Skip to content
Home » সাজঘর হুমায়ূন আহমেদ উপন্যাস PDF রিভিউ | Sajghor By Humayun Ahmed

সাজঘর হুমায়ূন আহমেদ উপন্যাস PDF রিভিউ | Sajghor By Humayun Ahmed

    সাজঘর হুমায়ূন আহমেদ এর সেরা রোমান্টিক রচনা গল্প সমগ্র বই সমূহ pdf download রিভিউ
    Redirect Ads

    বইঃ সাজঘর
    লেখকঃ হুমায়ুন আহমেদ

    বাংলা সাহিত্যের এই একজন পুরুষ, যিনি জীবনের এহেন কোন চরিত্র নেই যা তার উপন্যাসে ফুটিয়ে তুুলেন নি। আর এমনটা বলেই বোধহয় তিনি বাংলা সাহিত্যের এক উজ্জ্বলতম নক্ষত্র। এই উপন্যাসটি জীবনের এক বিচিত্র বিষয় নিয়ে লেখা…
    উপন্যাসটির মূল চরিত্র দুটি অবস্তুগত বিষয়, ‘নাটক’ এবং ‘অভিনয়’। আর এই দুটি বিষয়কে ফুটিয়ে তুলতে ব্যবহার হয়েছে কয়েকটি মানবচরিত্র। উপন্যাসের উল্ল্যেখযোগ্য চরিত্রগুলো হচ্ছে আসিফ, লীনা ও পুষ্প।

    Download

    আসিফ – যার জীবনের ধ্যানজ্ঞান সবই অভিনয়। সে অভিনয়কে খুব ভালোবাসে। অভিনয়ের স্বার্থে সে তার জীবনের অন্য সব সুখ-দুঃখ ত্যাগ করেছে। সে নিজে খুব বড় একজন অভিনেতা, কিন্তু কোন এক বিচিত্র কারণে সে এখনো তেমন কোন ভাল কাজ করতে পারেনি।

    লীনা – আসিফের স্ত্রী। বাবার সাথে নাটক দেখতে গিয়ে আসিফের সাথে পরিচয় হয়। আসিফের অভিনয়ে মুগ্ধ হয়ে সে তার প্রেমে পড়ে এবং এক সময়ে পরিবারের অমতে তাকে বিয়েও করে বসে। পরবর্তীতে সেও আসিফের সাথে তার নাট্যদলে যোগ দেয়।
    পুষ্প – এক সদ্য যৌবনা তরুণী যে এক নাটকে লীনার পরিবর্তে জায়গা পায় আর সেই জায়গায় অভিনয় করতে গিয়ে আসিফের প্রতি তারও একধরণের বিশেষ আবেগ জন্মায়। সে খুব সেন্টিমেন্টাল একটা মেয়ে।

    আরও পড়ুনঃ বিপদ হুমায়ূন আহমেদ উপন্যাস PDF রিভিউ

    এই তিন চরিত্রকে ঘিরেই আবর্তিত হয়েছে উপন্যাসের কাহিনী। অবশ্য সবচেয়ে বেশি হাইলাইটেড করা হয়েছে আসিফ-লীনা দম্পতিকেই।
    এই উপন্যাসে একটি নাটকের কিছু দৃশ্য সংযোজিত হয়েছে যেখানে দেখানো হয় এক লেখক সারাদিন তার লেখালেখি নিয়ে ব্যস্ত থাকে বলে তার স্ত্রীকে সময় দিতে পারছে না। কাজকে ভালবেসে লেখক তার সবচেয়ে কাছের মানুষটিকেই বঞ্চিত করছে। এই নাটকটির ‘লেখক’ হচ্ছে আসিফ ও ‘স্ত্রী’ হচ্ছে লীনা।

    Download

    ঠিক এমন ঘটনাই একটু অন্যভাবে হলেও ঘটে আসিফের নিজের জীবনেও। দেখা যায় সে তার অভিনয়-প্রেমে এতটাই আসক্ত যে তার সব কাজকর্মই ঐ অভিনয়কে কেন্দ্র করে পরিচালিত হচ্ছে। এমনকি একটা সময় উপন্যাসে এটাও দেখানো হয় যে আসিফের প্রতিটা কাজকর্মই আসলে অভিনয়। লীনার প্রতি তার যে ভালোবাসা, সেটাও লীনার কাছে একটা সময়ে আসিফের নিখুঁত অভিনয় বলে মনে হতে থাকে।

    উপন্যাসের সবচেয়ে বড় চমক একেবারে শেষের দিকে। এটা বলা যাবেনা, সব বলে দিলে তো পড়তেই ইচ্ছে করবেনা। বইটা ভাল লেগেছে আমার। যারা এখনো পড়েন নি, তারা পড়ে ফেলতে পারেন। ভাল লাগবে, আমি শিওর..

    লিখেছেনঃ খালিদ মাহমুদ

    বইঃ সাজঘর
    লেখকঃ
    হুমায়ূন আহমেদ

    Download

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    হুমায়ূন আহমেদ রচিত সকল বই রিভিউ সহ PDF ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন