Skip to content
Home » বরফ গলা নদী উপন্যাস PDF রিভিউ | Borof Gola Nodi Review Zahir Raihan

বরফ গলা নদী উপন্যাস PDF রিভিউ | Borof Gola Nodi Review Zahir Raihan

    বরফ গলা নদী
    Redirect Ads

    বইঃ বরফ গলা নদী
    লেখকঃ জহির রায়হান

    কখনো কি একা একা হেটেছেন? কিংবা এই বিশাল আকাশটার নীচে একা বসে ছিলেন? আশেপাশে প্রচন্ড কোলাহল, শহরের শত শব্দ দূষণ আপনার মনোজগতে বিন্দুও স্থান করে নিতে পারে নি। আপনি আপনা ভাবনায় হেটে খালি একটা প্রশ্নেরই উত্তর খুঁজেছেন কেন এমন হয়? কেন?

    Download

    বরফ গলা নদী” উপন্যাসে জহির রায়হান নির্মলভাবে একটা মধ্যবিত্ত পরিবারের নিরেট বাস্তবতার গাঁথুনি গেঁথেছেন। চাকরি থেকে অবসর নেয়া কেরানি হাসমত আলী নিজ সন্তানদের দিতে পারেন নি কিছুই। ভাড়া বাসার পুরনো ছাদের এদিক ওদিক দিয়ে পানি পড়া, বাজার এর জন্য প্রতিদিনের চিন্তা, ছেলে মাহমুদ এর একরোখা স্বভাব খুব করে আঁকড়ে ধরে থাকে এই পরিবারটিকে।

    বড় মেয়ে মরিয়ম টিউশন করায়, সেখানে এক বা দুই দিন না প্রায় প্রতিদিনই ধনাঢ্য পরিবারের ছেলে মনসুর থাকে অপেক্ষায়। বালিকা বয়সে প্রেম করে পালানো মরিয়ম খুব করে দূরে রাখতে চায় নিজেকে এসব থেকে। কিন্তু মায়া জিনিস টা বড্ড খারাপ। মায়া কাজ করে মরিয়মের..

    মানুষ টা বোধয় তাকে খুব ভালবাসে নাইলে অবহেলা করার পর ও প্রতিদিন আগায় দেওয়া, অসুস্থ থাকা অবস্থায় বারবার দেখতে আসা আর তার পরিবারের সবার কাছে প্রিয় হয়ে উঠা সব কিছুর কাছে যেন হার মানে মরিয়ম।

    আরও পড়ুনঃ জহির রায়হানকে নিখোঁজ করলো কারা?

    Download

    পত্রিকা অফিসে চাকরি করা মাহমুদ বড় লোকদের জোচ্চুরি গুলা দেখে নিজ চোখে। বড় লোকে বিশ্বাস পায় না সে.. তবু মা-বাবার দিকে তাকিয়ে সেও বোনের বিবাহ মেনে নেয়। মরিয়মের বোন হাসিনা, ভাই খোকন জামাই বাবু থেকে অনেক উপহার পেয়ে মহাখুশী।

    হাসমত আলী ও তার স্ত্রী ও ভাবেন উপরওয়ালা বোধয় তাদের দিকে এবার চোখ তুলে তাকিয়েছেন। এই দরিদ্র কিংবা মধ্যবিত্ত পরিবারের আকাশ টা যখনি জামাইবাবুকে অবলম্বন করে পরিষ্কার হতে শুরু করে তখন ই এক ‘সত্য কথন’ ঘিরে মনসুর সাহেব পালটে যেতে থাকেন। কিন্তু কেন?

    ঘন কাল মেঘটা এই পরিবারের সবাই কে আবার ঝাপটে ধরার যেন পথ খুঁজে। মরিয়ম উত্তর খুঁজে কেন এমন হয়? মাহমুদ উত্তর খুঁজে কেন এমন হয়? সদা সহাস্যমুখ হাসিনার হাসি কিংবা খোকন দের খেলা যায় থেমে।

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত

    Download

    শেষটায় এসে খানিকটা স্তব্ধ হয়ে ছিলাম। হঠাত করে বিদ্যুৎ এর চমকানিতে যেমন পুরা অস্থিত্বজুড়ে একটা শিহরণ বয়ে যায় অনেক টা সেরকম। তবে খানিকটা স্বস্তি ও লাগছিল… মরিয়ম কে অন্তত কেন এমন হয় এর জবাব টা আর কারো কাছে দিতে হবে না।

    বরফ গলা নদী (ফটো ক্রেডিটঃ Shahidul Islam Rafi)

    জ্বলে জ্বলে ক্ষয়ে-যাওয়া মোমবাতির মতো ধীরে ধীরে ফুরিয়ে যাবে সবকিছু।

    বরফ গলা নদী (জহির রায়হান)

    লিখেছেনঃ Ihsan Aziz

    বইঃ বরফ গলা নদী [ Download PDF ]
    লেখকঃ জহির রায়হান

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Download

    জহির রায়হানের অন্যন্য বইসমূহ

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন