Skip to content
Home » শেষ প্রশ্ন উপন্যাস রিভিউ PDF | শরৎচন্দ্র চট্টোপাধ্যায় | Sesh Proshno Sarat

শেষ প্রশ্ন উপন্যাস রিভিউ PDF | শরৎচন্দ্র চট্টোপাধ্যায় | Sesh Proshno Sarat

    শেষ প্রশ্ন sesh proshno
    Redirect Ads

    বইঃ শেষ প্রশ্ন
    লেখকঃ শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    শরতের এই বইটির প্রাথমিক বৈশিষ্ট্যগুলোতে আলোকপাত করতে হলে শুরুতেই তাঁর বুদ্ধিদীপ্ত লেখনী এবং চটপটে, বিদুষী নারী চরিত্রের কথা উল্লেখ করতে হয়। মনোরমা, একইসাথে বুদ্ধিমতি এবং অত্যন্ত ব্যক্তিত্ত্বসম্পন্ন একটি চরিত্র। মনোরমার বাবা, আশুবাবু আমাদেরকে শেখান কী করে সমাজের কতিপয় “অক্ষয়” এর মতো কাপুরুষের নারীর প্রতি মিথ্যে প্রতিহিংসামূলক আচরণ আর peer pressure কে পাশ কাটিয়ে সত্যিকারভাবে নারীকে শ্রদ্ধা করতে – সে যেই হোক – নিজের কন্যা, স্ত্রী অথবা “কমল” এর মতো opinionated কেউ!

    আরও পড়ুনঃ বিলাসী গল্প – শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    Download

    একইসাথে অজিতের মতো উচ্চশিক্ষিত, তথাকথিত সুশীলতার মুখোশ পরিহিত চরিত্রের দেখাও পাই যার কিনা ক্ষণে ক্ষণে নতুন নতুন বোধোদয় হয়, যা তার কাছের মানুষগুলোকে প্রতিনিয়ত কষ্ট দিতে থাকে। তবে হরেন্দ্রের মতো দৃঢ়চিত্তের চরিত্রকেও বাহবা দিতে হয়!

    কমলকে শুরুর দিকে কিছুটা বিরক্ত লাগলেও ক্রমশ স্বীকার করতে বাধ্য হই, ও যেমনই হোক, ওর তীক্ষ্ণ জীবনবোধের সমতুল্য আর দ্বিতীয়টি নেই! এই যেমন কমলের এই উক্তিটি –

    “বিশেষ কোনো একটা দেশে জন্মেচি বলে তারই নিজস্ব আচার-আচরণ চিরদিন আঁকড়ে থাকতে হবে কেন? গেলই বা তার বিশেষত্ব নিঃশেষ হয়ে। এতই কি মমতা? বিশ্বের সকল মানব যদি একই চিন্তা, একই ভাব, একই বিধিনিষেধের ধ্বজা বয়ে দাঁড়ায় – কি তাতে ক্ষতি? ভারতীয় বলে চেনা যাবে না এই ত ভয়? না-ই বা গেল চেনা। বিশ্বের মানবজাতির একজন বলে পরিচয় দিতে ত কেউ বাধা দিবে না। তার গৌরবই বা কি কম?”

    It is very amazing that the author introduced a female character in that era that participates in a debate supporting the concept of internationalism. Anyway, give it a read! A lot of you will love it.

    আরও পড়ুনঃ মহেশ গল্প – শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    Download

    লিখেছেনঃ Noshin Saiyara Ahmad

    বইঃ শেষ প্রশ্ন [ Download PDF ]
    লেখকঃ
    শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচনা সমগ্র

    Download
    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন