Skip to content
Home » বাংলাদেশ – ৭২ থেকে ৭৫ পত্রিকা সংকলন | বাংলাদেশের পুরাতন পত্রিকা সংগ্রহ

বাংলাদেশ – ৭২ থেকে ৭৫ পত্রিকা সংকলন | বাংলাদেশের পুরাতন পত্রিকা সংগ্রহ

    বাংলাদেশের পুরাতন পত্রিকা সংকলন ১৯৭১ - ১৯৭৫
    Redirect Ads

    বাংলাদেশের জন্য ১৯৭০, ১৯৭১, ১৯৭২, ১৯৭৩, ১৯৭৪, ১৯৭৫ সময়কার পত্রিকার গুরুত্ব অনেক বেশি। কেননা সেই সময়টুকু খুবই সংবেদনশীল। ফলে খুব সহজেই এই পত্রিকাগুলো এভেইলেবল না। নিরাপত্তা এবং রাজনৈতিক স্বার্থে বাংলাদেশের পুরাতন পত্রিকা গুলো সকলের জন্য উন্মুক্ত নয়। দেশের বড় বড় কিছু লাইব্রেরিতে সংগ্রহ থাকলেও যে কেউ চাইলেই এসব পত্রিকা পড়তে পারবেনা। কিন্তু কর্তৃপক্ষ বরাবর দরখাস্ত করে প্রসিডিউর মেনটেন করলে পড়া যায়। মাঝে মাঝে একাডেমিক কাজ করার জন্য কিছু স্টুডেন্ট এবং টিচারদের সেই আর্কাইভে এক্সেস দেয়।

    এই পত্রিকাগুল জনসাধারণের অলক্ষে রাখার অনেক কারণ রয়েছে। যার মধ্যে অন্যতম হলো পত্রিকাগুলো একদমই রেয়ার কালেকশন যা বড় কিছু লাইব্রেরি ছাড়া দেশের অন্য কোথাও নাই। তাই খুব জরুরি কিংবা গবেষণার জন্য না হলে দেয়া হয়না। দ্বিতীয়ত, পত্রিকার কাগজ গুলো খুবই নিন্মমানের যে একটা সময় পর আর তা ব্যবহার উপযোগী থাকেনা। দুর্বল কাগজে থাকার কারণে ছিড়ে যাওয়ার ভয়ে হয়তো পড়তে দেয় না। এছাড়া আরেকটি বড় ব্যাপার হলো রাজনৈতিক কারণে এই পুরাতন পত্রিকাগুলো অনেক লাইব্রেরি থেকে সরিয়ে ফেলা হয়েছে।

    তবে সে সময়ের বাংলাদেশের পুরাতন পত্রিকা সংকলন নিয়ে লেখা এই বইটি আপনাকে যথেষ্ট সহায়তা করতে পারবে। বইটির পিডিএফ নিচে শেয়ার করা হলো। আপনার বিশেষ প্রয়োজনে সহজেই ডাউনলোড করে নিতে পারবেন।

    বইঃ বাংলাদেশ ৭২ থেকে ৭৫
    প্রকাশনায়ঃ জাতীয় গ্রন্থ বিতান

    বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন