Skip to content
Home » মা উপন্যাস ম্যাক্সিম গোর্কি PDF রিভিউ | Maa Maxim Gorky Bengali PDF

মা উপন্যাস ম্যাক্সিম গোর্কি PDF রিভিউ | Maa Maxim Gorky Bengali PDF

    মা উপন্যাস ম্যাক্সিম গোর্কি pdf Mother Maxim Gorky
    Redirect Ads

    বই: মা
    ধরণ: উপন্যাস
    প্রথম প্রকাশ: ১৯০৬ সাল
    লেখক: আলেক্সেই ম্যাক্সিমোভিচ পেশকভ (১৮৬৮-১৯৩৬), রাশিয়ান
    ছদ্মনাম: ম্যাক্সিম গোর্কি
    অনুবাদ: পুষ্পময়ী বসু

    প্রিয় একজন লেখক বলেছিলেন- কিছু বই আছে যেগুলো না পড়লে নিজেকে অপরাধী মনে হবে। আমার কাছে মনে হয়েছে ম্যাক্সিম গোর্কির “মা” উপন্যাসটি সেগুলোর মধ্যে একটি।
    উপন্যাসটি অনেকটা বাস্তব জীবন নির্ভর।

    Download

    সমাজে কিছু কিছু শ্রেনীর মধ্যে যে বৈষম্য থাকে এবং যারা শ্রম দেয় শ্রমজীবী মানুষদের কষ্টের জীবন, কারখানার শ্রমিকদের জীবন তাদের জীবনের নিধারুন কষ্ট, একঘেয়েমিতা। যে জীবনে নেই কোনো সুখের খবর সেরকম একটি জায়গা থেকে যে উপন্যাসটির গল্প শুরু হয় সেটি হলো ম্যাক্সিম গোর্কির এই “মা” উপন্যাসটি।

    এই উপন্যাসে কারখানার শ্রমিকদের জীবনে যে নিত্যনৈমত্যিক হতাশা ফুটে উঠেছে। দেখা যায় তারা তাদের জীবনটা এভাবে চালিয়েই অভ্যস্থ। তারা ধরেই নিয়েছে ইশ্বর প্রদত্যভাবে শেষ ও হয়ে যাবে এভাবে। তাদের জীবনে নেই কোনো নতুনত্ব। যন্ত্রের সাথে থাকতে থাকতে যান্ত্রিকতা একসময় হয়ে উঠে জীবনের একমাত্র সঙ্গী।

    তারা মনে করে এই যান্ত্রিকতা নিয়েই তাদের মৃত্যু ঘটবে।তারা চেষ্টা করেনা জীবনের এই কঠিন বাস্তবতা টা পরিবর্তন করতে। ঠিক সে রকম একজন কারখানার শ্রমিক হচ্ছেন মিখাইল ভ্লাসব। তার জীবনে ও নিজস্ব কোনো সুখ শান্তি নেই সে মাতাল এবং আট দশটা শ্রমিকদের মতই তার জীবন অবসাদে ভরপুর সে অবসাদটা মিটাতে সে প্রতিদিন মদ খেয়ে ঘরে ফেরে এবং তার স্ত্রী পেলাগেয়া নিলভোনাকে মারধর করা।

    এরকম ব্যধিগ্রস্থ শ্রমিকরা নিজেদের মনের মধ্যে মারামরি আন্তকলহ এবং তাদের মধ্যে রুপ নিত হত্যায়। মিখাইল ভ্লাসব ছিলেন এরকমই এক ব্যধিগ্রস্থ মনের শ্রমিক। যার কর্মকান্ড এবং আচরণ আমাদেরকে অনেক পিড়িত করে। তার স্ত্রী নিলভনাকে নির্যাতনের মাধ্যমে সে তার বাইরের যে হতাশা সে হতাশাকে মিটানোর চেষ্টা করতো।

    Download

    আরও পড়ুনঃ হ্যামলেট শামসুর রাহমান PDF রিভিউ | উইলিয়াম শেক্সপিয়ার

    এইরকম কষ্টের মধ্যে এই পরিবারে একজন শিশুর জন্মগ্রহন হয় তার নাম পাভেল ভ্লাসব।পাভেলের চরিত্র ছিলো অনেক কোমল। অন্য ছেলেদের তুলনায় সে ছিলো সহনশীল। মা কে আদর করে ডাকত ‘মা-মনি’।
    এসব মায়ের কাছে খুব ভালো লাগে।
    কিন্তু পিতা আর পুত্রের মধ্যে একটা বিস্তর পার্থক্য। বাবার এবং ছেলের চিন্তা চেতনার যে পার্থক্য লেখক দেখিয়েছেন তা আশ্চর্যজনক। বাবার মৃত্যুতে ছেলের চোখের কোণে এক ফোটা জল ও জমে নি।কয়েকজন কুলি,মজুর মিলে তার বাবাকে কবর দিয়ে আসে।

    বাবার মৃত্যুর পর পাভেল সে কারখানার শ্রমিকদের এই নিত্যনৈমত্যিক দুঃখ কষ্টের বিষয়গুলো দেখে আশ্চর্য হয়।সে শুরু থেকে চেষ্টা করে এদের মধ্যে একটা পরিবর্তন আনার।
    আট দশটা শ্রমিকের চেয়ে পাভেল ছিলো আলাদা সে সারাদিন কারখানায় কাজ করে রাতে মনো নিবেশ করতো বইয়ে।তার মধ্যে একটা চিন্তা ছিলো সে শ্রমিকদেরকে সচেতন করবে সে তাদের অধিকার নিয়ে কথা বলবে এভাবে শুরু হয় তার আন্দোলনের।

    তার মা শুরুতে বুজতে পারছেনা ছেলে কি চাচ্ছে।ছেলে মার কাছে তার ইচ্ছের কথা তুলে ধরে তখন মা আগ্রহী হয় এবং একটা সময় দেখা যায় ছেলেকে সর্বাত্মক সহযোগিতা করে মা।

    Download

    যে মা স্বামীর কাছে প্রতিনিয়ত অত্যাচারিত হতো সে মাই তার ছেলেকে যেভাবে শ্রমিকদের সহযোগিতার কাজে নিজেকে উদ্ধুদ্ধ করলো তা আসলে অভাক করা বিষয়। পাভেলের সঙ্গী ছিলো-মাসেন, গুসেভরা, সাময়লাভ, বুকিন সহ আরো অনেকে।

    আরও পড়ুনঃ মেঘদূত কালিদাস PDF রিভিউ | বুদ্ধদেব বসু

    একটা সময় পর পাভেল কে গ্রেপ্তার করা হয়।তখন তার মা পাভেলের জায়গা নিয়েছে, এবং সঠিক নেতৃত্ব দিচ্ছে। একটা মহিলার যে চারিত্রিক পরিবর্তন এবং শ্রমিকদের মধ্যে যে সচেতনতা সৃষ্টি করা শ্রমিকদেরকে মানবেতর জীবন থেকে তাদের অধিকার এবং তাদের যন্ত্রমানব হয়ে তাদের মৃত্যুবরন করে তাদের যে জায়গাটা তৈরি করেছেন তা সত্যিই আশ্চর্য জনক।যে আন্দোলনটা চলতে থাকে শহরের মানুষের শিরায়, শিরায়। ধমনীতে-ধমনীতে।তাদের আন্দোলনের শুরুটা যেমন ছিলো সুন্দর শেষটা তেমনি কষ্টের।

    শেষ পরিনতি কি হয়েছিলো তা জানতে হলে পাঠককে অবশ্যই বইটি পড়তে হবে। শেষে হয়তো মা য়ের জন্য পাঠকের মন কিছু সময়ের জন্য থমকে যাবে আহা মা..
    এক বিপ্লবী সৈনিক ও তার বিপ্লবী মায়ের বৈপ্লবিক কর্মকান্ড নিয়ে রচিত এক অনবদ্য উপন্যাস -মা!!! আশা করি সবাই পড়ে পেলবেন প্রিয় এই বইটি।।

    Download

    লিখেছেনঃ J A Suborna

    বইঃ মা [ Download PDF ]
    লেখকঃ
    ম্যাক্সিম গোর্কি (অনুবাদ: পুষ্পময়ী বসু)

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    সর্বকালের সেরা কিছু অনুবাদ বই রিভিউ PDF Download করুন

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন