Skip to content
Home » কাঁটাতারে প্রজাপতি সেলিনা হোসেন PDF রিভিউ | Katatare Projapoti Selina

কাঁটাতারে প্রজাপতি সেলিনা হোসেন PDF রিভিউ | Katatare Projapoti Selina

    কাঁটাতারে প্রজাপতি সেলিনা হোসেন pdf রিভিউ
    Redirect Ads

    বইঃ কাঁটাতারে প্রজাপতি
    লেখিকাঃ সেলিনা হোসেন
    প্রকাশনঃ ইত্যাদি
    পৃষ্ঠাসংখ্যাঃ ২৭১
    ধরনঃ রাজনৈতিক-ঐতিহাসিক উপন্যাস

    সেলিনা হোসেনের লেখা আমার পড়া প্রথম উপন্যাস। বাছাই করার সময় মাথায় রেখেছিলাম বিষয়বস্তুর ব্যাপারটি। তেভাগা-আন্দোলন এবং নাচোলের রানী ইলা মিত্র সম্পর্কে ভাসা ভাসা জানলেও তাঁকে নিয়ে কোন বই আমার আগে পড়া হয়নি। তাই ভাবলাম, বাংলাদেশের অন্যতম প্রথিতযশা কথাসাহিত্যিক সেলিনা হোসেনের লেখার আয়নাতেই তাঁকে দেখে নেই।
    কাঁটাতারে প্রজাপতি উপন্যাসটি আবর্তিত হয়েছে সম্পূর্ণই তেভাগা আন্দোলন, ইলা মিত্র, রমেন মিত্র এবং তাঁদের সঙ্গী কৃষক সাঁওতালদের নিয়ে।

    ইংরেজ শাসনের আগ পর্যন্ত জমি ছিলো কৃষকের, এবং তারা চাষবাস করে কেবল রাজা-বাদশাহদের খাজনাটুকু দিয়ে বাকি ফসল নিজের করেই পেতো। কিন্তু লর্ড কর্নওয়ালিসের চিরস্থায়ী বন্দোবস্তের ফলে জমির মালিক হয়ে যায় জমিদার এবং কৃষকেরা শ্রম দিয়ে তিন ভাগ ফসলের মাত্র একভাগ পায়, বাকি দুভাগ জমিদারদের। এই অন্যায় প্রথার প্রতিবাদেই শুরু হয় তেভাগা আন্দোলন, যার নেতৃত্বে ছিলেন জমিদারবধূ ইলা মিত্র।

    রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ পটভূমিতে গড়ে তোলা উপন্যাসে মূল কাণ্ডারী ইলা মিত্র এবং তেভাগা আন্দোলন থাকলেও এতে পাশাপাশি আরো কিছু ঘটনাবলি উঠে এসেছে। সময়টাও উত্তাল। ১৯৪৬-৪৭, দাঙ্গা, স্বাধীনতা, বিদ্রোহ ইত্যাদিতে মাতোয়ারা সেই সময়টা অন্যতম সময় আমাদের ইতিহাসের। তখনই এই আন্দোলন, এর সাথে জমিদারপুত্র আজিজ-আজমলের জড়িয়ে যাওয়া, পুলিশি নির্যাতন এসব বিষয় এসেছে উপন্যাসে।

    আরও পড়ুনঃ চাঁদের অমাবস্যা সৈয়দ ওয়ালীউল্লাহ PDF রিভিউ

    ইলা মিত্রের উপর অকথ্য অত্যাচারের বর্ণনাটা পড়ে নিজেকে স্থির রাখা মুশকিল হয়েছে।
    এই মূল ঘটনাপ্রবাহের পাশাপাশি এসেছে আছিয়ার রেশম চাষ এবং মধ্যবয়সে অবৈধ সম্পর্কের কথা, এসেছে জোহরা এবং কুতুবের প্রেমের কথা এবং এর মর্মান্তিক এবং নৃশংস পরিণতি। এসেছে রমেন মিত্র এবং ইলা মিত্রের একে অপরের প্রতি ভরসা এবং ভালোবাসার কথা।

    শুরুতেই ছমির আলি এবং রতন চরিত্রগুলো কেন লেখিকা সৃষ্টি করলেন কে জানে! গোটা উপন্যাসে তাদের ভূমিকা নেই, অথচ চরিত্রগুলো গঠন করা হয়েছিল অত্যন্ত যত্ন দিয়ে। বিশেষত বৃদ্ধ ছমির আলির চরিত্রটি ছিলো অত্যন্ত চিত্তাকর্ষক। তার দর্শন, জীবন, ভালোবাসা নিয়ে ভাবনা এই বিষয়গুলো সহ এই চরিত্রটি রূপ পেতে পারতো একটি সার্থক চরিত্রে। অথচ লেখিকা আর আনলেনই না তাদের।

    আরও পড়ুনঃ চিলেকোঠার সেপাই PDF রিভিউ আখতারুজ্জামান ইলিয়াস

    উপন্যাসের ভাষারীতি, বিষয়, রচনারীতি সবই ভালো লেগেছে বেশ। সাবলীল ভাষায় ইতিহাসের এই গুরুত্বপূর্ণ দিকটিকে তিনি উপন্যাসে নিয়ে এসে সাধারণ পাঠকের কাছে পেশ করে মুনশিয়ানার পরিচয় দিয়েছেন। তবে ভালো লাগেনি এই অগোছালো চরিত্রচিত্রণগুলো। যেন সব চরিত্র শেষমেশ সার্থক পরিণতি পেলো না।

    তবুও বইটি পড়ে নাচোলের রাণীর অসমসাহসিকতা সম্পর্কে এবং তৎকালীন রাজনীতি, সরকারব্যবস্থা সম্পর্কে অনেকটা জানা যায় বলে, যাদের নিজেদের দেশ-ঐতিহ্য-সংস্কৃতি নিয়ে আগ্রহ আছে, তাদের বইটি পড়লে খারাপ লাগবে না।

    লিখেছেনঃ Shotabdi Bhattacharjee

    বইঃ কাঁটাতারে প্রজাপতি [ Download PDF ]
    লেখকঃ
    সেলিনা হোসেন

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    সেলিনা হোসেন রচনা সমগ্র PDF Download করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন