Skip to content
Home » বসন্তকুমারী PDF | গাজী মিয়াঁর বস্তানী | Basanta Kumari | Gazi Miar Bostani

বসন্তকুমারী PDF | গাজী মিয়াঁর বস্তানী | Basanta Kumari | Gazi Miar Bostani

    বসন্তকুমারী মীর মশাররফ হোসেন রচনাবলী pdf
    Redirect Ads

    বই: বসন্তকুমারী
    লেখক: মীর মশাররফ হোসেন

    লেখক সম্পর্কেঃ

    প্রথম বাঙালি মুসলমান গল্পকার, নাট্যকার ও ঔপন্যাসিক মীর মশাররফ হোসেন। ছদ্মনাম গাজী মিয়া। প্রথম বাঙালি মুসলমান হিসেবে ১৮৭৩ সালে লিখলেন তাঁর বিখ্যাত “বসন্তকুমারী” নাটক। এই নাটক কিন্তু তাঁর সবচেয়ে বিখ্যাত নাটক না। একই বছরই লিখা ‘জমিদার দর্পণ’ নামের নাটকটি ছিলো তুমুল জনপ্রিয় একটি নাটক।

    Download

    আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয় জীবনে যে ৫০০ বই পড়া উচিত

    তারপর পুরো বাংলা সাহিত্যে আলোড়ন তুললেন বিষাদ সিন্ধু লিখে। সনাতন ধর্মে লোককাহিনী কিংবা পুরাণ নিয়ে নানা গ্রন্থ এলেও মুসলমানদের ইতিহাসের উপর কোন ঐতিহাসিক কাহিনী রচয়িত হয়নি বাংলা ভাষায়। ঠিক তখনই এলেন এই পথিকৃৎ সাহিত্যিক। যাকে আজ পর্যন্ত বলা হয় মুসলমান সাহিত্যিকদের লেখা সবচেয়ে জনপ্রিয় উপন্যাস। ‘বিষাদ সিন্ধু’। পরবর্তীতে এই ‘বিষাদ সিন্ধু‘র কাহিনীর উপরে রচিত হলো জারি গান, নৃত্যগীত, বয়াতি, গ্রাম্য পালা সহ অসংখ্য ক্ষেত্র।

    আরও পড়ুনঃ উদাসীন পথিকের মনের কথা – মীর মশাররফ হোসেন

    মীর মশাররফ হোসেন ছিলেন আধুনিক যুগের মুসলমান বাংলা সাহিত্যিকদের অগ্রগণ্য। সমগ্র বাংলা সাহিত্যের ইতিহাসেও তিনি অন্যতম শ্রেষ্ঠ লেখক। উপন্যাস, নাটক, প্রহসন, কাব্য, গীতিনাট্য, প্রবন্ধ-সাহিত্য, সমাজচিত্র প্রভৃতি বিষয়ে তিনি প্রায় ৩০টি গ্রন্থ রচনা করেন; তবে উপন্যাস ও কাহিনী জাতীয় রচনাতেই তাঁর অবদান সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ। বাংলার খ্যাতিমান এবং প্রতিষ্ঠিত গদ্যশিল্পী মীর মশাররফ হোসেন একাধিক নাটক রচনা করেন।

    Download

    তাঁর প্রথম নাটক বসন্তকুমারী (১৮৭৩) সংস্কৃত নাটকের আঙ্গিকে রচিত। এ নাটকের সংলাপে কথ্য ভঙ্গির প্রয়োগ চরিত্রগুলিকে বাস্তবানুগ করেছে। তাঁর দ্বিতীয় নাটক জমিদার দর্পণে (১৮৭৩) সে সময়ের জমিদারদের অত্যাচারের কাহিনী চিত্রিত হয়েছে।

    বই: বসন্তকুমারী [ Download PDF ]
    লেখক: মীর মশাররফ হোসেন

    বই: গাজী মিয়াঁর বস্তানী [ Download PDF ]
    লেখক: মীর মশাররফ হোসেন

    বই: রত্নবতী [ Download PDF ]
    লেখক: মীর মশাররফ হোসেন

    Download

    ইউটিউবে বইয়ের ফেরিওয়ালার বুক রিভিউ পেতে সাবস্ক্রাইব করুন

    জনপ্রিয় ও সেরা ৫০ বই PDF রিভিউ

    Facebook Comments
    Tags:
    x
    error: লেখা নয়, লিঙ্কটি কপি করুন