Skip to content
Home » শুভদা উপন্যাস pdf শরৎচন্দ্র চট্টোপাধ্যায় | Suvoda by Sarat Chandra Review

শুভদা উপন্যাস pdf শরৎচন্দ্র চট্টোপাধ্যায় | Suvoda by Sarat Chandra Review

    শুভদা
    Redirect Ads

    বইঃ শুভদা
    লেখকঃ শরৎচন্দ্র চট্টোপাধ্যায়।

    স্বাভাবিক হিন্দু সমাজের বিভিন্ন নিয়মের বেড়াজাল এবং ছোঁয়াছুঁয়ির বাচবিচার এর কারণে কতো নারীর প্রতি অন্যায় অবিচার করা হয়েছে তা কেউ হিসেব রাখেনি। তাদের অব্যক্ত হাহাকার, নিষ্ঠুরতার প্রতি অভিমান, লুকোনো চোখের জল, চাপা যন্ত্রণা হয়তো কোথাও রয়ে যায়নি। অথবা হয়ে গেছে, রয়ে যায় কোথাও না কোথাও। শরৎচন্দ্রের এইদিকটার ওপর অনেক লেখাই আছে। উনার অনেক রচনায় এইদিক গুলো উঠে আসতো। মানিকবাবুর জননী এবং শরৎচন্দ্রের শুভদার মধ্যে এক ধরনের মিল খুঁজে পেতাম আমি। পৃথিবীর সব জননীর মাঝেই বোধহয় শ্যামা এবং শুভদা আছে। থাকে সবসময়।

    শ্যামার অকর্মণ্য স্বামী হয়তো দায়িত্ব কিছু নিতে পারতো না, কিন্তু তা-ও স্বামী তো! ওদের কাছে স্বামী মানে দেবতা, হাতের নোয়া। তার যত অপরাধই হোক তাতে তার পবিত্রতা তো কিছুমাত্র ক্ষুন্ন হয়না। স্বামী’রা হলো পুরুষ, পুরুষমানুষ সবই করতে পারে। তা হোক, ওসব কিস্যু না। তবু তাদের চরিত্রের সার্টিফিকেট সর্বদা নির্মল, পবিত্র। এমনি করেই সব শুভদা’রা শুধু উপবাস থেকেছে আর চোখের জলে দেবতার পায়ে অর্ঘ্য দিয়েছে। আর দেবতারা মুচকি হেসেছেন। আর মেয়েদের বিবাহের নামে ব্যবসায়িক চুক্তি হয়েছে। পণ দিয়ে বিক্রি করতে হয়েছে, এবং ক্রেতা ব্যবহার করেছেন তুচ্ছতম আসবাবের মতোই।

    Download

    আরও পড়ুনঃ চরিত্রহীন – শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    শুভদা’রা খাবারের যত কষ্টই করুক, তাদের মেয়েদের পণের মার নেই। পণ আজও নেয় মানুষ। তবে আজ নেয় ভদ্দরনোকেরা। আবরণে ঢেকে। অন্য পন্থায়। সরাসরি নয়। তাই আজ ভন্ডামি আরও বেড়েছে। বাজারদর আরো বেড়েছে। শুভদা’র বড় মেয়ে ললনা বিয়ের এক বছর পর বিধবা। সংস্কার তার যৌবন জীবন ঢেকে মুড়িয়ে দিয়েছিল সাদা কাপড়ে। একদিন যে সবদিক থেকে তাকে নিতে প্রস্তুত ছিল, সে-ও মুখ ফিরিয়ে নিল। সংস্কার, একঘরে করে দেবে। ললনা দারিদ্র্য থেকে মুক্তি খুঁজতে গিয়েছিল গঙ্গায় মধ্যে আহুতি দিয়ে। তবু জীবন থেকে সে মুক্তি পায়নি। এরপর দারিদ্র্য থেকে সে মুক্তি পেয়েছে কিন্তু ফিরবার পথ বন্ধ হয়ে গেছে।

    একজন সদা দাদা হয়তো মোটা বাজারদরে ছোট মেয়ে ছলনা কে বিয়ে দিতে পেরেছিল, শুভদা’র পরিবারের ভার তুলে নিয়েছিল, কিন্তু সবার পাশে কি সবসময় সদা পাগলাদের পাওয়া যায় ? না যায়না। ওমন সদা পাগলা সংসারে বেশি নেই। শুভদার ছেলে পথ্যের অভাবে, চিকিৎসার অভাবে মারা যেতে ওকে ভোলানোর কল্পনার শহরের সুখ দিতে হয়। এমন দারিদ্র্য, এমন যন্ত্রণা মাতৃত্বের পুরষ্কার।।

    লিখেছেনঃ নিবিড় কাব্য

    Download

    বইঃ শুভদা [ Download PDF ]
    লেখকঃ
    শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচনা সমগ্র

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন