Skip to content
Home » মহাপতঙ্গ আবু ইসহাক PDF Download | Mohapotongo Golpo Read Online

মহাপতঙ্গ আবু ইসহাক PDF Download | Mohapotongo Golpo Read Online

    মহাপতঙ্গ আবু ইসহাক pdf Mohapotongo Golpo read online
    Redirect Ads

    মহাপতঙ্গ গল্পটি আমাদের সময়ে নবম শ্রেণির বাংলা পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত ছিলো। এই গল্পটি পড়ে এমন কিছু শব্দ শিখেছি যা এখনো বাস্তব জীবনে প্রয়োগ করি। যেমনঃ কুণ্ডলী ফুসফুস, চিঁহি টগবগ, হাম্বা হাম্বা, দু-পেয়ে দৈত্য ইত্যাদি। চড়ুই পাখির প্রতি প্রেমটা কখনোই কমবে না শুধু এই গল্পটির জন্য। এভাবেও যে গল্প বলা যায় সেটা আবু ইসহাক এর এই গল্পটি না পড়লে কিছুতেই বুঝা যাবেনা!

    ‘মহাপতঙ্গ’ একটা অসাধারণ গল্প। এক জোড়া চড়ুইয়ের বয়ানেই লেখক সমালোচনা করেছেন পুরো মানবজাতিকে। চড়ুই নিজে পাখি হওয়ায় মানুষ তার কাছে নাম পায় দো-পেয়ে দৈত্য আর আকৃতিগত মিলের জন্য বিমান মহাপতঙ্গ।

    চড়ুইরা যখন বন্যা বা খরার সময় খাদ্যের জন্য ব্যাকুল তখন তারা খাবার পায় মহাপতঙ্গের কাছ থেকে, প্রাণভরে দোয়া করে দো-পেয়ে দৈত্যদের কেননা তারা বুঝতে পারে দো-পেয়ে দৈত্যরা চাইলেই সুন্তর হতে পারে পৃথিবী।

    আরও পড়ুনঃ শ্রেষ্ঠ গল্প সমগ্র আবু ইসহাক PDF রিভিউ

    কিন্তু তাদের এই ভুল একদিন তাদের ভাঙ্গে যখন তারা দেখে তাদের নিস্তরঙ্গ সুন্দর জীবনে মহাপতঙ্গের ফেলা ‘ডিম’ ধ্বংস ডেকে আনে। যখন তারা এই বলে সান্ত্বনা নিতে চায় যে গর্ভবতী মহাপতঙ্গ হয়তো নিজের অক্ষমতার জন্যই ডিমটা ফেলেছে ঠিক তখনই তারা মহাবিস্ময়ে আবিষ্কার করে যে মহাপতঙ্গ নয়, তার ভেতরে থাকা দো-পেয়ে দৈত্যরাই ওসব প্রাণনাশকারী ‘ডিম’ ফেলছে।

    তাইতো তারা ছিঃ ছিঃ করে ওঠে ঐ দো-পেয়ে দৈত্যদের জন্য যারা ডিম্ববতী মহাপতঙ্গের পেটে চড়ে উড়ে বেড়ায় আর অশান্তি ডেকে আনে। কি অসাধারণভাবেই না লেখক এখানে চড়ুইয়ের জবাবে যুদ্ধের সমালোচনা করে মানুষকে শান্তির জন্য আহ্বান জানাচ্ছেন!

    খুব আফসোস হয় বর্তমান প্রজন্মের প্রতি যারা এতো সুন্দর গল্প দুটো পাঠ্য বইয়ে পায়নি। তাঁদের জন্যই মূলত আমাদের এই পাঠ্যস্মৃতি। যেখান থেকে পুরনো গল্প কবিতাগুলো পড়ে স্মৃতিকাতর হতে পারবেন। পোস্টের সাথেই পিডিএফ দেয়া আছে, না পড়লে এখুনি পড়ে ফেলুন। আশা করছি গল্পগুলো সারাজীবনের জন্য মনে গেঁথে যাবে।

    আরও পড়ুনঃ গ্যাব্রোভোবাসীর রস-রসিকতা | মুহম্মদ এনামুল হক PDF

    রসগোল্লা সৈয়দ মুজতবা আলী রচনা সমগ্র শ্রেষ্ঠ রম্য রচনা

    Facebook Comments
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন