Skip to content
Home » ডন কিহোতে / ডন কুইক্সোট PDF রিভিউ | Don Quixote Bangla PDF Review

ডন কিহোতে / ডন কুইক্সোট PDF রিভিউ | Don Quixote Bangla PDF Review

    ডন কিহোতে
    Redirect Ads

    বইঃ ডন কিহোতে / ডন কুইক্সোট (The Ingenious Gentleman Don Quixote of De La Mancha) সংক্ষিপ্ত নাম- Don Quixote,
    লেখক- Miguel de Cervantes
    (সারভান্তেস)
    প্রথম প্রকাশ- 1605(1st part) & 2nd part(1615)
    বাংলায়- 1st part(1612) & 2nd part(1620)
    ধরন- এটি মূলত একটি কমেডি ধাঁচের উপন্যাস। মাঝে-মধ্যে এটিকে আংশিক ট্র‍্যাজেডিও বলা হয়।

    যে কারণে বইটি পড়তে আগ্রহী হয়েছি—

    –Most Selling Book in the World (500 m./50+Cr Copies, আগে নাকি ১টি কপি প্রায় ১০জনের পড়া হতো। সেই হিসেবে প্রায় ৫০০ কোটি মানুষ এই বইটি পড়েছেন)
    –প্রথম আধুনিক উপন্যাস।
    –স্পেনীয় ভাষায় রচিত সর্বশ্রেষ্ঠ গ্রন্থ হিসেবে অভিহিত।
    –পাশ্চাত্যে / বিশ্ব সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ হিসেবে অভিহিত।

    Download

    আরও পড়ুনঃ যে দশটি বই জীবনে একবার হলেও পড়া উচিত

    বই সামারিঃ

    লা মানচা গ্রামে বাস করতেন এক বৃদ্ধ নাম তার কুইক্সাডা। হাড় ঝিরঝিরে শরীর, সরু কাঠির মতো হাত-পা। তার একটাই অবসরের কাজ (আসলে তার পুরো জীবনটাই অবসর) সেটা হলো বইপড়া। আর সব বই তিনি পড়েন না, পড়েন কেবল প্রাচীনকালের নাইটদের বীরত্বগাথাগুলো। আর এসব বই পড়তে পড়তে তার এমন অবস্থা হলো যে নিজেকেই সে নাইট ভাবতে শুরু করল! সে স্থির করে ফেলল, সে বেড়িয়ে পড়বে এবং পৃথিবীর যাবতীয় নির্যাতিত, নিপীড়িত মানুষের হয়ে তরবারি ধরবে। যেমন ভাবা তেমন কাজ।

    উত্তরাধিকারসূত্রে পাওয়া একজোড়া বর্ম, একটা তরবারি আর শিরস্ত্রান নিয়ে বেরিয়ে পড়ল আমাদের নাইট যার নতুন নাম ডন কিহোতে / ডন কুইক্সোট অব লা মানচা।

    কিন্তু নাইটের তো ঘোড়া থাকতেই হবে। সমাধানও পেয়ে গেল সে। তার বাড়িতেই ছিল তারই মতো হাড় ঝিরঝিরে একটা ঘোড়া যেটা খুঁড়িয়ে খুঁড়িয়ে হাটে আর যখন দৌড়ায় মনে হয় এই বুঝি উল্টে পড়ল! কিন্তু কুইক্সোটের বিশ্বাস প্রয়োজনের সময় আলেকজান্ডারের বুসিফ্যালাস বা সিজারের বাবিয়েসার চেয়ে কম কাজ দেবে না তার ঘোড়া যার নতুন নাম রোজিন্যান্ট।

    Download

    আরও পড়ুনঃ সেরা বিদেশী অনুবাদ বই রিভিউ PDF

    নিজের প্রস্তুতি হলো, ঘোড়া হলো। কিন্তু নাইটের পক্ষে এই তো যথেষ্ট নয়। তার চাই একজন পার্শ্বচর। তাইতো ‘রাজ্য জয় করতে পারলে দ্বীপের শাসক করা হবে’ শর্তে সে রাজি করালো ভূমিহীন কৃষক, ভুড়িওয়ালা সাংকো পানযাকে।

    আর নাইটদের সর্বশেষ বৈশিষ্ট্য (বইয়ে পড়েছে সে) তাদের একজন করে প্রিয়তমা থাকে যাদের জন্য তারা মন-প্রাণ উজাড় করে দেয়, আত্মনিবেদন করে। কিন্তু কোথায় পাওয়া যাবে তেমন মেয়ে? সমাধানও হাজির। কোনো একসময় সে মুগ্ধ হয়েছিল পাশের গ্রামের আলডোনযা লরেনযোকে দেখে, যদিও কখনো তাকে বলা হয়নি, তবু ডালসিনিয়া দেল টোবোসো নাম দিয়ে তাকেই বানিয়ে ফেলল তার প্রেমিকা!

    সব তৈরি, এবার বেড়িয়ে পড়লেন আমাদের নাইট। শুরু হলো তার অভিযান। একে একে যুদ্ধ করলেন ত্রিশটি দৈত্যর সাথে, নির্যাতিত কিশোরকে রক্ষা করতে এগিয়ে গেলেন, জাদুকরের হাতে বন্দিনী রাজকুমারীকে উদ্ধার করলেন নিজের অসাধারণ বীরত্বে! কিন্তু অন্যরা কেন যেন তাকে পাগল বলে তা বুঝতে পারে না কুইক্সোট! বিরক্ত হয়ে তার ভাতিজি এবার জোট বাধল স্থানীয় এক যুবকের সাথে যে ফিরিয়ে আনবে কুইক্সোটকে? কিন্তু কিভাবে? পারবে কি সে?

    Download

    আরও পড়ুনঃ দ্য আলকেমিস্ট রিভিউ PDF

    পাঠ প্রতিক্রিয়াঃ

    অসাধারণ একটা বই। হাসতে হাসতে অস্থির হয়ে যাওয়ার অবস্থা কুইক্সোটের কান্ডকারখানা পড়ে। কিন্তু বইটা কি শুধুই হাসির? তা নিশ্চয় না, শুধু তাই হলে তো আর বইটা স্পেনের শ্রেষ্ঠ সাহিত্যকর্ম, এযাবৎকালে বিশ্বের সর্বাধিক বিক্রিত বইয়ের তালিকায় চতুর্থ আর সর্বকালের সর্বাধিক বিক্রিত উপন্যাস হতে পারত না!

    হুম, ডন কিহোতে / ডন কুইক্সোট বইটা হাস্যরসাত্মক মনে হলেও এর পিছনে আছে এক গভীর মর্মবাণী যা চিরকালীন। আর তা হলো কল্পনাবিলাসী মানুষের স্বরূপ। প্রতিটা যুগের কল্পনাবিলাসী মানুষই কুইক্সোটের মত উইন্ডমিলকে দৈত্য ভেবে, বালির ঝড়কে সৈন্যর বহর ভেবে, পালকীকে বসা গৃহবধূকে জাদুকরের হাতে বন্দিনী রাজকুমারী ভেবে যুদ্ধ ষোষণা করে, বাস্তবতা বুঝতে পারে না, বুঝতে চেষ্টা করে না। তাইতো অন্যরা যখন তাদেরকে ভুল ধরিয়ে দিতে চায় তখনও তারা তা মানতে চায় না, নিজে সঠিক পথে আছে ভেবে আত্মগরিমায় ভোগে। কিন্তু দিনশেষে কুইক্সোটের মতো তাদেরও পতন নিশ্চিত, তাদেরও মুখ থুবড়ে পড়তে হয় মাটিতে।
    তো চলুন সঙ্গী হই আমাদের আধুনিক নাইটের!

    লিখেছেনঃ Mohammad Shariful Islam

    Download

    বইঃ ডন কিহোতে / ডন কুইক্সোট [ Download PDF ]
    লেখকঃ সারভান্তেস

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    বিশ্বের সেরা অনুবাদ বই গুলো ডাউনলোড করুন

    Facebook Comments
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন