Skip to content
Home » সংশপ্তক উপন্যাস pdf শহীদুল্লাহ কায়সার | Shongshoptok Shahidullah Kaiser

সংশপ্তক উপন্যাস pdf শহীদুল্লাহ কায়সার | Shongshoptok Shahidullah Kaiser

    সংশপ্তক
    Redirect Ads

    বইঃ সংশপ্তক
    লেখকঃ শহীদুল্লাহ কায়সার

    পৃষ্ঠা:৪০০
    মূল্য:২১৩
    প্রকাশকাল:১৮ ই সেপ্টেম্বর,১৯৬৫
    প্রকাশনী: জোনাকি প্রকাশনী
    ধরণ: আর্থ-সামাজিক-রাজনৈতিক উপন্যাস (চিরায়ত উপন্যাস)
    রেটিং-৪.৫/৫

    কাহিনী সংক্ষেপন:-
    মহাকাব্যরূপী এই উপন্যাসটি হচ্ছে ১৯৩৭-১৯৫২ সময়ের এর একটা জাজ্জ্বল্যমান দলিল। যার প্রমাণ পাওয়া যায় –শুরুতেই হুরমতির কপালে যে মুদ্রার ছেঁক দেওয়া হয় তা সম্রাট পঞ্চম জর্জের নামাঙ্কিত অর্থাৎ সময়টা ১৯৩৭।

    Download

    প্রায় ৪০০ পৃষ্ঠার গাম্বুসাকৃতির এই উপন্যাসে চরিত্র সংখ্যা প্রায় ৫০। তন্মোধ্যে রমজান, সেকান্দর মাস্টার ও জাহেদ চরিত্র অন্যতম। রাবু চরিত্রটাও প্রণিধানযোগ্য। তাছাড়াও ফেলুমিঞা, রামদয়াল, লেকু, আম্বুরি, হুরমতি, মালু, রিহানা, আহসান, ইয়াসীন প্রমুখ চরিত্রের প্রেক্ষাপট ভিত্তিক আগমণ ঘটে।

    আরও পড়ুনঃ শহীদুল্লাহ কায়সারের জীবনী | What Happened to Him

    সংশপ্তক উপন্যাসের মূল বিষয়বস্তু হচ্ছে—সামন্ত সমাজের অধীনস্থ বিত্তহীন সমাজের জুলুম-অত্যাচার-শোষণ-নিপীড়ন-নির্যাতন-নিস্প্রেষনের অতি নির্মম-নিষ্ঠুর জীবনচিত্র।

    যার স্থানিক পটভূমিতে আছে-নোয়াখালী, ঢাকা, কলকাতা। লেখক দেশ বিভাগ পূর্বকালীন এবং উত্তরকালীন সমাজচিত্রের প্রতি আলোকপাত করেছেন। ব্রিটিশ শাসনের সায়াহ্ন, পাকিস্তান শাসনের প্রারম্ভিকতা, অসহযোগ আন্দোলনের মত জাঁদরেল ঘটনার ঠাঁই হয়েছে এই উপন্যাসে।

    Download

    সামন্তবাদীদের প্রতিনিধিত্ব করেছে- ফেলু, রমজান, রামদয়াল। নির্যাতিতদের প্রতিনিধিত্ব করেছে- লেকু, হুরমতি, মালু সহ ভিত্তহীন সমাজ। আর বিপ্লবী চরিত্রে আছে- জাহেদ, সেকান্দার মাস্টার, রাবু। যারা হচ্ছে ভিত্তহীন, নিম্ন-মধ্যবিত্তদের উত্তরণের প্রতিভূ।

    আরও পড়ুনঃ জহির রায়হানকে নিখোঁজ করলো কারা?

    সংশপ্তক উপন্যাসের শক্তিশালী চরিত্র–সেকান্দার মাস্টার। সমাজতান্ত্রিক আদর্শে দীক্ষিত। সে ঔপন্যাসিকের জীবনাদর্শের প্রতিচ্ছবি। অসম্প্রায়িক ও শ্রেণী সচেতনও। তা চাক্ষুস্মান হয়, তাঁর ও জাহেদের যুক্তি-তর্ক-বিতর্কে। সে ছিল সম্পূর্ণ ও সুস্পষ্ট প্রকাশিত চরিত্র। তার উক্তিতে-

    “” আমি প্রথমে মানুষ,তারপরে মুসলিম””।
    “” ধর্মের জন্য মানুষ নয়,মানুষের জন্য ধর্ম”””।।

    একথায় সেকান্দার চরিত্র স্বপ্নদর্শী-সহানুভূতিপূর্ণ-ত্যাগী-প্রতিবাদী-বিপ্লবী গুণে মহিমান্বিত। তার বিপ্লবের বীজমন্ত্রে দীক্ষিত হয়েছিল জাহেদ, রাবু, মালুরা।

    Download

    জাহেদ চরিত্রটি লেখকের মানসপুত্র হিসেবে গড়ে উঠেছে। লেখক তার জীবনাদর্শ… জাহেদের মধ্যে চালান করেছেন। জাহেদ প্রথমদিকে ধর্মভিত্তিক রাজনীতি-মৌলবাদী, স্বাতন্ত্র্য জাতীয়তাবাদী হলেও শেষ দিকে সমাজতন্ত্রী মন্ত্রে দীক্ষিত হয়। যার প্রতিফলন পড়ে অন্দরমহল নিবাসিনী “”রাবু”” চরিত্রের উপর। আমরা তার মধ্যে খানিকটা দার্শনিকতার আঁচ পাই, তাঁর কথোকপনে…

    “এক ধারায় নয়,বহু ধারায় প্রবাহিত হয় মানুষের জীবন।এক পথ রুদ্ধ হলে,অন্য পথ আপনাআপনি খুলে যায়… এই জীবনের রীতি”।

    মোটাদাগে বলতে গেলে জাহেদ চরিত্রের মধ্যে স্বজাতি ও স্বদেশপ্রেম, প্রতিবাদী-কুসংস্কার বিরোধ-প্রেমিক, সহানুভূতি পূর্ণ-ত্যাগী-জনসেবী-মানবহৈতীষী ইত্যকার গুনের সমাবেশ দেখতে পাই।

    আরও পড়ুনঃ একজন হুমায়ূন ফরিদী ও সংশপ্তক নাটক

    রাবু চরিত্রটি প্রথমে দিকে অন্দরমহলবাসিনী থাকলেও পরবর্তিতে প্রতিবাদী হয়ে উঠে.. তার উক্তিতে..

    Download

    “”….. আপনারা মেয়েদের পেয়েছেন কি? চিরকাল মেয়েদের অবলা ভেবে এসেছে,আজও তাই ভাবেন,ভাবেন আমরা কি আর আত্মরক্ষা করতে জানি??…গুণ্ডাদের আমরা ঠেঙ্গাতে পারি এবং ঠেঙ্গাব””!!!

    ফেলু মিঞা দেশবিভাগের পূর্বকালীন তালুক রক্ষার্থে সচেষ্ট থাকলেও পরবর্তীতে তারই নায়েব রমজানের কুটচক্রে তালুক হারিয়ে শ্বশুর বাড়িতে আস্তানা গাড়ে।

    রমজান চরিত্রটা সবচেয়ে তাজা-সজীব-প্রাণবন্ত। দেশবিভাগ কালীন সময়ে ঐশ্বর্যে উন্মাদ-শঠ-ধূর্ত-ভাঁড়-চরিত্রহীন-খল-লম্পট-দলাল-লুটেরা রমজান নারী পাচার, জমি দখল সহ নানান লোমহর্ষক কাজে নিয়োজিত হয়ে রীতিমতো–“”” আঙ্গুল ফুলে বটগাছে”” রূপান্তরিত হয়ে “” কানকাটা রমজান থেকে কাজী রমজানে”” নামাঙ্কিত হয়। শুরু থেকে সে কূটনামিতে সফল চরিত্র হলেও শেষে তাকে পরাজিত হতে হয় সেকেন্দার মাস্টারের কাছে—- “শ্যামাচরণদত্ত উচ্চ বিদ্যালয়ের”” নাম পরিবর্তন করে তার নামে রাখতে।
    এইখানেই রমজান চরিত্রের একমাত্র সীমাবদ্ধতা।

    মালু একমাত্র চরিত্র যে… সকল স্থানিক পটভুমিতে ছিল।

    মূল কাহিনী ছাড়াও এখানে কিছু উপকাহিনীর অবতারণা হয়েছে, যেমন—লেকু-আম্বুরি, লেকু-হুরমতি, মালু-রিহানা, আহসান-রিহানা, ইয়াসীন-হাসনা দের দাম্পত্য ও ক্রাশিত কাহিনীর।

    ভাষা প্রয়োগে তিনি ছিলেন চরমভাবে সচেতন। তারাশঙ্করীয় ও মানিকীয় ধারার চলিত ভাষার খানিকটা প্রচেষ্টা পরিলক্ষিত হয়। তাছাড়াও আরবি-পার্সী, আঞ্চলিক ভাষার মোটাদাগের ছোঁয়া আছে। চরিত্র উপযোগীয় ভাষা।

    Download

    ভাষা-সংলাপ-পরিবেশ-প্রতিবেশ-কাহিনীবিন্যাস সবকিছু মিলিয়ে অসাধারণেরও অসাধারণ।।

    লিখেছেন :আরাফ যায়াদ

    বইঃ সংশপ্তক [ Download PDF ]
    লেখকঃ
    শহীদুল্লাহ কায়সার

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    শহীদুল্লাহ কায়সারের বইসমূহ ডাউনলোড করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন