ফ্রি বই ডাউনলোড করার উপায়

পেইড আর্টিকেল এবং বই ফ্রি ডাউনলোড করার উপায়

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় স্টুডেন্টদের সবচেয়ে বড় যে সমস্যাটি ফেস করতে হয় সেটি হচ্ছে কুয়ালিটি রিসোর্সে এক্সেস না পাওয়া। বেশীরভাগ স্টুডেন্টদের ইন্সটিটিউশনাল মেইল না থাকায় তারা জনপ্রিয় সব জার্নাল থেকে মানসম্মত আরটিক্যাল অথবা বই ফ্রিতে ডাওনলোড করতে পারেনা কেননা ঐগুলো পেইড বুক অথবা আর্টিক্যাল। এক্সেস না থাকলে আপনাকে সেগুলো টাকা দিয়ে কিনতে হবে। আজকে আমি আপনাদেরকে দেখাবো ফ্রি বই ডাউনলোড করার উপায়, কিভাবে সহজেই আপনারা বিভিন্ন বই অথবা জার্নাল আর্টিকেল ফ্রিতে ডাউনলোড করতে পারেন।

আমি নিচে কিছু সাইট ম্যানশন করতেছি যেগুলো থেকে সার্চ করে আপনার কাঙ্ক্ষিত বই অথবা আর্টিক্যালটি পেতে পারেন। তবে কোন কোন সাইটে এক্সেস করতে প্রবলেম হতে পারে সেক্ষেত্রে ভিপিএন ইউজ করে আপনার আইপি চেঞ্জ করে নিতে হবে।

1. Library Genesis

লাইব্রেরী জেনেসিস সাইটটি বই ডাউনলোড করার সেরা একটি সাইট। প্রায় সব ধরণের বই ডাউনলোড করা যাবে এই সাইটটি থেকে। এ যেন বইয়ের এক বিশাল সমাহার। সাইটটিতে রয়েছে কয়েকটি মিরর যার মাধ্যমে কাঙ্ক্ষিত আর্টিক্যালটি পিডিএফ ফরমেটে ডাউনলোড করে নিতে পারবেন।

সাইট লিঙ্কঃ http://93.174.95.27/

2. Library Genesis: Scientific Article

যেকোন রিসার্চ আর্টিক্যালের জন্য সেরা এই ওয়েবসাইটটি। একদম রিসেন্ট আর্টিক্যাল থেকে শুরু করে অনেক পুরনো আর্টিক্যালও খুঁজে পাবেন এই সাইটটিতে। সাইটটিতে রয়েছে কয়েকটি মিরর যার মাধ্যমে কাঙ্ক্ষিত আর্টীক্যালের পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন সহজেই।

সাইট লিঙ্কঃ http://gen.lib.rus.ec/scimag/

বই এবং আর্টিক্যালের জন্য এই দুটি সাইট সবচেয়ে কার্যকর এবং রিসোর্সফুল। তারপরও এগুলোতে প্রবলেম বা কোন বই খুঁজে না পেলে নিচের লিঙ্কগুলো ফলো করতে পারেন। আশা করি উপকৃত হবেন।

এছাড়াও আপনার ব্রাউজারে কিছু এক্সটেনশান এড করে নিতে পারেন যেগুলো আপনাকে বই / আরটিক্যাল ডাউনলোড করতে সহায়তা করতে। যেমনঃ

Unpaywall: https://unpaywall.org/products/extension

Open Access Button: https://unpaywall.org/products/extension

বইয়ের ফেরিওয়ালা থেকে যে কেউ যেকোনো সময় বিনামূল্যে যেকোনো বই ধার করে পড়তে পারে।
বইয়ের ফেরিওয়ালা থেকে বই ধার করতে এখানে ক্লিক করুন

বইয়ের ফেরিওয়ালায় আপনার লেখা প্রকাশ করতে চাইলে অথবা কোন বই রিভিউ করতে চাইলে লেখা পাঠান

Facebook Comments

Leave a Comment