    Download

    প্রকাশ কথাঃ

    ” জাল ” বইটা সম্পর্কে কিছু বলার আগে বইটার প্রকাশ নিয়ে কিছু বলা উচিত। চল্লিশের দশকের শেষদিকে লেখক ‘সূর্য দীঘল বাড়ি’ উপন্যাসটি লিখলেও দীর্ঘদিন তিনি কোনো প্রকাশক পাচ্ছিলেন! তো সেটা দেখেই লেখক ভাবলেন তাহলে অন্যকিছু চেষ্টা করা যাক। সেই চেষ্টার অংশ হিসেবেই বইটা রচিত।

    কিন্তু বইটা লেখকের নেহায়েত কল্পনাপ্রসূত না, পুলিশের গোয়েন্দা ইউনিটে কাজ করা লেখক নিজের অভিজ্ঞতার আলোকে রচনা করেছেন বইটা। যাহোক, বইটা তো লিখে ফেললেন কিন্তু এটা প্রকাশ করার আগেই কোনো একভাবে ‘সূর্য দীঘল বাড়ি’ প্রকাশিত হলো এবং অল্পদিনেই সাহিত্যমহলে বেশ আলোড়ন সৃষ্টি করল৷

    লেখক আরেকবার দ্বিধায় পড়ে গেলেন, ‘জাল’ হয়তো স্ট্যান্ডার্ড হয় নি এই ভেবে সিন্দুকবদ্ধ করে রাখলেন দীর্ঘ চৌত্রিশ বছর! তারপর আরেকবার লেখকের নিজ লেখার প্রতি বিশ্বাসের ফলাফল বইটার প্রকাশ।

    আরও পড়ুনঃ শ্রেষ্ঠ গল্প সমগ্র আবু ইসহাক PDF রিভিউ

    Download

    কাহিনী সংক্ষেপঃ

    কাহিনী বলতে গেলে দেশভাগের অব্যহতি পরে তৎকালীন পূর্ব পাকিস্তানে হঠাৎ করেই দেখা যায় জাল নোটের প্রকোপ। দেশের বিভিন্ন অঞ্চলে পাওয়া যেতে থাকে পাঁচ, দশ আর একশ টাকার নোট। নতুন দেশের নতুন নোট হওয়ায় সাধারণ মানুষ এমনিতেই অন্ধকারে ছিলেন, তার উপরে তো জালিয়াতদের চাতুরি আছেই। দ্বায়িত্ব পড়ল সিনিয়র অফিসার আবু রেজা ও তার সহকারী ইলিয়াসের উপর। তারপর শুরু হলো এক দীর্ঘ যাত্রা। অদৃশ্য কালির চিঠি, গুপ্ত সংকেত, ছদ্মবেশ, ইত্যাদির পর যখন অপরাধীদের নাখাল পাওয়ার কথা ভাবছে ওরা ততক্ষণে বেলা গড়িয়ে গেছে অনেকদূর।

    প্রতিক্রিয়াঃ

    এত টানটান উত্তেজনাপূর্ন গোয়েন্দা কাহিনী অনেকদিন পড়ি নি! অথচ লেখক এই একটা মাত্র বই-ই লিখেছেন। এক ‘সূর্য দীঘল বাড়ি’ আর ‘জোঁক’, ‘মহাপতঙ্গ’ প্রভৃতি গল্প লিখেই লেখক বাংলা সাহিত্যে যে স্থান করেছেন, গোয়েন্দা কাহিনী চালিয়ে গেলে তা যে আরও উঁচু হতো তাতে কোনো সন্দেহ নেই।

    বইটার মুগ্ধতার কথা বললে প্রথমেই যে বিষযটা আসবে তা হলো গুপ্ত সঙ্কেত ভাঙিয়ে চিঠির বক্তব্য উদ্ধার। ব্যাপারটা লেখক এত বেশি ডিটেইল বর্ণনা করেছেন যে তা শুধু একজন প্রকৃত গোয়েন্দার পক্ষেই সম্ভব।

    আরও পড়ুনঃ 10 Bangla Books to Read

    Download

    এছাড়া গোসলখানার পাইপের মধ্য দিয়ে চিঠি দেওযার ব্যাপারটা বা দরবেশের মাধ্যমে পাঠকের মনোযোগ অন্যদিকে রেখে পরে একটা ঝাঁকি দেওয়া এ বিষয়গুলোও দারুণ। তবে একটা ব্যাপারেই বিরক্ত হয়েছি সেটা হলো ইলিয়াস-রোকসানার প্রেম, অনেকটা চাপিয়ে দেওয়া মনে হয়েছে আমার কাছে।

    তো পড়তে পারেন বইটা, জাল নোটে নাকি রহস্যের জালে কোনটাতে যে জড়িয়ে পড়বেন সেটা কিন্তু বলা যাচ্ছে না!

    লিখেছেনঃ Mohammad Shariful Islam

    বইঃ জাল [ Download PDF ]
    লেখকঃ আবু ইসহাক

    Download

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    আবু ইসহাক এর অন্যান্য গল্প ও উপন্যাস সমগ্র পিডিএফ ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন