Skip to content
Home » নরওয়েজিয়ান উড আলভী আহমেদ pdf কৌশিক জামান

নরওয়েজিয়ান উড আলভী আহমেদ pdf কৌশিক জামান

    নরওয়েজিয়ান উড আলভী আহমেদ pdf কৌশিক জামান
    Redirect Ads

    বই : Norwegian Wood ( নরওয়েজিয়ান উড )
    লেখক : Haruki Murakami ( হারুকি মুরাকামি )
    প্রথম প্রকাশ : ১৯৭৮
    পেইজ : ৪০০
    প্রকাশনী: র‍্যানডম হাউজ
    মলাট মূল্য : ১০৮০ টাকা

    হারুকি মুরাকামি এ যুগের জাপানের সবচেয়ে জনপ্রিয় লেখক। ম্যাজিক রিয়েলিজম ব্যবহার করে তিনি বেশ খ্যাতি অর্জন করেছেন। ম্যাজিক রিয়েলিজম হচ্ছে এমন একধরনের সাহিত্যিক শৈলী, যা প্রতিদিনকার বাস্তবজীবনে কাল্পনিক উপাদান যোগ করে গল্পের আবেদন আরো বাড়িয়ে তোলে।

    Download

    হারুকি মুরাকামির বেশিরভাগ উপন্যাসেই ম্যাজিক রিয়েলিজম এর নমুনা পাওয়া যায়। কিন্তু যে উপন্যাসটি তাকে সর্বপ্রথম খ্যাতি ও জনপ্রিয়তা এনে দেয়, সেটি ছিল তার সবচেয়ে বাস্তবধর্মী কাজ।

    উপন্যাসের নামটি নেওয়া হয়েছে বিখ্যাত দ্য বিটলস ব্যান্ডের একই নামের একটি গান থেকে। উপন্যাসটি কিছুটা আত্মজৈবনিক। প্রধান চরিত্র তরু ওয়াতানাবের উপর ষাটের দশকের মুরাকামির নিজের কিছু ছাপ রয়েছে।

    আরও পড়ুনঃ ডন কিহোতে / ডন কুইক্সোট PDF রিভিউ

    কাহিনী সংক্ষেপ:

    কাহিনীর একেবারে প্রথমেই দেখা যায়, তরু ওয়াতানাবে মধ্যবয়সে এসে নাওকোকে স্মরণ করে স্মৃতিবিজড়িত হয়ে পড়ে। নাওকো ছিল তার প্রথম জীবনের ভালোবাসা। প্রায় অনেক বছর পরে নাওকোর প্রিয় গান নরওয়েজিয়ান উড শোনার পরেই তার এই স্মৃতি রোমন্থন শুরু হয়।

    Download

    এরপর ফ্ল্যাশব্যাকে আঠারো বছর আগের তরুর জীবন দেখা যায়। তরু তখন একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে সাহিত্য নিয়ে পড়াশোনা করতো। সদ্য বিশ বছরে পা দেওয়া অন্যসব তরুণের চেয়ে সে অনেক বিচ্ছিন্ন ও নিঃসঙ্গ ছিল। এরকম এক সময়ে তরুর সাথে নাওকোর দেখা হয়। নাওকো ছিল তরুর ছোটবেলার বন্ধু কিজুকির প্রেমিকা। অতীতের কিছু বেদনাদায়ক ঘটনার ভার নাওকো তখনও বয়ে চলছিল। তরুর কাছে সে তার এই মানসিক আঘাত ও অতীত ট্রমার কথা খুলে বলে। ধীরে ধীরে তারা একে অপরের ঘনিষ্ঠ হয়ে ওঠে। কিন্তু তাদের মাঝে সবসময়েই অদৃশ্য এক দেয়াল বিরাজ করছিল, যা কারো পক্ষেই অতিক্রম করা সম্ভব হচ্ছিল না।

    এর মাঝেই তরুর সাথে বিশ্ববিদ্যালয়ে মিদোরির পরিচিত হয়। মিদোরি ছিল বেশ প্রাণশক্তিসম্পন্ন একটি মেয়ে, যার স্বভাব-চরিত্র নাওকো থেকে সম্পূর্ণ আলাদা। মিদোরিও ধীরে ধীরে তরুর জীবনের অবিচ্ছিন্ন এক অংশ হয়ে দাঁড়ায়। এই তিনজন মিলে এক জটিল ধরনের ত্রিভুজ প্রেম তৈরি করে। বেশ সাদামাটা এই গল্পটিই মুরাকামি এমন নিপুণভাবে রচনা করেছেন যে তা পাঠকের হৃদয়কে একেবারে শুরু থেকেই আলোড়িত করবে।

    আরও পড়ুনঃ ডিভোশন অব সাসপেক্ট এক্স বাংলা PDF – কিয়েগো হিগাশিনো

    পাঠ প্রতিক্রিয়া :

    বলা হয়ে থাকে, একমাত্র শীতকালই হলো এমন ঋতু যা মৃত্যুকে ধারণ করে থাকে। পুরো উপন্যাসেই যার ব্যাপ্তি ছড়িয়ে ছিটিয়ে আছে। ঠাণ্ডা ও জমে যাওয়া পরিবেশ মৃত্যুর নির্দয় ও নৈসর্গিক রূপটি চিত্রায়িত করে। তরু ও নাওকো দু’জনকেই এক বরফশীতল অতীত তাড়িয়ে বেড়ায়। এই অতীতটি হচ্ছে তাদের দু’জনেরই খুব কাছের মানুষ কিজুকির মৃত্যু। সে মৃত্যুও কোনো স্বাভাবিক মৃত্যু ছিল না। কিজুকি এক অজানা কারণে আত্মহত্যা করেছিল। ( এটি সকল পাঠকের কাছেই বিরাট এক রহস্য)

    Download

    নাওকো ও তরু দু’জনেই তার খুব ঘনিষ্ঠ মানুষ হওয়া সত্ত্বেও এই অকস্মাৎ মৃত্যুর ব্যাপারটি টের পায়নি। কিজুকি তার হৃদয়ে এক রহস্যময় বেদনা ধারণ করেছিল এবং কেউ কিছু বুঝে উঠার আগেই তার নিজের সাথে মৃত্যুর কারণটিও বিলীন হয়ে গেল। এই বেদনাটিই পরে ভিন্নরূপ নিয়ে তার ঘনিষ্ঠ দু’জন ব্যক্তির ওপর চেপে বসে, যারা এই ট্রমা থেকে বের হওয়ার চেষ্টা করেও বারবার ব্যর্থ হচ্ছিল। মৃত্যুকে অস্বীকার করা যায় না। এই চিরসত্য মেনে তাদের অস্বীকারের প্রচেষ্টা শুধুমাত্র ব্যর্থই হচ্ছিল না, ঝড়ের মতো তাদের জীবনকে বারবার বিচূর্ণ করে রেখে যাচ্ছিল।

    তবে যে উপাদানটি এই উপন্যাসকে মনোমুগ্ধকর করার পেছনে প্রধান ভূমিকা পালন করেছে, তা হচ্ছে এর চরিত্রগুলো। সবগুলো চরিত্রই নিজেদের মতো করে ব্যতিক্রম। প্রধান চরিত্র তরুকে অনেকটা মুরাকামির নিজেরই ছায়া বলা যায়। তবে তরু শুধুমাত্র ষাটের দশকের তরুণকেই প্রতিফলিত করে না। বিষণ্ণতা কাটানোর জন্যে তার প্রাণপণ চেষ্টা আজকের যুগের তরুণদের সাথেও মেলানো যায়।

    অন্যদিকে, নাওকো তার অতীত ট্রমাকে অতিক্রম করে সামনে এগিয়ে যেতে চায়। এই ট্রমার ফলে তার যে মানসিক অসুস্থতা, তাও কাটিয়ে উঠা প্রয়োজন। কিন্তু সেও বারবার ব্যর্থ হচ্ছিল। নাওকো এমন একজন মানুষ, যে গভীর সাগরে ডুবে যাচ্ছে কিন্তু সৈকতে উঠার জন্য তার যে আপ্রাণ চেষ্টা, তা থেকে সে বিরত হয়নি। প্রতিবারই যখন কিছুটা উন্নতি করে, তখনই এক বিশাল ঢেউ এসে তাকে আবার গভীর সমুদ্রে বয়ে নিয়ে যায়। কিজুকির মৃত্যু একটা চরিত্রের মতোই জীবন্ত হয়ে ওঠে আলাদা আলাদাভাবে দু’জন ব্যক্তিকে বিপর্যস্ত করে রেখেছে। কিন্তু এই মৃত্যুই আবার তাদের দুইজনকে পরস্পরের সন্নিকটে নিয়ে আসে।

    আরও পড়ুনঃ এনিমেল ফার্ম বাংলা অনুবাদ PDF রিভিউ

    Download

    নাওকো তার অতীত ট্রমার থেকে বের হয়ে আসতে পারে না, কিন্তু তরুকে কাছে পাওয়ার জন্যে তার আকাঙ্ক্ষা দেখা যায়। অন্যদিকে তরু আটকা পড়ে মিদোরি ও নাওকোর মাঝখানে। সে মিদোরিকে পছন্দ করে কিন্তু একইসাথে নাওকোর জন্যেও দায়িত্ব অনুভব করে। এই দ্বিধান্বিত অবস্থাটি তরুর নিজের সুখ অন্বেষণের পথে বড় বাধা হয়ে দাঁড়ায় এবং তাকে আরো ভঙ্গুর করে তোলে। একদিকে আকাঙ্ক্ষা ও অন্যদিকে দায়িত্ব- অনেকেই এই পরিস্থিতিতে এমন সিদ্ধান্ত নিয়ে ফেলে, যা পরবর্তী সময়ে অনুশোচনা তৈরি করে।

    নরওয়েজিয়ান উড মুরাকামির সাহিত্যিক দুনিয়ায় প্রবেশের জন্যে একটি চমৎকার বই। উপন্যাসটি পাঠককে মুরাকামির বিষাদগ্রস্ত এক জগতে নিয়ে যাবে, যেখানে একবার প্রবেশ করলে বের হওয়া অনেকটাই দুঃসাধ্য, তবু সে জগত উপেক্ষা করা দুঃসাধ্য।

    (আপনারা চাইলে কৌশিক জামানের বাংলা অনুবাদ’টি পড়ে দেখতে পারেন। বাংলা অনুবাদের পিডিএফ নিচে দেয়া হলো।)

    লিখেছেনঃ নওশীন ইবনাত

    বইঃ নরওয়েজিয়ান উড [ Download PDF ]
    লেখকঃ হারুকি মুরাকামি

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Download

    জনপ্রিয় কিছু বিদেশী অনুবাদ বই রিভিউ PDF

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন