Skip to content
Home » শরৎচন্দ্র রচনা সমগ্র PDF Download | Sarat Rachanabali vol 1 2 3 4 Samagra

শরৎচন্দ্র রচনা সমগ্র PDF Download | Sarat Rachanabali vol 1 2 3 4 Samagra

    শরৎচন্দ্র রচনা সমগ্র
    Redirect Ads

    বইঃ শরৎচন্দ্র রচনা সমগ্র
    লেখকঃ শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    প্রকাশকঃ রবিউল ইসলাম লাভলু (মৌ প্রকাশনী)
    প্রকাশকালঃ মে,২০১৭
    প্রচ্ছদশিল্পীঃ রাজু আহমেদ
    পৃষ্টা সংখ্যাঃ ৬৮৮
    মুদ্রিত মূল্যঃ ৪০০ টাকা মাত্র

    “শরৎচন্দ্র রচনা সমগ্র” ২০১৭ সালের মে মাসে প্রকাশিত হয়। মৌ প্রকাশনী পাঠকদের জন্য এটি বাজারে নিয়ে আসে। এই সমগ্র জুড়ে আছে ত্রিশটি উপন্যাস-গল্প-ছোটগল্প-ভ্রমণকাহিনি। এর মধ্যে আছে শ্রীকান্ত, আলো ও ছায়া, পথ-নির্দেশ, মেজদিদি সহ আরো অনেক গল্প।

    Download

    সম্পূর্ণ এক সমগ্র নিয়ে একবারে বলা সম্ভব না। তবে কিছু কিছু বিষয় সামনে তুলে ধরা যায়। শরৎচন্দ্র বাংলা সাহিত্যের সবচেয়ে পঠিত লেখক। যে একবার শরৎ পড়েছেন সে বলতে পারবে তাঁর লেখায় কি জাদুক্রিয়া আছে। মন্ত্রমুগদ্ধের মতো পড়তে হয়। কি তাঁর লেখনী, কাহিনি বলার ঢং, বিচিত্র সব চিন্তাধারা আর সব গল্প বুনোনের উপাদান! এক পাঠককে বলতে শুনিছিলাম যে শরৎ পড়ার পর থেকে কথায় শুধু সাধু ভাষা চলে আসছে। মন্দ বলেননি।

    আরও পড়ুনঃ বিলাসী গল্প – শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    শরৎচন্দ্রের প্রায় সব লেখাতেই তাঁর অভিজ্ঞতার ছাপ পাওয়া যায়। আকর্ষণীয় ব্যক্তিত্ব ছিল কিনা জানি না, তবে তাঁর লেখা যথেষ্ট পাঠকদের মন জয় করতে পেরেছে এবং করে যাচ্ছে। এই লেখকই শ্রীকান্ত নামের অমর চরিত্রের সৃষ্টা।

    যেহেতু শ্রীকান্ত বিশাল এক জায়গা জুড়ে আছে সমগ্রের তাই সেটা নিয়ে কিছু বলা যাক। “শ্রীকান্ত” মূলত লেখকের জীবন বিত্তান্ত। প্রথম পুরুষে বর্ণনা করেছেন। প্রথম কিস্তি বাদে প্রতিটা খণ্ড আমার মনে গভীরভাবে দাগ কেটেছে। প্রথম খণ্ডের সাথে কেন যেন সংযোগ করাতে পারছিলাম না নিজেকে। হয়তো গ্রামে বড় হয়ে উঠিনি বলে। প্রতি খণ্ডে প্রধান চরিত্রের বয়স বেড়েছে সেই সাথে বেড়েছে আমার কাহিনি পড়ার আগ্রহ। রাজলক্ষ্মীর প্রেমে পড়েছিলাম বললে বিশেষ ভুল হবে না! ভারত থেকে বার্মা, সেখানকার মানুষ, জনজীবন সবকিছুই মুগ্ধ করেছে। কিছু কিছু সময় বর্ণনা পড়ে হৃদয় মুচড়ে উঠেছে হাহাকারে। অনেকদিন আমার সাথে থাকবে “শ্রীকান্ত”।

    Download

    আরও পড়ুনঃ চরিত্রহীন – শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    শরৎচন্দ্র চট্টোপাধ্যায় জীবন ও জীবনবোধ দিয়ে সহজ জীবনের ছবি এঁকেছেন। তিনি হয়তো কোনো কবি ছিলেন না, ছিলেন না কোনো শিক্ষক, নিতান্তই সাধারণ মানুষ হয়ে বেঁচে থেকে সাধারণদের কথা লিখেছেন। তাঁর বলা অত্যন্ত প্রিয় একটি উক্তি শেষে যোগ করতে চাইঃ

    “টিকিয়া থাকাই চরম সার্থকতা নয়, এবং অতিকায় হস্তী লোপ পাইয়াছে কিন্তু তেলাপোকা টিকিয়া আছে”।

    লিখেছেনঃ Ariful Islam Shawon

    বইঃ শরৎচন্দ্র রচনা সমগ্র [ Download PDF ]
    লেখকঃ
    শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

    Download

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন