Skip to content
Home » বৃষ্টি বিলাস বুক রিভিউ হুমায়ূন আহমেদ PDF | Brishti Bilash By Humayun

বৃষ্টি বিলাস বুক রিভিউ হুমায়ূন আহমেদ PDF | Brishti Bilash By Humayun

    বৃষ্টি বিলাস হুমায়ূন আহমেদ এর রচনা গল্প সমগ্র বই সমূহ pdf download রিভিউ মেঘ
    Redirect Ads

    বইয়ের নামঃ বৃষ্টি বিলাস
    লেখকের নামঃ হুমায়ূন আহমেদ
    রেটিংঃ ৬/১০
    পছন্দের চরিত্রঃ এশা
    পছন্দের লাইনঃ কারণ ছাড়া কিছু হয় না। সবকিছুর পেছনে কারণ থাকে। মাঝে মাঝে কারণটা বুঝা যায়। মাঝে মাঝে বুঝা যায় না।
    মধ্যবিত্ত একটি পরিবারের বড় মেয়ের বিবাহকে কেন্দ্র করেই মূলত গল্পের কাহিনী আবর্তিত হয়েছে। গল্পে কিশোরী চরিত্র এবং সাংসারিক ঘটনাবলীর প্রাধান্য লক্ষণীয়।

    রোমান্টিক ঘরানার এই বইটি আবেগের সাথে নানাবিধ হাস্যরসাত্মক ঘটনাবলীর সংমিশ্রণে এগিয়েছে। লেখক এই গল্পে মূলত মধ্যবিত্ত জীবনকেই একটি পরিবারের আঙ্গিকে তুলে ধরেছেন। বইটি তাই মধ্যবিত্ত শ্রেণীর জীবনরঙের আরেক মাত্রা। এখানে হাসি-কান্নার টুকরো সমাহার যেমন বর্ণিত হয়েছে তেমনি কতিপয় কুসংস্কারও উঠে এসেছে।
    গল্পের প্রধান চরিত্র শামা। সে বিশ বছর বয়সী রূপবতী এক তরুণী। অল্পতেই টেনশনে পড়ে যাওয়া তার স্বভাব। বাবা-মা ও দুই ভাইবোন নিয়ে শামাদের পাঁচ সদস্যবিশিষ্ট পরিবার।

    Download

    বিয়ের জন্য শামাকে পাত্রপক্ষ দেখতে আসার মাধ্যমে গল্পের সূচনা ঘটে। শামার বাবা আব্দুর রহমান পেশায় ব্যাংকের ক্যাশিয়ার। তিনি তার ব্যাংকের এক জুনিয়র অফিসার আতাউরের সাথে মেয়ের বিয়ে ঠিক করেন। শামার পূর্ব-পছন্দের কেউ না থাকায় প্রথম দেখাতেই আতাউরকে ভালো লেগে যায়, ছোটবোন এশা সেজে সে আতাউরের সাথে টেলিফোনে কথা বলা শুরু করে এবং ক্রমেই দুর্বল হয়ে পড়ে। কিন্তু একপর্যায়ে আতাউরের গোপন অসুস্থতার কথা জানতে পেরে বিয়ে ভেঙে দেয়া হয়।

    অন্যদিকে শামার এক বান্ধবীর বিয়েবাড়িতে ঘটনাক্রমে আশফাকুর রহমান নামের একজন উচ্চশিক্ষিত ধনীব্যক্তির সাথে তার পরিচয় হয়। শামার বান্ধবী তৃণার তদারকিতে আশফাকুরের সাথে শামার বিয়ে ঠিক হয়ে যায়। আতাউরের সাথে সংসারজীবনের কল্পনা এঁকে ফেলা শামা দ্বিধাদ্বন্দ্বে পড়ে যায়। নিজের অসুখ গোপন করার অপরাধবোধ নিয়ে লেখা আতাউরের চিঠি শামার সিদ্ধান্তহীনতাকে আরো বাড়িয়ে দেয়।

    বিয়ের দিন আতাউরের দেয়া আংটি ফেরত দেয়ার জন্য ঝড়বৃষ্টির মাঝে শামা বের হয়। পথে প্রবল বৃষ্টিতে চোখের জলকে সমর্পণ করে একটা বড় সিদ্ধান্ত নিয়ে নেয় সে। তার বৃষ্টিবিলাস সঙ্গীকে বেছে নেয়ার সিদ্ধান্ত। শামা ঠিক করে নেয় অনাগত মেয়েসন্তানের জন্য ভেবে রাখা নাম “আশা”র ‘আ’ কার থেকে নিবে। আতাউর নাকি আশফাকুর? কার হাত ধরে বৃষ্টি বিলাস করবে সে?

    অন্যান্য চরিত্রঃ গল্পে পার্শ্ব চরিত্র হিসেবে প্রাধান্য পেয়েছে শামার ছোটবোন এশা এবং তাদের বাড়িওয়ালা মুত্তালিব চাচা। এশা অত্যন্ত বুদ্ধিমতী ও বাস্তবিক জ্ঞানসম্পন্ন তরুণী। সাংসারিক কাজকর্মেও তার দক্ষতা লক্ষ করা যায়। কিন্তু সে খুবই চাপা স্বভাবের। এশার ধারণা মুত্তালিব চাচা শামাকে একটু অন্যভাবে পছন্দ করেন এবং শামার মাঝেও তার জন্য ব্যতিব্যস্ত ভাব খুঁজে পাওয়া যায়।

    Download

    লিখেছেনঃ সাইফুন নাহার স্মৃতি

    বইঃ বৃষ্টি বিলাস [ Download PDF ]
    লেখকঃ
    হুমায়ূন আহমেদ

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত
    

    Download
    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন