Skip to content
Home » রাজর্ষি উপন্যাস PDF সারমর্ম | Rajarshi by Rabindranath Tagore Summary

রাজর্ষি উপন্যাস PDF সারমর্ম | Rajarshi by Rabindranath Tagore Summary

    রাজর্ষি উপন্যাস pdf download
    Redirect Ads

    বইঃ রাজর্ষি
    লেখকঃ রবীন্দ্রনাথ ঠাকুর
    প্রকাশনীঃ অনন্যা
    অন্তভূক্তিঃ রবীন্দ্রনাথ উপন্যাস সমগ্র
    মূল্যঃ ৩০০ টাকা
    প্রথম সংস্করণঃ জানুয়ারি ১৯৯৪
    ধরণঃ ঐতিহাসিক উপন্যাস

    রিভিউঃ

    ত্রিপুরা রাজা গোবিন্দমাণিক্যের রাজ মন্দিরে পূজা অর্চনার উদ্দেশ্যে বলি কর্ম সম্পাদান হয়ে আসছে তাহার পূর্ব পুরুষের রাজত্ব কালীন সময় থেকেই। গোবিন্দমাণিক্যও এ বলি কর্ম সম্পাদান করিতেছিলেন তাহার নিষ্ঠার সহিত।

    Download

    কিন্তু একদিন প্রত্যুষে তাহার প্রাত্যহিক সকালের সঙ্গী দুটো বাচ্চা তাহার বলি পূজার রক্ত প্রবাহ দেখিয়া বলিল “এতো রক্ত কেন” ইহার জবাব রাজা গৌবিন্দমাণিক্য দিতে পারিলেন না। নিষ্পাপ বালক বালিকার কথাটা সে ভাবতে লাগলেন কেন এই বলিদানের রক্তের উৎসব। কেনইবা এত এত প্রাণ নিমিষেই বলি দেওয়া হচ্ছে। এরই মাঝে বলির রক্ত মুছতে গিয়ে দুটো শিশু সন্তানের একটি (বালিকা) অসুস্থ হয়ে পড়ে এবং দু”দিনের মাঝেই মারা যায় বালিকাটি। এতে করে রাজা গোবিন্দমাণিক্যের মনে একটা স্পষ্ট ছাপ পড়ে গেলো। ঘোষণা করে দিলেন রাজ্যে পূজার মানসে প্রানীহত্যা বন্ধ।

    ঘোষণা শুনে আঁতকে উঠলো রাজ্যবাসী। রাজঠাকুর হয়ে উঠলেন বিদ্রোহী। খেপিয়ে তুললেন গোবিন্দমাণিক্যের ছোট ভাই নক্ষত্ররায়কে। রাজ্যের প্রলোভন মানষে নক্ষত্ররায় পাশ্ববর্তি রাজ্যের রাজাকে নিয়ে যোগ দিলেন রাজঠাকুরের সহিত। গোবিন্দমাণিক্য পড়ে গেলেন বিদ্রোহের কবলে। এরপর শুরু হলো ক্ষমতা লাভ এবং পূজায় বলি কর্ম প্রতিষ্ঠিত করার এক সরব বিদ্রোহ।

    আরও পড়ুনঃ বিসর্জন নাটক PDF রিভিউ সারসংক্ষেপ

    পাঠ প্রতিক্রিয়া:

    উপন্যাসটি রবীন্দ্রনাথের স্বপ্নলব্দ উপন্যাস। বইটির ভূমিকাতেই স্বয়ং রবীন্দ্রনাথ একথা বলেছেন। শ্রীযুক্ত রাজনারায়ণ কে দেখতে যাওয়ার সময় গাড়ীতেই ঘুমিয়ে পড়েন লেখক। তখনই একটি স্বপ্ন দেখেন। সেই স্বপ্নের কাহিনীর আলোকেই লেখক লিখেছেন এ ঐতিহাসিক উপন্যাসটি।

    Download

    চমৎকার গল্প বলা চলে। অবশ্য যদি শেষ পর্যন্ত পড়েন তবেই মানবেন আমার কথা। নতুবা মাঝপথে বিরক্ত হয়ে আমার মত বলবেন প্রকাশকদের তাগাদার জন্যই এমন উপন্যাস তিনি না লিখলেও পারতেন। শেষ পর্যন্ত পড়ে আমার ভুল ভাঙ্গলো। লাষ্টের দিকে অসাধারণ ছিলো।

    হিংসা যুদ্ধ মানুষের মন সব যে অহিংসতার সহিত জয় করা যায় লেখক অসাধারণ ভাবে ফুটিয়ে তুলেছেন। বইটি পড়া শুরু করেছিলাম গত এপ্রিলে মাঝে বিরক্ত হয়ে পড়া বন্ধ করেছিলাম এবং ভুলেও গিয়েছিলাম বইটির কথা। কিন্তু পড়ার জন্য নতুন কোন বই অবশিষ্ট না থাকায় বইগুলো হাতড়াতে গিয়ে হাতে পড়ে বইটি। এখন পড়ে মনে হচ্ছে আহা কত ভাল একটি লেখা থেকে নিজেকে বঞ্চিত করতে চেয়েছিলাম।

    আরও পড়ুনঃ কল্পনা কাব্যের বিষয়বস্তু PDF Download

    যাই হোক রবীঠাকুরদা দয়া করিয়া অপরাধ নিয়েন না, আপনার লেখা ভাললাগার তালিকায় এটিও যোগ করিলাম ❤ ❤

    Download

    লিখেছেনঃ Sojun Shahidul

    বই: রাজর্ষি [ Download PDF ]
    লেখক:
    রবীন্দ্রনাথ ঠাকুর

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যান্য রচনা সমগ্র PDF Download

    Download
    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন