Skip to content
Home » শেষ বিকেলের মেয়ে উপন্যাস ডাউনলোড pdf রিভিউ | Shesh Bikeler Meye

শেষ বিকেলের মেয়ে উপন্যাস ডাউনলোড pdf রিভিউ | Shesh Bikeler Meye

    শেষ বিকেলের মেয়ে জহির রায়হান pdf sesh bikeler meye zahir raihan book review
    Redirect Ads

    বইঃ শেষ বিকেলের মেয়ে
    লেখক: জ‌হির রায়হান

    ছোট বেলায় আপুর পাঠ্য বই‌য়ে ”হাজার বছর ধ‌রে” উপন্যা‌সের মাধ্য‌মে জ‌হির রায়হা‌নের লেখার প্রে‌মে পড়া। এরপর জহির রায়হা‌নের ‌যে লেখাই প‌ড়ি না কেন তা‌তেই বুঁদ হ‌য়ে যাই। অন্যান্য লেখার ম‌তো বাংলা সা‌হি‌ত্যে এ ক্ষণজন্মা লেখকের আরও এক‌টি অনবদ্য সৃ‌ষ্টি ”‌শেষ বিকেলের মেয়ে”। রোমা‌ন্টিক ঘরনার এ উপন্যাস যে কোন সা‌হিত্যপ্রেমি পাঠক প‌ড়ে আনন্দ পা‌বেন।

    Download

    ‌শেষ বি‌কে‌লের মে‌য়ে উপন্যা‌সের কেন্দ্রীয় চ‌রি‌ত্রে আছেন কা‌সেদ না‌মের এক মধ্যবৃত্ত কেরানী। তি‌নি তাঁর মা ও এক দূর সম্প‌র্কের বোন নাহার কে নি‌য়ে থা‌কেন। কা‌সেদ জাহানারা না‌মের এক‌টি মে‌য়ের প্রে‌মে হাবুডুবু খান। অন্য‌দি‌কে, জাহানারার বাড়ি‌তে গি‌য়ে কা‌সে‌দের প‌রিচয় হয় জাহানারা’র চাচা‌তো বোন শিউলীর সা‌থে।

    জাহানারা‌কে নি‌য়ে এক‌টি সুন্দর সংসা‌রের স্বপ্ন বুন‌তে থা‌কেন কা‌সেদ। জাহানারা‌কে প্রেম নি‌বেদন কর‌বেন কর‌বেন ব‌লেও করা হ‌য়ে উঠে না কা‌সে‌দের। অন্য‌দি‌কে শিউলী ও কা‌সে‌দের সা‌থে ভা‌লো বন্ধুত্বের সম্পর্ক গ‌ড়ে তোলার চেষ্ঠা ক‌রেন। এভা‌বেই গল্প এগু‌তে থা‌কে।

    আরও পড়ুনঃ জহির রায়হানকে নিখোঁজ করলো কারা?

    এক সময় জাহানারা’র সেতা‌রের মাস্টার কে নি‌য়ে কা‌সে‌দের ম‌নে ভুল বুঝাবু‌ঝির সৃ‌ষ্টি হয়। অন্য‌দিকে শিউলী‌কে নি‌য়েও কা‌সেদ এবং জাহানারা’র ম‌ধ্যে ভুল বুঝাবু‌ঝির সৃ‌ষ্টি হয়। জাহানারা’র কা‌ছে প্রত্যাখ্যাত হ‌য়ে শিউলী‌কে বি‌য়ের প্রস্তাব দি‌য়ে ব‌সেন কা‌সেদ এবং শিউলী ও তা‌কে প্রত্যাখ্যান ক‌রেন। তখন কা‌সে‌দের আফ‌সোস হয় তার খালা‌তো বোন সালমার জন্য যে, তা‌কে মন প্রান দি‌য়ে ভা‌লোবাস‌তো কিন্তু কা‌সেদ কখনও তা আম‌লে নেন নি।

    Download

    এক সময় কা‌সে‌দের মা মারা গে‌লে নাহার কে বি‌য়ে দেওয়ার জন্য নি‌জে‌দের বাসায় নি‌য়ে যান কা‌সে‌দের খালা, খালু। নি‌জে‌র বাসায় একদম একা হ‌য়ে যায় কা‌সেদ। ম‌নে ম‌নে প্র‌তিজ্ঞা ক‌রে আর কোন‌দিন বি‌য়ে কর‌বে না সে। ঠিক এমন সময় দরজায় ঠকঠক আওয়াজ শুন‌তে পায় কা‌সেদ। কা‌সেদ ভে‌বে পায় না, কে এলো এই সময়ে? কা‌সে‌দের সা‌থে য‌দি আপ‌নিও দেখ‌তে চান কে দরজায় কড়া নাড়‌ছে ত‌বে অবশ্যই প‌ড়ে নি‌বেন “শেষ বিকেলের মেয়ে” বই‌টি। আশা ক‌রি প‌ড়ে আনন্দ পা‌বেন।

    লিখেছেনঃ Shoaib Akther

    বইঃ শেষ বিকেলের মেয়ে [ Download PDF ]
    লেখকঃ জহির রায়হান

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Download

    জহির রায়হানের অন্যন্য বইসমূহ

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন