Skip to content
Home » নাইনটিন এইটি ফোর 1984 | ১৯৮৪ জর্জ অরওয়েল PDF Download রিভিউ

নাইনটিন এইটি ফোর 1984 | ১৯৮৪ জর্জ অরওয়েল PDF Download রিভিউ

    নাইনটিন এইটি ফোর
    Redirect Ads

    বইয়ের নামঃ 1984 (নাইনটিন এইটি ফোর)
    লেখকঃ George Orwell

    ধরণঃ উপন্যাস
    প্রকাশকালঃ ১৯৪৯
    ব্যাক্তিগত পছন্দসূচকঃ ৮/১০

    নাইনটিন এইটি ফোর জর্জ অরওয়েলের সবচেয়ে বিখ্যাত উপন্যাসের একটি এবং বেশ ব্যতিক্রমধর্মী একটা রচনা।

    Download

    কাহিনীসংক্ষেপঃ [*** স্পয়লার অ্যালার্ট ***]

    কাহিনীর সময়কাল ১৯৮৪ সালের কাল্পনিক ভবিষ্যৎ লন্ডন (উল্লেখ্যঃ বইয়ের প্রকাশকাল ১৯৪৯), যেখানে মাত্র তিনটা দেশ (ওশানিয়া, ইস্ট-এশিয়া ও ইউরেশিয়া) বাকি সবগুলো দেশকে দখল করে তিনটা মহাপরাক্রমশালী রাষ্ট্র হিসাবে সারা পৃথিবীতে রাজত্ব করছে এবং নিজেদের সীমানা আরো বিস্তৃত করার জন্য একে-অপরের সাথে চিরস্থায়ী যুদ্ধে লিপ্ত রয়েছে। এদের মধ্যে ওশানিয়া রাষ্ট্রটির শাসক দল হলো “The Party” আর এই পার্টির সর্বময় কর্তা বা লিডার হলেন “Big Brother”। এই পার্টি জনসাধারণকে ভয়ংকরভাবে নজরদারীতে রেখে এবং ব্রেইনওয়াশ করে রাখে। আর তার ফলেই তারা বিগব্রাদার তথা ওশানিয়ার প্রতি অতি-আনুগত থাকে।

    পার্টির কিছু উল্লেখযোগ্য স্লোগান হলো “War is peace”, “Freedom is slavery”, “Ignorance is strength” ইত্যাদি। সেখানে রাষ্ট্রের পরিপন্থী কিছু করা তো দূরে থাক, চিন্তা করলেও সেটা অপরাধ (চিন্তাপরাধ বা Thoughtcrime) বলে গণ্য করা হয় এবং চিন্তাপুলিশ (Thoughtpolice) এসে ধরে নিয়ে মগজধোলাই করে দেয়। পার্টি মনে করে চিন্তা যেমন ভাষাকে প্রভাবিত ও বিস্তৃত করতে পারে, তেমনই ভাষাও চিন্তাকে প্রভাবিত এবং বিস্তৃত করতে পারে। তাই পার্টি Newspeak নামে নতুন ভাষা তৈরি করতেছে যে ভাষায় পার্টিবিরুদ্ধ কোন শব্দ নেই এবং সেই ভাষা মানুষের চিন্তাকে সংকীর্ণ করবে, ফলে বিপ্লব বা বিদ্রোহ টাইপের কিছুই তখন থাকবে না।

    আরও পড়ুনঃ ডিভোশন অফ সাসপেক্ট এক্স বাংলা – কিয়েগো হিগাশিনো

    যাইহোক, গল্পের নায়ক উইন্সটন এই পার্টির একজন ছোট মেম্বার (outer party member), সে কাজ করে Ministry of Truth এ। তার কাজ হলো অতীতের যেসব ঘটনা পার্টির বর্তমান ও ভবিষ্যতের সাথে সাংঘর্ষিক, সেগুলো সকল নথিপত্র থেকে বিশ্বাসযোগ্যভাবে পরিবর্তন করে ফেলা। কিন্তু ইতিহাস বিকৃত করতে করতে উইন্সটন নিজেই ভিতরে ভিতরে পার্টির প্রতি বিদ্রোহী মানসিকতার ও স্বাধীনচেতা হয়ে ওঠে। সমস্যা আরো ব্যাপক হয় যখন ঘটনা ক্রমে সে ও আরেক পার্টি মেম্বার জুলিয়া একে অন্যের প্রেমে পড়ে এবং তারা গোপনে সংসার করতে শুরু করে। কারণ সে দেশে ব্যাক্তিস্বাধীনতা, ভালোবাসা, যৌনতা (সন্তান জন্মদানের লক্ষ্যে ব্যাতীত) অবৈধ বলে গণ্য হয়। তারপর নিজেদের আসন্ন বিপদ বুঝে এবং স্বাধীনতার জন্য তারা দুজনে যোগ দেয় তথাকথিত বিদ্রোহী দলে। তার অল্প কিছুদিন পরেই তারা চিন্তাপরাধে ধরা পড়ে চিন্তাপুলিশের কাছে।

    Download

    ধরা পডার পরে উইন্সটন জানতে পারে যে তথাকথিত বিদ্রোহী দল বলতে আসলে কিছুই নেই। সবই আসলে পার্টির সাজানো, বিদ্রোহী মানসিকতার পার্টি মেম্বারদের ধরার জন্য। তখন তার উপর শুরু হয় সীমাহীন শারীরিক ও মানসিক নির্যাতন। সেই ভয়ংকর নির্যাতনের সর্বোচ্চ পর্যায়ে গিয়ে হার মানে সে এবং ভালোবাসতে শুরু করে পার্টিকে ও বিগব্রাদারকে।

    আরও পড়ুনঃ এনিমেল ফার্ম বাংলা অনুবাদ PDF রিভিউ

    পাঠ-প্রতিক্রিয়াঃ
    এইচএসসিতে যখন পড়তাম তখন একটা প্রশ্ন প্রায়শই মাথায় ঘুরতো যে কার্নো ইঞ্জিন, আদর্শ গ্যাস বা এরকম যে জিনিসগুলো তাত্ত্বিকভাবে সম্ভব কিন্তু বাস্তবে অসম্ভব, সেগুলো পড়ে আসলে কি লাভ? অনেক পরে বুঝেছি যে আদর্শ বা তাত্ত্বিক জিনিস পড়লে বাস্তব জিনিস সম্পর্কে (বিচ্যুতি যতই হোক না কেন) বুঝতে সুবিধা হয়। ঠিক তেমনই এই গল্পে যে প্রেক্ষাপটের বর্ণনা আছে সেটা মোটামুটি ভাবে অবাস্তব ও অসম্ভব একটা আদর্শ ডিসটোপিয়া। এখন এই সমাজ ব্যবস্থা যতই অবাস্তব বা অসম্ভব ডিসটোপিয়া হোক না কেন, এর সাথে বিভিন্ন ছোটখাটো বিষয়ে মিল পাওয়া যায় আমাদের পরিচিত (অতীত, বর্তমান) প্রায় সকল সমাজ ব্যবস্থার সাথেই।

    চিন্তার স্বাধীনতা, বাকস্বাধীনতা এমনকি প্রিয় মানুষকে ভালোবেসে তার সাথে সংসার করতে পারার স্বাধীনতাও যে কতো গুরুত্বপূর্ণ বা প্রয়োজনীয় তা আমরা বেশিরভাগ সময়ই অনুধাবন করতে পারি না, যেমন অক্সিজেনের সাগরের মধ্যে থেকে আমরা অক্সিজেনের গুরুত্ব বুঝতে পারি না।

    Download

    আরও পড়ুনঃ সুনীলের টাইম ট্রিলজি

    পছন্দের উক্তিঃ
    এই উপন্যাসে প্রচুর মনে রাখার মতো উক্তি আছে, আবার এমন বেশ কিছু উক্তি এমন আছে যেগুলো জানা জিনিসকে নতুন করে ভাবতে বাধ্য করে। পছন্দের উক্তিগুলোর মধ্যে অল্প কয়টি তুলে দিলাম এখানে।

    Who controls the past controls the future. Who controls the present controls the past.

    The best books… are those that tell you what you know already.

    Perhaps one did not want to be loved so much as to be understood.

    If you want to keep a secret, you must also hide it from yourself.

    If you want a picture of the future, imagine a boot stamping on a human face—for ever.

    Until they become conscious they will never rebel, and until after they have rebelled they cannot become conscious.

    If you loved someone, you loved him, and when you had nothing else to give, you still gave him love.

    আরও পড়ুনঃ বাংলা সাহিত্যের সেরা সাতটি বই রিভিউ পিডিএফ

    বইটা শেষ করেছি দুই সপ্তাহ আগে, তখন বইটা যতটা পছন্দের ছিলো এখন তার থেকে বেশ খানিকটা বেশি পছন্দের, কারণ কাহিনী, চরিত্র বা ঘটনা নিয়ে যত বেশি চিন্তা করেছি ততই ভালো লেগেছে, প্রাসঙ্গিক লেগেছে। বড়সড় পরিসরের এই বইটা খুব একটা সুখপাঠ্য না হলেও প্রচুর চিন্তার খোরাক রয়েছে, সুতরাং নিজেকে চিন্তাশীল মানুষ বলে মনে করলে নির্দ্বিধায় পড়ে দেখতে পারেন।
    পুনশ্চঃ রিভিউ লিখতে গিয়ে বুঝেছি যে রিভিউ লেখার জন্য বইটা বেশ কঠিন। তাই ভুলত্রুটিগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইলো।

    Download

    লিখেছেনঃ Tanmoy Biswas

    বইঃ 1984 – নাইনটিন এইটি ফোর [ Download PDF ]
    লেখকঃ
    জর্জ অরওয়েল

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    বিশ্বের সেরা অনুবাদ বই গুলো ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন