Skip to content
Home » একেই কি বলে সভ্যতা ও বুড়ো শালিকের ঘাড়ে রোঁ প্রহসন PDF | মধুসূদন দত্ত

একেই কি বলে সভ্যতা ও বুড়ো শালিকের ঘাড়ে রোঁ প্রহসন PDF | মধুসূদন দত্ত

    একেই কি বলে সভ্যতা ও বুড়ো শালিকের ঘাড়ে রোঁ
    Redirect Ads

    বাংলাসাহিত্যের অনেক কিছুর শুরুই মাইকেল মধুসূদন দত্তের হাতে হয়েছে। প্রহসন রচনা সেগুলোর মধ্যে অন্যতম। বাংলা পাঠ্যবইয়ে ‘কপোতাক্ষ নদ’ এর কবির পরিচিতি পর্বে উল্লেখযোগ্য রচনার স্থানে আরো অনেক কৃতির সাথে ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ‘ এবং ‘একেই কি বলে সভ্যতা‘র নাম এক নিশ্বাসে উচ্চারিত হতো। অবশ্যপাঠ্যের পরম আরাধ্য তালিকায় এই দুই রচনার নাম অন্তর্ভুক্ত করেছিলাম প্রথমদিনেই।

    বিশ্বসাহিত্য কেন্দ্রের চিরায়ত বাংলা গ্রন্থমালা সিরিজের এই বইয়ে এদু’টি প্রহসন একই সাথে, একই মলাটের ভেতরে পেয়ে হাতে চাঁদ পাওয়াই যেন হয়ে গেল। বিশ্বসাহিত্য কেন্দ্র প্রকাশিত বইগুলোতে সংশ্লিষ্ট বিশিষ্টব্যক্তির যে ভূমিকা কাম আলোচনা থাকে সেটা বইগুলোকে অনন্যতার দিকে আরো এগিয়ে দেয়। প্রহসন, মাইকেল মধুসূদন দত্ত, নাটক এবং তৎকালিন সমাজ ও প্রবণতা নিয়ে প্রবাদপ্রতিম মমতাজউদদীন আহমদের বিশ্লেষণমূলক লেখাটি আরেকটি কন্টেন্ট হয়ে আছে বইটিতে।

    Download

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত

    বুড়ো শালিকের ঘাড়ে রোঁ

    বুড়ো শালিকের ঘাড়ে রোঁ প্রহসনে এমন একজন বয়সী বকধার্মিককে পেশ করা হয়েছে যে সর্বসমক্ষে ধর্মচর্চা, ন্যায়তা, মিতব্যয়ী জীবনযাপনের ভূমিকায় অভিনয় করে। কিন্তু অন্তরঙ্গ মানুষের কাছে তার আসল চরিত্র প্রকাশিত। মূলত এইসব মানুষেরাই তার যাবতীয় অপরাধের সঙ্গী। অর্থলোলুপ, নির্দয়, বৈষ্ণব এই জমিদার পরনারীতে আসক্ত।

    নিত্যনতুন নারীদের তার ফাঁদ পর্যন্ত নিয়ে আসতে সে টাকা দিয়ে রীতিমতো লোক রেখে দিয়েছে। এরা মিষ্টি কথা বলে, অর্থের লোভ দেখিয়ে, বা সুবিধা লাভ করিয়ে দেয়ার নামে নারীদেরকে এই বৃদ্ধ বিকৃতমনষ্ক ধনবান বৈষ্ণব জমিদার ভক্তপ্রসাদ বাবুর করায়াত্ত করে দেয়।

    আরও পড়ুনঃ মাইকেল মধুসূদন দত্ত জীবনচরিত

    Download

    সব হারিয়ে কোন কোন নারীকে কসবায় (পতিতালয়ে) আশ্রয়ও নিতে হয়েছে। এই ভন্ড বকধার্মিক জমিদার যখন নতুন একজন নারীকে তার লালসার শিকার বানাতে চাইছিল তখন অত্যাচারিত মুসলিম যুবক হানিফ এবং বঞ্চিত ব্রাহ্মন পঞ্চানন বাচস্পতি কিভাবে জোট করে ভক্তপ্রসাদকে জব্দ করে তারই রসঘন বর্ণনা করেছেন মাইকেল মধুসূদন দত্ত।

    শ্রদ্ধেয় ব্যক্তিদের শাসকের প্রতি আনুগত্যের প্রদর্শন আর ইন্দ্রিয়ের দাসবৃত্তির প্রদর্শনের দুঃখজনক আজকের দিনে বুড়ো শালিকের ঘাড়ে রোঁ আজও প্রাসঙ্গিক, সাম্প্রতিক।

    বই: বুড়ো শালিকের ঘাড়ে রোঁ [ Download PDF ]
    লেখক: মাইকেল মধুসূদন দত্ত

    আরও পড়ুনঃ কৃষ্ণকুমারী নাটক PDF রিভিউ মধুসূদন দত্ত

    Download
    এক নজরে মাইকেল মধুসূদন দত্ত সাহিত্য সমগ্র

    একেই কি বলে সভ্যতা?

    একেই কি বলে সভ্যতা? প্রহসনে হাস্যরসের ফুৎকারে তিরস্কার করা হয়েছে বিচারবুদ্ধিহীনভাবে পাশ্চাত্য আধুনিকতাকে গ্রহনকারী বখাটে লম্পট ইন্দ্রিয়সেবি তরুনদেরকে। একথা অবিদিত নয় যে, কলেজ ছাত্র মাইকেল মধুসূদন দত্ত নিজেও এমনই উদ্দাম বল্গাহীন জীবনযাপনে অভ্যস্ত ছিলেন। কুসংস্কারমুক্ত হয়ে অন্তরের অসারতা দূর করে সমাজের অগ্রগতি আনয়ন যেখানে মূখ্য হয়ে ওঠার কথা সেখানে তৎকালিন যুব সমাজের বিষয় ব্যতিরেকে ভাষাকেই মূখ্য করে দেখাটা অন্তঃশূন্যতারই প্রমাণ।
    নিচের এই সংলাপে মাইকেল তা সুন্দরভাবে তুলে ধরেছেন।

    নব- হোয়াট? তুমি আমাকে লায়ার বল? তুমি জানো না আমি তোমাকে এখনি শুট করব?
    চৈতন- হাঁ, যেতে দাও, যেতে দাও। একটা ট্রাইফ্লিং কথা নিয়ে মিছে ঝগড়া কেন?
    নব- ট্রাইফ্লিং? ও আমাকে লায়ার বললে, আবার ট্রাইফ্লিং? ও আমাকে বাংলা করে বললে না কেন? ও আমাকে মিথ্যেবাদী বললে না কেন? তাতে কোন শালা রাগত? কিন্তু লায়ার — একি বরদাস্ত হয়?

    আধুনিকতা আর পাশ্চাত্য জ্ঞানচর্চার নামে উশৃংখল জীবনযাপনের যে ধারা নিয়ে মেতে উঠেছিল সেদিনের কলকাতা তার প্রতি তীব্র শ্লেষ জানিয়েছেন মাইকেল মধুসূদন দত্ত প্রসন্নের জবানীতে, (নবকুমার মদ খেয়ে বেহেড মাতাল হয়ে বাসায় ফিরলে তার দশা দেখে প্রসন্ন বলে) জ্ঞানতরঙ্গিণী সভাতে এইরকম জ্ঞানই হয়ে থাকে।’

    আরও পড়ুনঃ মেঘনাদবধ কাব্য বাংলা অনুবাদ PDF

    সেই উনবিংশ শতাব্দী থেকে আজ একবিংশ শতাব্দী পর্যন্ত পথ আর পাথেয়’র দস্তুর কি বদলেছে? আজো আধুনিকা মানে অবাধ যৌনাচার বোঝে ইন্দ্রিয়াসক্ত লোকজন আর ট্যাবু ভাঙা মানে নির্জলা খিস্তি করা। এর নামই কি আধুনিকতা, সভ্যতা? তাই যদি হতো তাহলে দুইশ বছর পরেও একই চিত্র দেখতে হতো না নিশ্চয়! সভ্যতার পাঠশালায় শিক্ষাগ্রহন করতে গেলে বিচার না করে আচার অনুসরণ করলে তা অনাচারটাই শেখা হয় আর তার প্রয়োগ সমাজে অত্যাচার হয়েই দেখা দেয়।

    Download

    এই দুটি প্রহসন শতাব্দীর পর শতাব্দী যেভাবে লিটমাস টেস্টের মতো ধলাকে ধলা আর কালাকে কালা বলে চিহ্নিত করে দিচ্ছে বলেই অধ্যাপক মমতাজউদদীন আহমদ বলেছেন,

    ‘মাইকেল মধুসূদন দত্তের প্রহসন দু’খানি আমাদের মঞ্চ ও পাঠের জন্য অতীব মূল্যবান সম্পদ।….. এমন সৃজন বাংলাসাহিত্যে বড় সুলভ নয়।’

    বই: একেই কি বলে সভ্যতা [ Download PDF ]
    লেখক: মাইকেল মধুসূদন দত্ত

    লিখেছেনঃ Bipul Zaman

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    মাইকেল মধুসূদন দত্ত জীবনী সংক্রান্ত অন্যান্য বইসমূহ

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন