Skip to content
Home » আগুনের পরশমণি হুমায়ূন আহমেদ PDF রিভিউ | Aguner Poroshmoni Book

আগুনের পরশমণি হুমায়ূন আহমেদ PDF রিভিউ | Aguner Poroshmoni Book

    আগুনের পরশমণি হুমায়ূন আহমেদ এর রচনা গল্প সমগ্র বই সমূহ pdf download রিভিউ
    Redirect Ads

    বেঁচে থাকার মত আনন্দ আর কিছুই নেই। কত অপূর্ব সব দৃশ্য চারদিকে। মন দিয়ে আমরা কখনো তা দেখি না। যখন সময় শেষ হয়ে যায় তখনি শুধু হাহাকারে হৃদয় পূর্ণ হয়। তুমি হুমায়ূন আহমেদ এর বই পড়বে আর তার লেখার প্রেমে পড়বে না তা কী হয়? হুমায়ূন আহমেদ জানতেন কীভাবে লিখতে হয়, তাইতো উনার মৃত্যুর পরেও পাঠকের মাঝে বেঁচে আছেন লেখার মধ্য দিয়ে। মানুষ কথাও বলতে জানেন না অতটা সহজে, যতটা সহজ ভঙ্গিতে হুমায়ূন আহমেদ লিখতে পারতেন. আগুনের পরশমণি বইটি মুলত মুক্তিযুদ্ধ ভিত্তিক উপন্যাস। আকারে ছোট থাকায় এক বসাতেই শেষ করে ফেললাম, উপন্যাসে মূল চরিত্র হলো যুবক মুক্তিযুদ্ধা বদিউল আলম। সে মুক্তিযুদ্ধে খবর সংগ্রহের জন্য মতিন সাহেবে বাসায় আশ্রয় নেই, মতিন সাহেবের মেয়ে রাত্রি নিজ অজান্তে আলমকে ভালোবেসে ফেলে।

    ১৯৭১ সালে যখন পাকবাহিনী ঢাকায় রাজত্ব করছিল, তখনি মুক্তিবাহিনী ঢাকায় গেরিলা যুদ্ধে প্রস্তুতি নিচ্ছে। মুক্তিবাহিনীর সদস্যরা এক জায়গাতে আশ্রয় না নিয়ে আলাদা আলাদা আশ্রয় নিয়েছে কেউ তাদের সন্দেহ না করে। বদিউল আলম আলম আশ্রয় নিয়েছে মতিন সাহেবের বাসায়। মতিন সাহেবের পরিবারে তিনি তার স্ত্রী সুরমা, দুই মেয়ে রাত্রি ও অপলা আর কাজের মেয়ে
    বিন্তি। মতিন সাহেবের দুই মেয়ের মধ্যে অনেক পার্থক্য।

    Download

    রাত্রি রূপবতী আর চুপচাপ এবং অপলা চঞ্চল আর আমাদের মতো বইপোকা। অপলা বই পড়াকালীন দুনিয়ায় সবকিছু ভুলে যাই আর এক বই দু-তিনবার পড়ে। রাত্রি এবং অপলা তাদের নিঃসন্তান ফুফুর নাসিমার সন্তানের মতো। নাসিমা তাদের এতোই ভালোবাসেন যে সুরমাকে রাত্রি বিয়ে নিয়ে চিন্তা করতে মানা করছে এবং দুঃসময়ে বিয়ে দেওয়ার চেষ্টা করছেন
    মতিন সাহেবের স্ত্রী আলমের বাসায় থাকা নিয়ে আপত্তি ও করেছিলেন এবং রাগ করেছিলেন মতিন সাহেবের সাথে তাকে না জানিয়ে বাসায় থাকার অনুমতি দেওয়ায়। সুরমা আলম কে চলে যেতে বললেও সে যায় না , একসাপ্তহ থাকবে জানিয়ে বলেছিল। রাত্রিরও আলমের থাকায় আপত্তি ছিল কিন্তু তার পরিচয় ও উদ্দেশ্য জানার পরে আপত্তি করেনি। পরিশেষে আলম বাসার সবার মন জয় করে নিয়েছিল।

    ২০২১ সালে বসে ১৯৭১ সালের সেই শ্বাসরুদ্ধকর সময়কে অতিক্রান্ত করতে চাইলে অবশ্যই এই বইটি পড়তে হবে। এই মুহুতে আর বেশি কিছু বলতে চাচ্ছি না.

    লিখেছেনঃ মোঃ ইসমাইল খান

    বইঃ আগুনের পরশমণি [ Download PDF ]
    লেখকঃ
    হুমায়ূন আহমেদ

    Download

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন