IELTS কী? IELTS এ কিভাবে ভালো Score করা যায়? আইইএলটিএস প্রস্তুতি

কিভাবে ielts করা যায়

পৃথিবীর একজন বিখ্যাত দার্শনিক এবং সাবেক ব্রিটিশ স্টেটমেন্ট Education কী তা বুঝাতে বলেছিলেন,
“Education consists of two things- first of all, language, second one is Mathematics. As mathematics is also a language, so education is all about Language! “
এবার তাহলে বুঝতেই পারছেন-আমরা স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে যা শিখি তা আসলে ভাষা! জীবনে এই ভাষাটাই ভালো মতো শিখলে সব হয়ে যাবে। IELTS ( আইইএলটিএস ) একটি ভাষা দক্ষতা যাচাই পরীক্ষা।

এবার আসুন IELTS কী?

সেই একই কথা, এটা একটি ভাষার এক্সাম! যেহেতু English আন্তর্জাতিক ভাষা তাই আমরা এর দক্ষতা যাচাইয়ের পরীক্ষাটি সবাই জানি। IELTS (International English Language Testing System) হচ্ছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইংরেজি ভাষার দক্ষতার সনদ। এই পরীক্ষার মাধ্যমে মূলত ইংরেজিতে আপনার দক্ষতা কতটুকু সেটি যাচাই করা হয়। আসলে পৃথিবীর সকল ভাষারই এমন পরীক্ষা রয়েছে! সকল ভাষার ন্যায় এর চারটি অংশ পরীক্ষায় যাচাই করা হয়। যথাঃ
1) Listening
2) Reading
3) Writing
4) Speaking
মোট সময় ২ ঘন্টা ৪৪ মিনিট (Speaking বাদে)

এই পরীক্ষার রেজাল্ট Band Score আকারে প্রকাশ করা হয়। সর্বোচ্চ Band 9। আপনি ৫.৫ এর উপর পেলেই ধরে নেয়া হয় আপনি মোটামুটি গুড! তবে আসলে সেরা বিশ্ববিদ্যালয় এবং উন্নত দেশের Embassy কে Satisfy করতে আপনাকে 6-9 ব্যান্ড এর মধ্যে রাখতে হবে। এখন প্রশ্ন এই ৪ টি পার্টে আলাদা আলাদা করে কিভাবে সর্বোচ্চ মার্কস আমরা পেতে পারি। চলুন এবার কৌশলগুলো জেনে নেই।

আর হ্যাঁ, কৌশল জানবার আগে একটু জেনে নিন এই পোস্ট আপনার উপকারে আসবে কী না! ভাষা শেখার আসলে কোন শর্টকাট এখনো পৃথিবীতে আবিষ্কার হয়নি! তবে পরীক্ষার ভাষায় ভালো করার হাজারটা কৌশল আছে। তাই এখন যা শেয়ার করব তা একান্ত আমার নিজস্ব উপলব্ধি থেকে। কেউ যদি IELTS এ Band 10 তুলতে চান নিশ্চয়ই এটি তাদের জন্য সুখপাঠ্য হবেনা! এটি আমার মতো দুর্বল ছাত্রদের জন্য যারা উচ্চশিক্ষার জন্যে জোড়াতালি দিয়ে ‘ধর তক্তা মার পেরেক’ টাইপ কিছু একটা করতে চান! কিংবা যারা বিশ্ববিদ্যালয়ের প্রথম থেকেই নিজেকে এ ভাষায় দক্ষ করতে দীর্ঘমেয়াদি প্ল্যান নিয়ে এগোতে চান। তারপরও বলব, পড়া শেষে যদি ভালো না লাগে; বাদাম খেয়ে খোসা যেভাবে ফেলে দেন, ঠিক সেভাবে আমার পরামর্শও আপনি ফুটপাতের ডাস্টবিনে নিজ গুণে ফেলে দিবেন!

Read More: Why is Flash Photography Not Allowed in Museums?

Section 1: Listening

এর অর্থ যেহেতু আপনার ইংরেজি শুনে বুঝতে পারার ক্ষমতা কেমন তা যাচাই করা হয়, তাই Native speaker রা কোন বর্ণ, সংখ্যা কিংবা শব্দ কিভাবে উচ্চারণ করে তা জানতে হবে। “IELTS with Liz” নামে একটি ওয়েবসাইট আছে, ওখান থেকে শিখে নিতে পারেন। তাহলে আপনি সহজেই কারও নাম, স্ট্রিট নেম, স্ট্রিট নাম্বার, টেলিফোন নাম্বার এমনকি জটিল বানানের প্রশ্নগুলো সহজেই পেরে যাবেন। এর জন্য কিছু শব্দ আছে যার সাউন্ড দুই রকম শোনা যায়। সেগুলো নোট করে বার বার আপনি বলুন ও শুনুন। যেমন নিচের বিষয়গুলোর উচ্চারণ গুলো এই মূহুর্তে আপনি কী জানেন একটু কমেন্টে লিখুন তো!

Number & Symbol:
0= Sound টা বলুন?
@=……………………?
Alphabets:
O=…..…………………?
Z=
G=
A=
R=
E=……………………..?দেখুন প্রতিদিনের এই ব্যবহার করা জিনিস গুলোই আপনার কী পরিমাণ ভুল হয়! এই অংশে মোট ৪০ টি প্রশ্ন থাকে। একটু সময় দিলে এখান থেকে ৩০-৩৫ পাওয়া কোন ঘটনাই না! Band বাড়ানোর এটাই হাতিয়ার।

যাইহোক আপনি General or Academic IELTS যাই দেননা কেন, অবশ্যই Cambridge University Press থেকে প্রকাশিত হওয়া IELTS এর জন্য অবশ্য পাঠ্য ৫-১৬ বা এখন যতোগুলো বই আছে সেগুলো থেকে প্রতিদিন কমপক্ষে ২ টা Listening Test দিন। BBC, CNN এর থেকে প্রতিদিন একটি করে Volume বাড়িয়ে দিয়ে পুরো সংবাদ শুনুন। একটি অনুরোধ কেউ নানান কোচিং এর বের করা বাংলা বই গুলো কখনোই কিনবেন না। এতে বরং আরো কঠিন হয়ে উঠবে প্রিপারেশন!

আরও পড়ুনঃ জাদুঘরে ছবি তোলা নিষিদ্ধ কেন?


Section 2: Reading

যে যাই বলুক এটাই IELTS এর সবচেয়ে কঠিন পার্ট। এর প্রশ্ন একটু কঠিন হলে আপনার অনেক কৌশল কাজ নাও করতে পারে।
১ ঘন্টায় ৩ টি Passage Solve করতে হবে। ধারাবাহিকতা অনুযায়ী প্রথমটার চেয়ে দ্বিতীয়টা এবং দ্বিতীয়টার চেয়ে তৃতীয়টা একটু কঠিন হয়ে থাকে, উল্টাও হতে পারে (৩য়<২য়<১ম)। এখানে আপনি সময়ের ব্যাপারে সজাগ না হলে ১০ মার্কসের জন্য এক গরুর রচনা ৫০ পৃষ্ঠা লেখার মতো হবে! আপনি ৬০ মিনিটকে এভাবে তিনটার মধ্যে ভাগ করে দিতে পারেনঃ ১৭+১৯+২১=৫৭! আর বাকি ৩ মিনিট রাখবেন প্রথম ও দ্বিতীয় Passage এ যেগুলো মিস করেছেন সেগুলা ফিল আপ করার জন্য। না পারলেও অবশ্যই সবগুলোর উত্তর গেস করে দিয়ে আসবেন।

বাসায় যখন Cambridge IELTS Test book থেকে Reading part practice করবেন, সকালে একটা Passage আবার রাতে একটা এভাবে করলে কখনোই টাইম ম্যানেজমেন্ট করতে পারবেন না! তাই ১ ঘন্টা পাক্কা সময় হাতে নিয়েই বসুন। মজার ব্যাপার হলো দেখবেন, আপনি এতো ব্যস্ত যে একসাথে মূল পরীক্ষার হল ছাড়া ১ ঘন্টা সময় খুঁজেই পাবেননা! আর কোন রকম একটা Passage শেষ করে পাশের রুমে যেয়ে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় কিংবা দেশের সিস্টেম আপনাকে ইংরেজি শিখায় নাই এই বলে সবার গুষ্টি উদ্ধারের গল্প করেই আড়াই ঘন্টা পার করে দিয়েছেন!

কিভাবে Heading Matching, True False, Fill in the blank করবেন তার কিছু সহজ ও যাদুকরী কৌশল আছে ইনশাআল্লাহ সময় হলে সামনে লিখব। কারও সময় থাকলে আমার হ্যান্ডনোট গুলো টাইপ করে নিজে রাখতে পারেন এবং সবার জন্য উন্মুক্ত করতে পারেন!

আরও পড়ুনঃ ভূগোল ও ভগবান | এ. কে. নাজমুল করিম

Section 3: Writing

আমার দৃষ্টিতে সবচেয়ে সহজ পার্ট এটি! কিন্তু দুঃখের বিষয় আমরা বেশির ভাগই ক্লাস এইট-নাইন কিংবা টেনে যে স্টাইলে ইংরেজি লিখতাম এখনো সেই একই রকম স্টাইলে লিখি। Sentence এ কোন শক্তিশালী Linkers নাই, Phrase নাই, Appropriate Words selection নাই, Complex Sentence এর ব্যবহার নাই, কিছু জায়গায় গ্রামার ঠিক নাই, লেখায় ভাষার যে একটা রিদম থাকা দরকার তা নাই! মোট কথা আমাদের ইংরেজি লেখায় শুধু নাই, নাই আর নাই!

এই যায়গায় একটা ছক বাসায় বসে এঁকে নিয়ে গেলে IELTS এক্সামে হুবহু ব্যবহার করতে পারবেন! Writing এ পার্ট দুটিঃ
TASK-1 & Task-2। দুটো মিলে মোট সময় ১ ঘন্টা! ৬০% ব্যান্ড মার্কস ও সময় Task 2 তে। তাই প্রশ্ন পেয়ে Task -1 এ সেই পুরোনো গরুর রচনা লেখা শুরু করলেই সময় শেষ! এখানে Graph, Diagram দেয়া থাকে। মূলত একটি তুলনামূলক বিশ্লেষণের চিত্র এখানে তুলে ধরা হয়ে। আপনাকে নিরপেক্ষ থেকে যাস্ট চিত্রের কথাটা ৩-৪ টি প্যারাতে লিখে দিতে হবে। নিজের মতামত দেয়া যাবেনা।

এক্ষেত্রে একটা পরামর্শ দেওয়া যায়, Writing part এর প্রশ্ন পুরো পড়ার পর যদি Task-2 তে কমন কোন টপিক পড়ে যায়, তবে আগে Task-2 লিখে ফেলাই ভালো। ইদানীং Task-1 একটু লেংদি বা ক্রিটিকাল প্রশ্ন করে, চিন্তাভাবনার সময় রাখতে এটি পরে লিখাই বেটার। তবে দুটো Task একসাথে কখনোই কঠিন করবে না।
এখানেও কেউ আমাকে সময় দিয়ে আমার হ্যান্ডনোট নিয়ে টাইপ করে দিতে পারেন। আমি আপনার সহযোগিতার কথা কৃতজ্ঞতা অংশে লিখে দিব।
Task 1 & Task 2 এর বিভিন্ন পার্টে কিভাবে লিখলে বা আপনি আগেই তৈরী করে রাখলে ১০০% তা পরীক্ষায় ব্যবহার করতে পারবেন তার একটা Structure দিচ্ছি!

Task One: Structure:
Introductory Part:
This Pie/Bar/Graph/Diagram/Chart…………. Depicts/Illustrates/Highlights/Demonstrates……এই Structure এ জাস্ট প্রশ্নটাকে Paraphrase করে বসিয়ে দিন। 1 লাইনই এখানে এনাফ।
Body Part:
First Step……
Next Step…..
Following Step…..
The ultimate step before the final step…
The Final step/ the ultimate step……….
The Concluding step/Wrapping step…..
Overall,………….
একদম একটা সাধারণ Structure শেয়ার করলাম যারা দুর্বল তারা অন্তত ৭০% মার্কস চোখ বন্ধ করে পাবেন!!!

Task-Two: এই পার্টটা মূলত আপনি ইংলিশে ভালো তা প্রুফ করার জায়গা! তাই এখানকার Structure টা দেখুনঃ
এই অংশে মূলত ৪-৫ ধরনের প্রশ্ন হয়। Opinion/Advantages & Disadvantages/Cause/Problem &Solutions/Discussions এগুলোই মেজর টাইপ।
Introductory Part:
একটি Opinion Based প্রশ্ন কল্পনা করে একটু একটা Structure দেখি। যেটি ৭+ পাবার জন্যে যথেষ্ট!
“Government should invest more on railway transportation than road…… Give your opinion with example.”
Opinion:1
In this day and age, investing whether on road or railway is a contentious issue. Some people put forward strong arguments in favor of the proposition. While concerning some other factions a stark contrast seems very likely to occur…
I entirely/completely support/agree with this statement and in this essay I will state the reasons/logic for my view.
The first and foremost reason is that the funding in railway is more………….
The second logic that compels me to go in favor of the narration is that…..
Last but not that least,………………….is the another pull factor to support the proposition…….
Opinion: 2
On the downward,…….
On the contrast,……….
On the other hand/On the contrary…..
However…
Moreover…
Furthermore…..
Concluding part….
In a nutshell…………/The sum up/The conclusion here is simple & vivid…….
দেখুন তো এনালাইসিস করে আমি কী কঠিন কিছু লিখেছি? না তা লিখিনি। বাট আমি বাক্য গঠন, লিংকার্সের ব্যবহার ইত্যাদির মাধ্যমে সিম্পল করে লিখেছি। যা আপনার পড়ার সময় আরামদায়ক লাগছে। এটাই ফ্লো করেন ভাই ইনশাআল্লাহ 6.5 থেকে 7.5 পেয়ে যাবেন!

বই থেকে রাইটিং এর সবগুলো প্রশ্ন লিখুন ভালো একটি স্ট্রাকচার ধরে। এখানে সাধারণত আপনার Vocabulary, Linkers, Complex sentence building Capacity, Idea building approach, Grammatical Accuracy judge করা হয়! আর পরিচিত কাউকে দেখিয়ে নিন। বই গুলোর শেষে দেখবেন Sample answer আছে নিজেই মিলিয়ে দেখতে পারবেন।

ব্রডগেজ মিটারগেজ ডুয়েলগেজ ও স্ট্যান্ডার্ডগেজ রেলের মাপ ও একটি অদ্ভুত সংখ্যা

Section 4: Speaking

IELTS এর এই পার্টে আপনি চাইলে ৯৯% প্রশ্নের উত্তর বাসা থেকে রেডি করে নিয়ে যেতে পারেন! এ পরামর্শ যারা কথা বলতে কনফিডেন্স পান না তাদের জন্যে!!! এ নিয়ে অন্য কোন দিন লিখব। পোস্ট অনেক বড় হয়ে যাচ্ছে! Speaking এর জন্যে একটা পুরোনা কথাই ফ্লো করলে আপনি সফল হবেন ইনশাআল্লাহ।

“What you are speaking is not important, how you are speaking is important!”
এই কথাটা মাথায় রেখে নিজেকে প্রস্তুত করুন। প্রতিদিন সেই নির্ধারিত ১৪-১৫ মিনিট কোন প্রিয়জনের সাথে প্র্যাক্টিস করুন। সারাদিন তো প্রিয়জনের সাথে ‘সাপলুডু’র গল্প করলেন, এবার একটু কাজের গল্পে ফিরুন। নইলে একদিন দেখবেন সেও আপনাকে সাপ হয়ে দংশন করেছে!!! এখন হাসছেন তো? হাসুন! আর বাস্তবতার জন্য অপেক্ষা করুন।

আর একটি কথা……
IELTS-এ কোন নেগেটিভ মার্কস নেই তাই ১০০% উত্তর করবেন!
ওভারনাইট ডেলিভারি দিয়ে IELTS এ ভালো করা আর ইংরেজিতে সত্যিকারের ভালো হবার মধ্যে অনেক পার্থক্য ভাই। বিশেষ করে যারা ইংরেজিকে IELTS পরীক্ষার কোর্স মনে না করে ভাষা মনে করে একদম শুরু থেকেই চর্চা করবেন সত্যিই তাদের সাথে ‘শর্টকাট পার্টি’র বাস্তবের খেলায় আকাশ পাতাল পার্থক্য থাকে! আমি এখন আমার দুর্বলতার দিকে তাকালে তাই মনে করি যে আমাদের উচিত অন্তত কলেজ থেকেই ইংলিশে চূড়ান্তভাবে দক্ষ হয়ে ওঠা! বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় ঘন্টার পর ঘন্টা আমরা নষ্ট করি কতোই না অপ্রয়োজনীয় আলোচনায়! আফসোস!

১০ মিনিট ইংরেজিতে কেউ কথা বলিনা, প্রতিদিন অন্তত ৫ টা নতুন শব্দ শিখিনা, ১ টা নতুন শব্দ অন্তত সেখান থেকে কথা/লেখায় ব্যবহার করিনা, মাসে একটা ভালো ইংরেজির বই পড়িনা, একটা ভালো ইংরেজি মুভি দেখিনা, প্রতিদিন অন্তত ১ টি গ্রামার রুল শিখিনা, একটি ভালো ইংরেজি টিভি শো দেখিনা! এর পর আমরা রাতারাতি কতোকিছু চাইছি! এক জাতি দিন-রাত তাদের দক্ষতা বাড়াতে শ্রম দিয়ে যাবে আর আপনি শরীরে হাওয়া লাগিয়ে হিরো আলম সংগীত কিংবা “Have a relax” বলে চোখ বুজে থাকবেন! আর ভাববেন, একদিন আমরা উন্নত হয়ে যাব! এ হবেনা কখনোই! যদি দৈবক্রমে আপনি আজ পার পেয়েও যান, তবে নিশ্চিত থাকুন একদিন না একদিন ধরা খাবেনই! দুর্বলতা নিয়ে কৌশলে খুব বেশী দূর যাওয়া যায়না ব্রো!

প্রেমিকার হৃদয়ের ভাষা বুঝতে কতোশত সিগনাল রাত জেগে এনালাইসিস করেন। আর জীবনের বিকশিত হবার ভাষার জন্য একটু সময় দিবেন না তা হয় বলুন?
এতোক্ষণ অনেক কঠিন কথা বলেছি! নিজের দুর্বলতার দিকে তাকালে মনে হয় আপনারা যেন সেই দুর্বলতা নিয়ে বেড়ে না ওঠেন। এবার একটু আশার কথা বলে শেষ করি!

একটি বিষয় আমি জার্মানিতে গভীরভাবে অনুসন্ধান করে দেখলাম Language সমস্যা শুধু আমরা যারা Ausländer (বিদেশি) তাদেরই নয়। এটা জার্মানদেরও সমস্যা! আমাদের একটা ভাষায় সমস্যা। আর ওদের দুইটা! ওরা অধিকাংশই English জানে না! আর একটা ভাষা যেটি আমাদের সবার মোটামুটি আছে তা হলো Graduation and Post-Graduation জানার ভাষা! ওদের বেশির ভাগ শিক্ষার্থীই অতিরিক্ত শিক্ষা লোন এবং বেশি আয়ের সহজ পথ থাকায় Higher Secondary এর পর আর স্টাডি কনটিনিউ করে না! এখানেই আপনি অনেক এগিয়ে আছেন! বিশ্বাস করুন আপনার যদি English (ও যে দেশে* যাবেন সেই দেশের ভাষা) এবং Degree এ দুটো ভাষা দখলে থাকে তবে প্রতিযোগিতায় আপনার পাশে ওরা দাঁড়াতেই পারবেনা! আমাদের একটি ছেলে/মেয়ে টিকে থাকার জন্যে রেস্তোরাঁ বা সমমানের কিছু Part Time/Mini job দিয়ে শুরু করলেও এক সময় এরা সেই Engineer, Business Analyst, Doctors কিংবা স্ব স্ব ডিগ্রির একটি উচ্চ পজিশনে চলে যায়। আর দেখবেন সেই দেশের অনেক যুবক/যুবতী আপনার সাথে যেই রেস্টুরেন্টে কাজ করতো। সে একদিন বড়জোর ওখানকার ম্যানেজার হবে! সুতরাং IELTS কে শুধু একটি পরীক্ষা হিসেবে না দেখে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শুরু থেকেই এই ভাষায় কিভাবে নেটিভদের মতো Fluency আনা যায় সেই কাজ করুন তবেই ইনশাআল্লাহ আপনি সত্যিকার অর্থে বিজয়ী হবেন।

আমাদের স্বপ্ন আকাশ ভেদ করুক!

লিখেছেনঃ Billal Mahmud, NRW, Germany

Facebook Comments

Leave a Reply