Skip to content
Home » চিলেকোঠার সেপাই PDF রিভিউ আখতারুজ্জামান ইলিয়াস | Chilekothar Sepai

চিলেকোঠার সেপাই PDF রিভিউ আখতারুজ্জামান ইলিয়াস | Chilekothar Sepai

    চিলেকোঠার সেপাই pdf রিভিউ আখতারুজ্জামান ইলিয়াস
    Redirect Ads

    বইয়ের নাম- চিলেকোঠার সেপাই
    জনরা- উপন্যাস
    ঔপন্যাসিক-আখতারুজ্জামান ইলিয়াস
    পৃষ্ঠা-৩০২
    মূল্য-৩৩০

    বাংলা উপন্যাস সাহিত্যে বিরলপ্রজ ঔপন্যাসিক আখতারুজ্জামান ইলিয়াস। তাঁর চিলেকোঠার সেপাই বাংলা উপন্যাস জগতে বহুল পঠিত উপন্যাস। ১৯৮৬ সালে প্রকাশিত হয়। এই উপন্যাসের ঘটনাপ্রবাহ মূলত দুটি রেখায় বিন্যস্ত হয়েছে।
    ১. ঊনসত্তরের গনঅভ্যূত্থান কালে উত্তল রাজনৈতিক শহর ঢাকা।
    ২. শ্রেনী-সংঘাত গ্রামীন জনপদের আশ্রয়ে নির্মিত হয়েছে উপন্যাসের বহির্রাবরন।

    Download

    চরিত্র ওসমানের আত্মসন্ধান, আত্মরক্তক্ষরণ ও আত্ম-উজ্জীবনের চেতনাস্রোত মূলত চিলেকোঠার সেপাই এর মৌল জীবনার্থ। দুটি ঘটনার সমান্তরালে এবং সংঘর্ষে নির্মিত হয়েছে এই উপন্যাসের জীবনবৃত্ত।

    ঊনসত্তরের অভ্যূত্থানকালীন সময়ের চিত্র-পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে অর্থনৈতিক ও প্রশাসনিক বৈষম্য অনেক। সোনার দাম পূর্ব পাকিস্তান থেকে পশ্চিম পাকিস্তানে কম। কাগজ তৈরি হয় পূর্ব পাকিস্তানে কিন্তু সেই কাগজ কিনবার বেলায় দিগুন দাম দিতে হয় তাদেরেই। পূর্ব পাকিস্তানের কৃষকেরা শরীরের রক্ত পানি করে পাট ফালায়। আর এই পাট বেঁচে ফেঁপে উঠে লাহোর করাচি ইসলামাবাদ। কোন প্রশাসনিক কাজে উপরের দিকে একটাও বাঙালি অফিসার নেই। আইয়ুব শাসনের বিরুদ্ধে বাঙালির সংঘবদ্ধ আন্দোলন শুরু হয়। মিটিং-মিছিল, শ্লোগান, হরতালে উত্তাল ঢাকা শহর। ইতিহাস থেকে এর চিত্র নিয়ে ঔপন্যাসিক উপন্যাসে প্রতিস্থাপন করেছেন।

    আরও পড়ুনঃ চাঁদের অমাবস্যা সৈয়দ ওয়ালীউল্লাহ PDF রিভিউ

    এই উপন্যাসের পটভূমি ঊনসত্তরের উত্তাল সমাজ রাজনৈতিক ঘটনাপ্রবাহ। মধ্যবিত্ত শ্রেনীর ব্যক্তি সর্বস্ব, আত্মপ্রেম ও চেতনা প্রবল গণআন্দোলনের টানে কিভাবে চিলেকোঠার বিচ্ছিন্ন জগৎ থেকে বেরিয়ে আসে এই উপন্যাসের অন্যতম চরিত্র ওসমান গণি তার দৃষ্টান্ত।

    Download

    কেরানি ওসমান পুরাতন ঢাকার এক চিলেকোঠার ভাড়াটে বাসিন্দা। তার পরিবারের সবাই ভারতে। গণঅভ্যূত্থানের প্রথম দিকে দর্শকের মতো তার গতিবিধি। সে রাজনীতি সচেতন হলেও আত্মমগ্ন। একসময় সংগ্রাম মিছিল, রক্তপাত, পুলিশের গুলিতে মৃত্যুতে শিহরিত হয়ে প্রবল আকর্ষণে মনোজগত থেকে বাস্তবতায় ফিরে আসে। একসময় রাজনীতি তার কাছে মনে হতো বুদ্ধি বিলাস। কিন্তু এক অস্ফুস্ট চেতনাবীজ থেকে তার ভেতরে জন্ম দেয় সংগ্রামী ভাবনা।

    উপন্যাসের জমিনে রহমত উল্লাহ ও খয়বর গাজী পাকিস্তানি শাসক চক্রের সেবায় অনুগত দাস। তারা বর্গাচাষীদের নির্মমভাবে শোষণ করে। তার নির্দেশে গ্রামাঞ্চলে বর্গাচাষীদের গরু চুরি করে জমা করা হয় চরের এক গোপন আস্তানায়। গ্রামের মানুষ একসময় আলীবক্সের নেতৃত্বে পুঁড়িয়ে দেয় খয়বর গাজীর ট্যান্ডল হোসেন আলীর আস্তানা। বিপ্লবী কর্মী আলী বক্সের শিষ্য হলো চেংটু। গ্রামের মানুষ সবাই একত্র হয়ে খয়বর গাজীকে শাস্তি দেওয়ার জন্য বৈরাগীর ভিটা পরিস্কার করে।খয়বর গাজী নামাজ পড়ার জন্য সময় চায়। একসময় আওয়ামীলীগ এর মিছিল এসে সব এলো মেলো করে দেয়। খয়বর গাজী পালিয়ে এক নেতার আশ্রয়ে চলে যায়। শহুরে রাজনীতির হাওয়া লেগে পাল্টে যায় গ্রামীণ আবহ।

    আরও পড়ুনঃ তিতাস একটি নদীর নাম PDF রিভিউ অদ্বৈত মল্লবর্মণ

    ব্যক্তিগত মতামতঃ

    ঊনসত্তরের প্রবল গণআন্দোলনের টানে জাতীয় মুক্তির সম্ভাবনার পথ উন্মুক্ত হলেও সাধারণ মানুষের জীবনের গুনগত কোন রূপ পরিবর্তন হয় না। ঔপন্যাসিক নিরাসক্ত দৃষ্টিতে রাজনীতির এই অন্তঃস্বরূপকে প্রতক্ষ্য করেন।

    Download

    উপন্যাসের বিষয় মূলত মধ্যবিত্তের আত্মবিশ্লেষণ ও আত্মরূপান্তেরর স্বরূপ অন্বষেণের প্রেরণাই মুখ্য। আশির দশকে সেনাতন্ত্র আর স্বৈরতন্ত্র বিনাশী কার্যক্রম এবং মধ্যবিত্তের দোদুল্যমান প্রতিবাদ বা সংগ্রামের অভিজ্ঞতা ঔপন্যাসিককে এই সত্য অন্বেষনে উদ্বুদ্ধ করেছে।

    পুরো ঔপন্যাসে একমাত্র অস্তিত্ববাদী চরিত্র ওসমান। যে শেষ পর্যন্ত খুঁজে ফিরে স্বাধীনতা আর মুক্তি। অনুভূতি লোপ পেয়ে যায় তখন। পছন্দের একটি উপন্যাস।

    ১৯৬৯ কে উপজীব্য করে লেখা ভালো লাগার এই উপন্যাসে ঔপন্যাসিকের শব্দ বিন্যাস এবং চরিত্র গঠন যে কোন পাঠককে বিমোহিত করবে । রাজনীতিকে পটভুমি করে অসম্ভব চমৎকার একটি উপন্যাস। উপন্যাসে অনুভব করা যায় শহর আর গ্রামের মানুষের সংঘাতময় অবস্থা।

    লিখেছেনঃ ফেরদৌসি রুমী

    Download

    বইঃ চিলেকোঠার সেপাই [ Download PDF ]
    লেখকঃ
    আখতারুজ্জামান ইলিয়াস

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    আখতারুজ্জামান ইলিয়াস রচনাসমগ্র PDF Download করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন