Skip to content
Home » শ্রেষ্ঠ প্রেমের গল্প – সুনীল গঙ্গোপাধ্যায় | PDF | রিভিউ | Sunil Gangopadhyay

শ্রেষ্ঠ প্রেমের গল্প – সুনীল গঙ্গোপাধ্যায় | PDF | রিভিউ | Sunil Gangopadhyay

    শ্রেষ্ঠ প্রেমের গল্প সুনীল srestho premer golpo sunil gangopadhyay
    Redirect Ads

    বইয়ের নামঃ সুনীল গঙ্গোপাধ্যায়ের শ্রেষ্ঠ প্রেমের গল্প
    লেখকঃ সুনীল গঙ্গোপাধ্যায়

    সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্ম ১৯৩৪ খ্রিষ্টাব্দের ৭ সেপ্টেম্বর অবিভক্ত বাংলার ফরিদপুরে। তাঁর লেখালেখি শুরু কবি হিসেবে। তিনি ছিলেন “কৃত্তিবাস” পত্রিকার অন্যতম প্রতিষ্ঠাতা সম্পাদক। “আত্মপ্রকাশ” উপন্যাসের মাধ্যমে তাঁর কথাসাহিত্যে প্রবেশ। কবি, ঔপন্যাসিক, ছোটগল্পকার, কিশোর কাহিনির স্রষ্টা হিসেবে তিনি সিদ্ধি ও জনপ্রিয়তা অর্জন করেন। “নীরার দুঃখ” হোক কিংবা “তেহেরানের স্বপ্ন” প্রেম সুনীলের প্রতিটি গল্পে আলাদা এক চিত্রকল্প তৈরি করে। কখনও সেখানে আহত বাঘের মতো নায়ক চেটে নেয় নিজের ক্ষতস্থান, কখনও বা নায়িকাকে আচ্ছন্ন করে ফেলে অনির্বচনীয় এক ভয়।

    দৃঢ় স্বাস্থ্যময়, গৌরবর্ণ উজ্জ্বল মুখ বৈমানিক প্রতিদ্বন্দ্বীকে একটি গল্পে আরো মহীয়ান হয়ে উঠতে বলে মনীষার এক প্রেমিক; আরেক গল্পে প্রথমে যেমন জাহাজের মাস্তুলটুকু শুধু দেখতে পাওয়া যায়, তেমনি দূরে অবিনাশ দেখতে পায় রানির সুডৌল হাতটিকে। “মঞ্জরী” গল্পে মঞ্জরীকে দেখে কথকের মনে হয় পৃথিবীতে কোনো ময়লা নেই, দুর্গন্ধ নেই, ঘাম নেই। কোথাও মানুষ মানুষকে মারছেনা। মোলায়েম স্নিগ্ধ হাওয়ায় পৃথিবীটা ভরে গেছে। রাস্তা হয়ে যায় নদী, দুজনে দুদিকে, পার হবার উপায় নেই। ট্যাক্সির ব্রেক কষার দারুণ শব্দে রুক্ষ বাস্তবে ফিরে আসে কাহিনি। এইভাবেই বাস্তব আর কল্প বাস্তব, স্বপ্ন আর দূরত্ব, প্রতীক্ষা আর ব্যর্থতা তৈরি করে প্রেমের অনিঃশেষ এক আখ্যান।

    Download

    সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখার সাথে প্রথম পরিচিত হলাম। বইটিতে তাঁর লিখিত ৩০ টি প্রেমের গল্প স্থান পেয়েছে। প্রেম এবং সুনীল একে অপরের সাথে অনেক নিবিড়ভাবে জড়িত।বলা চলে, প্রেমের গল্পে সুনীল অপ্রতিদ্বন্দ্বী। প্রেম, তাঁর গল্পে, এক চিরন্তন অপেক্ষা যার বহুবর্ণ পাখনার বিস্তারে খেলা করে আদিম সারল্য।

    লিখেছেনঃ নবনীতা দত্ত তিথি

    বইঃ শ্রেষ্ঠ প্রেমের গল্প [ Download PDF ]
    লেখকঃ সুনীল গঙ্গোপাধ্যায়

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Download

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন